1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
ইউরোপের গ্রিসে প্রবেশকালে বাংলাদেশীসহ ২০৯ জন অধিবাসী তুরস্কে আটক - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৪:২০ পূর্বাহ্ন
শিরোনাম:
জগন্নাথপুরে ধান কাটতে গিয়ে সাপের কামড়ে কৃষকের মৃত্যু জগন্নাথপুর প্রেসক্লাব সভাপতি শংকর রায়ের মৃতু্তে বিএনপির শোক প্রকাশ শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি বাড়বে কিনা, জানা যাবে শনিবার মসজিদের মালিকানা মহান আল্লাহর জগন্নাথপুরে আইনশৃঙ্খলা কমিটির সভায় শংকর রায়ের মৃত্যুতে শোক প্রস্তাব শংকর রায়ের মৃত্যুতে এমএ মান্নান এমপিসহ বিভিন্ন মহলের শোক প্রকাশ তিউনিসিয়ার উপকূলে নৌকাডুবি/ ২২ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু জগন্নাথপুরের সাংবাদিকতার ইতিহাস শংকর রায় নিরানব্বই জন হত্যাকারীর অপরাধ ক্ষমা, তওবার শিক্ষা দিলেন নবী (সা.) বরণ্য সাংবাদিক শংকর রায়ের মৃত্যু জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকম পরিবারের শোক প্রকাশ

ইউরোপের গ্রিসে প্রবেশকালে বাংলাদেশীসহ ২০৯ জন অধিবাসী তুরস্কে আটক

  • Update Time : মঙ্গলবার, ২ এপ্রিল, ২০১৯
  • ৭২৮ Time View

জগন্নাথপুর২৪ ডেস্ক::

অবৈধ পথে গ্রিস প্রবেশের চেষ্টাকালে বাংলাদেশী সহ ২০৯ অভিবাসীকে আটকে দিয়েছে তুরস্কের নিরাপত্তা রক্ষাকারী বাহিনী। তাদেরকে আটক করে রাখা হয়েছে দেশটির ইদিরনি প্রদেশের একটি সেন্টারে। তবে এর মধ্যে বাংলাদেশী কতজন বা তাদের নাম, পরিচয় কি তা জানা যায় নি। সোমবার ওই সব অভিবাসী তুরস্কের উত্তর-পশ্চিমাঞ্চলের ইদিরনি প্রদেশ হয়ে গ্রিসে প্রবেশের চেষ্টা করছিল। ওই অভিবাসীদের মধ্যে বাংলাদেশী ছাড়াও রয়েছেন আফগানিস্তান, পাকিস্তান, মরক্কো, তিউনিসিয়া, আলজেরিয়া ও ফিলিস্তিনি নাগরিক। ইদিরনির কেন্দ্রীয় অংশে অবৈধ অভিবাসীদের জন্য নির্মিত একটি সেন্টারে নিয়ে যাওয়া হয়েছে তাদেরকে। এ খবর দিয়েছে তুরস্কের অনলাইন ডেইলি সাবাহ।

ওই রিপোর্টে বলা হয়েছে, বিপুল সংখ্যক অভিবাসী তাদের দেশে গৃহযুদ্ধ অথবা অর্থনৈতিক কঠিন অবস্থার শিকার হয়ে প্রতি বছর উন্নত ভবিষ্যতের আশায় ইউরোপে পাড়ি জমান।

এ জন্য প্রথমেই তারা তুরস্কের ইদিরনিকে প্রাথমিক রুট হিসেবে বেছে নেন। তুরস্কের অভিবাসন ব্যবস্থাপনা বিষয়ক মহাপরিচালকের ডাটা থেকে দেখা যায়, এভাবে ইউরোপে পাড়ি জমানোর জন্য যেসব অভিবাসী যান তার মধ্যে বেশির ভাগই পাকিস্তান, সিরিয়া, ইরাক ও আফগানিস্তানের। শীত নামার আগে গত গ্রীষ্মে ও শরতে তাদের সংখ্যা অনেক বেড়ে গিয়েছিল। গ্রিসে পৌঁছানোর জন্য অভিবাসীরা মেরিক নদী পাড়ি দিতে সাধারণত বোট ব্যবহার করেন। আবার কেউ কেউ শুধু সাঁতরেই তীরে পৌঁছার চেষ্টা করেন।

বিপজ্জনক এজিয়ান সাগরের রুট ব্যবহার করে তুরস্ক থেকে গ্রিসে অভিবাসী যাওয়া বন্ধ করতে ২০১৬ সালে তুরস্ক ও ইউরোপীয়ান ইউনিয়ন একটি চুক্তি স্বাক্ষর করে। এই চুক্তির অধীনে তুরস্কের সমুদ্রতীর ব্যবহার করে যেসব অভিবাসী এজিয়ান দ্বীপপুঞ্জের কাছাকাছি ধরা পড়েন তাদেরকে ফেরত পাঠায় গ্রিস। আর এর বিনিময়ে সিরিয়ার বিপুল সংখ্যক অভিবাসীকে আইনগতভাবে গ্রহণ করে ইউরোপীয়ান দেশগুলো।

সৌজন্যে মানব জমিন

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com