1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
কর্মচারিদের সাথে রাসুল সা. এর আচরণ যেমন ছিলো - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৩:৪৯ পূর্বাহ্ন

কর্মচারিদের সাথে রাসুল সা. এর আচরণ যেমন ছিলো

  • Update Time : মঙ্গলবার, ৫ ডিসেম্বর, ২০১৭
  • ২৪৪ Time View

জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকম ডেস্ক ::মুফতি আবদুল্লাহ তামিম : ইসলাম নিশ্চিত করেছে সকল মানুষের মর্যাদা। চাই সে ধনী হোক কিংবা গরীব। মালিক হোক কিংবা কর্মচারি। রাসুল সা. শিখিয়ে দিয়েছেন কেমন হবে কর্মচারিদের সাথে আমাদের আচরণ। আনাস (রাঃ) থেকে বর্ণিত- তিনি বলেন, মদীনায় আমি ১০ বছর যাবৎ নবী সা. এর খেদমত করেছি। তখন আমি বালক ছিলাম। সব কাজ আমার মালিক যেভাবে চেয়েছেন সেভাবে করতে পারিনি। সেজন্য তিনি আমার প্রতি কখনো মনক্ষুন্ন হননি এবং কখনো আমাকে বলেননি, তুমি এটা কেন করলে অথবা এটা কেন করলে না। (আবু দাউদ ৪৭৭৪)

আবদুল্লাহ ইবনে আব্বাস (রাঃ) থেকে বর্ণিত, নবী সা. বলেছেন উত্তম পথ, গাম্ভীর্যপূর্ণ উত্তম আচরণ এবং পরিমিতিবোধ নবুওয়্যতের ২৫ ভাগের এক ভাগ। (আবু দাউদ-৪৭৭৬)

নবী সা. বলেছেন, যে ব্যাক্তি তার রাগ প্রয়োগের ক্ষমতা থাকা সত্বেও সংযত থাকে, কেয়ামতের দিন আল্লাহ তাকে সকল সৃষ্টিকুলের মধ্য হতে ডেকে নিবেন এবং তাকে হুরদের মধ্য হতে তার পছন্দমত যে কোন একজনকে বেছে নেয়ার স্বাধীনতা দিবেন। (আবু দাউদ-৪৭৭৭)

আল্লাহ তায়ালা বলেন, আমি কিয়ামতের দিন ৩ শ্রেণির মানুষের প্রতিপক্ষ। আর আমি যার প্রতিপক্ষ হব, তাকে পরাজিত করবই। তন্মধ্যে এক ব্যক্তি হল এমন, যে আমার নামে প্রতিশ্রুতি দেয় এবং শপথ করে, অতঃপর তা ভঙ্গ করে। আরেক ব্যক্তি হল যে স্বাধীন ব্যক্তিকে বিক্রি করে, অতঃপর তার বিনিময় ভক্ষণ করে। আর তৃতীয় ব্যক্তি হল যে ব্যক্তি কোন শ্রমিক নিয়োগ করে, অতঃপর তার থেকে পুরাপুরি কাজ আদায় করে নেয়, কিন্তু তার পারিশ্রমিক প্রদান করে না। (বুখারী-২১১৪)

তারা তোমাদের ভাই, আল্লাহ তায়ালা তাদেরকে তোমাদের অধীন করে দিয়েছেন, সুতরাং আল্লাহ তায়ালা যার ভাইকে তার অধীন করে দিয়েছেন, সে যেন তাকে তাই খাওয়ায় যা সে নিজে খায়; আর সে যেন তাকে পোশাক হিসেবে তাই পরিধান করায় যা সে নিজে পরিধান করে এবং যে বোঝা বহন করতে সে অক্ষম, সে যেন এমন বোঝা তার উপর চাপিয়ে না দেয়। তার পরেও যে বোঝা বহন করতে সে অক্ষম, এমন বোঝা যদি তার উপর চাপিয়ে দেয়, তবে সে যেন তাকে সহযোগিতা করে। (বুখারী-৫৭০৩)

যে ব্যক্তি তার গোলামকে চড় মারলো অথবা প্রহার করল, তবে তার কাফ্ফারা হলো তাকে মুক্ত করে দেওয়া। (আবূ দাউদ-৫১৭০, মুসলিম-৪৩৮৮)

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com