1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
‘কত চিল্লানি চিল্লাইলাম, কেউ হুনছেনা আমরার কথা, লেইক্কা কিতা ওইত, ফসল ‘ত’ আর পাইনাম নায়’ - জগন্নাথপুর টুয়েন্টিফোর
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০২:০৯ অপরাহ্ন

‘কত চিল্লানি চিল্লাইলাম, কেউ হুনছেনা আমরার কথা, লেইক্কা কিতা ওইত, ফসল ‘ত’ আর পাইনাম নায়’

  • Update Time : রবিবার, ২ এপ্রিল, ২০১৭
  • ৩৭৯ Time View

বিশেষ প্রতিনিধি :: ‘লেইক্কা কিতা ওইত রে ভাই, ফসল ‘ত’ আর পাইতাম নায়, বহুত দিন (অনেক দিন) হত্ত লেখছইন, কোনতা ওইল নি লেইক্কা, পারলানি হাওরের ধান বাঁচাইতে, বান্ধের কাম (বেড়িবাঁধের কাজ) তাগদা শেষ করার লাগি, কত চিল্লানি চিল্লাইলাম, কেউ হুনছেনি (কেউ শুনে নি) আমরার কথা। অনে তো সব ধান পানির তলে গেছেগি, ইতা কইয়া আর কিতা করতাম। যারার কারণে ধান পানির তলে গেছে তারার বিচার চাই’। রোববার দুপুরে নলুয়া হাওর পরির্দশনকালে কথাগুলো হতাশার শুরে বলেন জগন্নাথপুর উপজেলার নলুয়াহাওর ব্যষ্ঠিত চিলাউড়া হলদিপুর ইউনিয়নের ভূরাখালি গ্রামের কৃষক সাইদুর রহমান। তার মতো শত শত কৃষক ক্ষোভে দুঃখে কান্নায় ভেঙ্গে পড়ে তাদের ক্ষোভ ও হতাশার কথা তুলে ধরেন। কৃষক সাইদুর রহমান ১২ কেদার জমিতে এবার বোরো আবাদ করেছিলেন। সব তলিয়ে গেছে বাঁধের পানিতে।
গতকাল শনিবার উপজেলার সর্ববৃহৎ ওই নলুয়ার হাওরের ৩টি বেড়িবাঁধ ভেঙ্গে ১২ হাজার হেষ্টর ফসল পানিতে তলিয়ে গেছে।

নলুয়ার হাওর পাড়ের চিলাউড়া গ্রামের কৃষক ওয়াছিদ আলী জানান, গত বছর বেড়িবাঁধ ভেঙ্গে ফসল তলিয়ে যাওয়ার ক্ষতি পোষাতে এবার ৪ হাল (৪৮ কেদার) জমিতে আবাদ করি। কিন্তুু ধান পাকার আগেই অকাল বন্যা কিংবা পাহাড়ি ঢল আসার আগেই দুর্বল বেড়িবাঁধ ভেঙ্গে আমাদের সব স্বপ্ন তছনছ হয়ে যায়। কীভাবে যে বাঁচব এবার বুঝতে পারছি না।

কৃষক ছায়াদ মিয়া কান্না জড়িত কন্ঠে বলেন, পর পর তিন বছর ধরে হাওরের ধান তুলতে পারছি না। স্থানীয় মহাজনদের নিকট থেকে দাদনে ঋণ এনে এবার ৫ হাল জমি আবাদ করেছিলাম। গত বছরগুলোর ক্ষতি পোষাতে এবার তিনি বেশী করে আবাদ করেন বলে জানান।

কৃষকদের সাথে কথা বলে জানা গেছে, হাওরপাড়ে কৃষকদের কান্না ও হাহাকার থাকলেও কৃষকদের ভাগ্য নিয়ে যারা লুটপাট করেছে সেই পিআইসি কমিটির সভাপতি ও পাউবোর দুর্নীতিবাজ কর্মকর্তা ও ঠিকাদারদের পাওয়া যাচ্ছে না। প্রতি বছর ওই লুটপাটকারী চক্র পার পেয়ে যাচ্ছেন। কৃষকরা তাদের দৃষ্টান্তমুলক শাস্তির দাবি জানিয়েছেন। এদিকে ক্ষতিগ্রস্থ কৃষকরা সরকারের সুদৃষ্টি আকর্ষন করে দুর্গত এলাকা ঘোষনা করে ক্ষতিপূরন প্রদানের দাবি জানান।

চিলাউড়া-হলদিপুর ইউনিয়নের চেয়ারম্যান আরশ মিয়া বলেন, নলুয়ার হাওর রক্ষায় আমরা চেষ্ঠা করেছি। কিন্তুু ঠিকাদারদের কাজের মান খারাপ থাকায় বেড়িবাঁধ রক্ষা করা যায়নি। তিনি পিআইসি কমিটিগুলোকে সময়মতো বরাদ্ধ না দেয়ায়ও অনেকেই যথাসময়ে কাজ শেষ করতে পারেনি বলে দাবি করেন। চেয়ারম্যান আরশ আরো বলেন, হাওরের ফসল রক্ষায় পিআইসির সদস্যরা মাঠে থাকলেও কোন ঠিকাদারকে পাওয়া যাচ্ছে না। অথচ ঠিকাদাররা নলুয়ার হাওর রক্ষায় ৪ কোটি টাকার কাজ নিয়ে নামমাত্র কাজ করে টাকা লুটপাট করে খেয়েছেন। তিনি ঠিকাদারী প্রথা পুরোপুরি বাতিল করে পিআইসিকে সময়মতো অর্থ বরাদ্দ দেয়ার দাবি জানান।

জগন্নাথপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মাসুম বিল্লাহ জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকম কে জানান, ঠিকাদারের কাজ সঠিক ভাবে হয়নি। সময়মতো ঠিকাদাররা কাজ করলে হয়তো এত দ্রুত হাওরে পানি প্রবেশ করত না। তিনি ক্ষতিগ্রস্থ কৃষকদের তালিকা প্রনয়ন করতে কৃষি বিভাগকে নির্দেশ দিয়েছেন বলে জানান। তিনি হাওর রক্ষা বেড়িবাঁধ নির্মাণ নিয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে সুচিন্তিত ভাবনার আহ্বান জানান।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com