1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
কারিগরি শিক্ষার উন্নয়নে বাংলাদেশকে ২ হাজার ৩৮১ কোটি ১৬ লাখ টাকা দেবে ভারত - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১২:১৬ অপরাহ্ন

কারিগরি শিক্ষার উন্নয়নে বাংলাদেশকে ২ হাজার ৩৮১ কোটি ১৬ লাখ টাকা দেবে ভারত

  • Update Time : রবিবার, ৫ জুলাই, ২০১৫
  • ৬৭২ Time View

জগন্নাথপুর টুয়েন্টিফোর ডেস্ক:দেশের ৪৯টি সরকারি পলিটেকনিক ইনস্টিটিউট আধুনিকায়নে ২ হাজার ৩৮১ কোটি ১৬ লাখ টাকা আর্থিক সহযোগিতা দেবে ভারত। যাতে করে এসব শিক্ষা প্রতিষ্ঠানে আরো এক লাখ শিক্ষার্থী ভর্তি করানো যায়।
রোববার শিক্ষা মন্ত্রণালয় থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। ইতোমধ্যে এ বিষয়ে বাংলাদেশ ও ভারতের সঙ্গে এ বিষয়ে একটি সমঝোতা স্মারক চুক্তি স্বাক্ষরিত হয়েছে।বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, তিন বছর মেয়াদী ‘ক্রিয়েটিং ফ্যাসিলিটি ফর অ্যাডিশনাল ওয়ান লাখ স্টুডেন্টস এনরোলমেন্ট ইন ৪৯ পলিটেকনিক ইনস্টিটিউটস’ প্রকল্পের আওতায় দেশের ৪৯টি পলিটেকনিকে প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণ, শিক্ষার্থী-শিক্ষক-কর্মচারীদের জন্য প্রয়োজনীয় সুবিধা বৃদ্ধি, প্রচলিত ট্রেডসমূহের পাশাপাশি আরো নতুন ১৮টি ইমার্জিং টেকনোলজি চালু করে আরো অতিরিক্ত এক লাখ দক্ষ মানবসম্পদ তৈরী করে দেশীয় ও বিশ্ব জব চাকির বাজারের চ্যালেঞ্জ মোকাবেলায় সহায়ক হবে।
নতুন ১৮টি ইমার্জিং টেকনোলজি হলো-অ্যানিমেশন অ্যান্ড ফিল্ম মেকিং, ডাটা কমিউনিকেশন অ্যান্ড নেটওয়ার্কিং, ফুড প্রসেসিং অ্যান্ড প্রিসার্ভেশন, ফুটওয়ার অ্যান্ড লেদার প্রডাক্টস, কিন অ্যান্ড ফার্নেস, ল্যান্ডস্কেপ ইঞ্জিনিয়ারিং অ্যান্ড আর্কিট্র্যাকচার, মিডিয়া অ্যান্ড জার্নালিজাম, মোশন গ্রাফিক্স অ্যান্ড ব্রডকাস্টিং, মালটিমিডিয়া অ্যান্ড ইনফরমেশন কমিনিকেশন, ওশেনোগ্রাফিক, প্লাস্টিক অ্যান্ড পোলিমার, শিমুলেশন, সফটওয়্যার ডেভেলপমেন্ট, সোলার, স্ট্রাকচারাল সিরামিক, টুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট, ট্রান্সপোর্টেশন ও ওয়েব ডিজাইন।উল্লেখ্য, বর্তমানে সরকারি পলিটেকনিকগুলোতে দুই শিফটে মোট ৩১ হাজার ৫৮০ জন শিক্ষার্থী ভর্তি করা হয়।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com