1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
ইউরোপ থেকে অবৈধ নাগরিক ফেরাতে আসছে ইইউ প্রতিনিধি দল - জগন্নাথপুর টুয়েন্টিফোর
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২:০৬ অপরাহ্ন
শিরোনাম:
জগন্নাথপুরে আইনশৃঙ্খলা কমিটির সভায় শংকর রায়ের মৃত্যুতে শোক প্রস্তাব শংকর রায়ের মৃত্যুতে এমএ মান্নান এমপিসহ বিভিন্ন মহলের শোক প্রকাশ তিউনিসিয়ার উপকূলে নৌকাডুবি/ ২২ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু জগন্নাথপুরের সাংবাদিকতার ইতিহাস শংকর রায় নিরানব্বই জন হত্যাকারীর অপরাধ ক্ষমা, তওবার শিক্ষা দিলেন নবী (সা.) বরণ্য সাংবাদিক শংকর রায়ের মৃত্যু জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকম পরিবারের শোক প্রকাশ জগন্নাথপুর প্রেসক্লাব সভাপতি শংকর রায় আর নেই সুনামগঞ্জে প্রতিপক্ষের হামলায় আহত যুবকের মৃত্যু নলুয়া হাওরে বাম্পার ফলনে কৃষকের চোখে-মুখে হাসির ঝিলিক ইসরায়েলের সামরিক গোয়েন্দাপ্রধানের পদত্যাগ

ইউরোপ থেকে অবৈধ নাগরিক ফেরাতে আসছে ইইউ প্রতিনিধি দল

  • Update Time : সোমবার, ২৮ আগস্ট, ২০১৭
  • ৩৫৭ Time View

জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকম ডেস্ক ::
ইউরোপে ‘অবৈধ’ হয়ে পড়া ৯৩ হাজার বাংলাদেশিকে ফেরতের প্রক্রিয়া চূড়ান্ত করতে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)’র প্রতিনিধি দল ঢাকা আসছে কাল। পররাষ্ট্র সচিব পর্যায়ের এক কর্মকর্তার নেতৃত্বাধীন প্রতিনিধি দলটি এখানে থাকবে ৩১শে আগস্ট পর্যন্ত। পররাষ্ট্র মন্ত্রণালয় ও ঢাকাস্থ ইইউ ডেলিগেশন কার্যালয় সূত্র জানিয়েছে, ইইউ প্রতিনিধি দলের সফরে মূলত ইউরোপের দেশগুলোতে অবৈধ বা অনিয়মিত হয়ে পড়া বাংলাদেশিদের ফেরানো সংক্রান্ত ‘স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউরস’ (এসওপি) চূড়ান্তকরণের আলোচনা হবে। ইইউ প্রতিনিধি দলের সঙ্গে আনুষ্ঠানিক আলোচনা হবে পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন সচিবের নেতৃত্বাধীন বাংলাদেশ প্রতিনিধি দলের। এছাড়া স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং নাগরিকত্ব যাচাই-বাছাই (ভেরিফিকেশন) সঙ্গে যুক্ত সরকারের দায়িত্বশীল কর্মকর্তাদের সঙ্গেও তাদের বৈঠক হতে পারে। অবৈধ বাংলাদেশিদের ফেরাতে বাংলাদেশ নীতিগতভাবে সম্মত। এ সংক্রান্ত এসওপি’র খসড়ায় ‘অবৈধ’ বাংলাদেশিদের ফেরাতে তাদের নাগরিকত্ব যাচাই-বাছাইয়ে যৌক্তিক সময় প্রস্তাব করেছে ঢাকা। এ নিয়ে গত জুলাইতে পররাষ্ট্র মন্ত্রণালয়ে আন্তঃমন্ত্রণালয় সভা হয়। সেই সভায় এসওপি’র খসড়া নিয়ে বিস্তৃত আলোচনা হয়। সেখানে পররাষ্ট্র ও স্বরাষ্ট্র, আইন এবং বাণিজ্য মন্ত্রণালয় ও অর্থনৈতিক সম্পর্ক বিভাগের গুরুত্বপূর্ণ প্রতিনিধিরা অংশ নেন। ‘অবৈধ’ বাংলাদেশিদের ফেরানো সংক্রান্ত আইনি কাঠামো ‘স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউরস বা এসওপি’ দ্রুত চূড়ান্ত করার তাগিদ দিয়ে আসছে ইইউ। জুলাই’র মধ্যে এসওপি’র আলোচনা শেষ করার সময়সীমাও বেঁধে দিয়েছিল ব্রাসেলস। এ নিয়ে ইউরোপের ২৮ রাষ্ট্রের জোট ইইউ প্রচারিত সংবাদ বিজ্ঞপ্তিতে নির্ধারিত সময়ের মধ্যে এসওপি’র নেগোসিয়েশন চূড়ান্ত করতে ঢাকাকে অব্যাহতভাবে চাপ দেয়ার ঘোষণা ছিল। তাছাড়া আগে থেকেই ইইউ’র তরফে বলা হয়েছিল ইউরোপের দেশগুলোতে আনডকুমেন্টড যে সব দেশের নাগরিক রয়েছেন তাদের ফিরিয়ে না নিলে দেশগুলোর সাধারণ নাগরিকদের ভিসা প্রক্রিয়া কঠোর করা হবে।
ইইউ’র চাপ তো সত্ত্বেও নাগরিকত্ব যাচাইয়ে কিছুটা সময় নিচ্ছিল বাংলাদেশ। ঢাকার কর্মকর্তারা বলছেন, ইউরোপে অনেক রোহিঙ্গা রয়ে। তারা যেন বাংলাদেশিদের সঙ্গে এখানে আসতে না পরে সে জন্য সরকার খুবই সতর্ক। তালিকা ধরে বাংলাদেশিদের নাগরিকত্বের বিষয় নিশ্চিত হওয়ার পরেই তাদের সবাইকে ফিরিয়ে আনবে সরকার। আর এটি ইইউ’র চাপে নয়, বাংলাদেশ তার জাতীয় স্বার্থেই বিশ্বের কোথাও আন-ডকুমন্টেড বা বৈধ ডকুমেন্টবিহীন কোনো নাগরিককে রাখতে চায় না। হয় তারা বৈধ হবে না হয় যৌক্তিক সময়ের মধ্যে নাগরিকত্ব যাছাই করে ফেরত নিয়ে আসার বিষয়ে ঢাকা অঙ্গীকারাবদ্ধ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com