1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
উপজাতিদের ভুল বুঝিয়ে ‘জুম্মল্যান্ড’ এর স্বপ্নে বিভোর কথিত রাজা দেবাশীষ - জগন্নাথপুর টুয়েন্টিফোর
বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪:৪৭ পূর্বাহ্ন
শিরোনাম:
দিরাইয়ে বজ্রপাতে দুই কৃষকের মৃত্যু পাকিস্তানে বজ্রপাত ও ভারী বৃষ্টিতে ৪১ জনের প্রাণহানি জগন্নাথপুরে লাখ টাকার মাদকসহ তৃতীয় লিঙ্গের একজন গ্রেপ্তার ইরানের পারমাণবিক স্থাপনায় হামলা করতে পারে ইসরায়েল জগন্নাথপুরে সুদের টাকা নিয়ে হিন্দু পরিবারের ওপর হামলা ও মূর্তি ভাংচুরের অভিযোগ. গ্রেপ্তার ৭ ফরিদপুরে বাস-পিকআপ সংঘর্ষে নিহত ১২ জগন্নাথপুরে মিথ্যা মামলায় আ.লীগ নেতা কে গ্রেপ্তারের অভিযোগ, আদালতে জামিন ঈদের সময় এলো সাড়ে ৯ হাজার কো‌টি টাকার রেমিটেন্স সেপটিক ট্যাংক থেকে হবিগঞ্জের তিন নির্মাণ শ্রমিকের লাশ উদ্ধার সিলেটে বিদ্যুৎকেন্দ্রে অগ্নিকাণ্ডের ঘটনায় সরবরাহ বিঘ্নিত

উপজাতিদের ভুল বুঝিয়ে ‘জুম্মল্যান্ড’ এর স্বপ্নে বিভোর কথিত রাজা দেবাশীষ

  • Update Time : বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী, ২০১৮
  • ৩৪৪ Time View

অনলাইন ডেস্ক:;বাংলাদেশের সবচেয়ে বড় জেলা রাঙামাটি। পাহাড় আর সবুজে ঘেরা এই জনপদের বাসিন্দাদের বেশির ভাগই চাকমা, মারমা সহ বিভিন্ন উপজাতি। গণতান্ত্রিক রাষ্ট্রের একটি বৃহত্তম অংশ হয়েও এই দেশের আইন না মেনে ‘প্রজাতন্ত্র’ নিয়মে চলছে এই জনপদ। ‘জুম্মল্যান্ড’ নামে নিজেরাই তৈরী করছে নিজেদের দেশ! বাংলাদেশের অভ্যন্তরে এ যেন নতুন এক ইজরাঈল। প্রাথমিকভাবে রাঙামাটি-বান্দরবান-খাগড়াছড়ি এই ৩টি প্রদেশ নিয়েই গঠন করার চেষ্টা এই জুম্মল্যান্ড। আর এসবের মূলে আছেন চাকমা রাজা দেবাশীষ রায়! যার বাবা ত্রিদিব রায় কেবল একজন রাজাকার নয়, ছিলেন পাকিস্তানের হয়ে পররাষ্ট্রমন্ত্রীর পদেও!

না, এই কথাগুলো কল্পনা নয়! এটি হলো বর্তমান সময়ের তিক্ত সত্য। বাংলাদেশের সীমানার মধ্যেই আরেকটি স্বাধীন রাষ্ট্র গঠনের নীল-নকশা আঁকছে রাজা দেবাশীষ। যা চরম রাষ্ট্র দ্রোহীতার প্রকাশ। বাঙালিদের তিনি ডাকেন ‘সেটেলার’ বলে, যার অর্থ দখলদার। কথায় কথায় করেন তুচ্ছ তাচ্ছিল্য। জুম্মাল্যান্ডে কথিত রাজা দেবাশীষ তার নিজস্ব একটি বাহিনী গঠন করেছে- যাদের রয়েছে নিজস্ব ইউনিফর্ম এবং আগ্নেয়াস্ত্র। রয়েছে নিজস্ব অবৈধ পতাকা। জুম্মল্যান্ডকে স্বাধীন করার জন্য তারা আরো নানামুখী পরিকল্পনা নিয়ে এগোচ্ছে।

নিরীহ উপজাতিদের ভুল বুঝিয়ে দলে ভিড়ানোর চেষ্টায় লিপ্ত দেবাশীষ হয়তো জানেন না, জুম্মল্যান্ড একটি আলাদা স্বাধীন দেশ হলে তারা পাবেন না বাংলাদেশের কোনো সুযোগ সুবিধা। যার মধ্যে উল্লেখযোগ্য, শিক্ষা, চিকিৎসা, যোগাযোগ ব্যবস্থা, সড়ক পথ, আকাশ পথ, স্থল/জল বন্দর, উৎপাদিত ফসল, প্রযুক্তি, প্রশাসন সহ আরো অসংখ্য সুবিধা।

বর্তমান সরকার যেখানে পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তির মাধ্যমে পাহাড়ির স্থায়ী সমাধানের জন্যে কাজ করে যাচ্ছে সেখানে চাকমা রাজা দেবাশীষের এই চক্রান্ত যেন সবুজ শ্যামল বাংলাদেশের বুকে এক থাবা বসানো।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com