1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
খালেদা জিয়ার সিলেট সফরে বিশেষ কোন বার্তা নেই - জগন্নাথপুর টুয়েন্টিফোর
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১০:১৯ অপরাহ্ন

খালেদা জিয়ার সিলেট সফরে বিশেষ কোন বার্তা নেই

  • Update Time : মঙ্গলবার, ৬ ফেব্রুয়ারী, ২০১৮
  • ১৮৪ Time View

মিসবাহ উদ্দীন আহমদ :: ব্যক্তিগত সফর হলেও নেতাকর্মীদের ধারণা ছিলো তাদের দলের চেয়ারপার্সন যখন সিলেট আসবেন তখন তাদের জন্য বিশেষ কোন নির্দেশনা নিয়ে আসবেন। কিন্তু সেরকম কোন কিছুই ঘটেনি। শুধুমাত্রই সিলেটের প্রসিদ্ধ দুই ওলির মাজার জিয়ারত করতেই এসেছিলেন বিএনপি চেয়ারপার্সন ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া। মাজার জিয়ারত শেষে আবার রাতেই গুলশানের ‘ফিরোজা’ শিরোনামের বাড়ির উদ্দেশ্যে সিলেট ত্যাগ করেছেন খালেদা। তাঁর সফরকালে কোন মতবিনিময় সভাও হয়নি নেতাকর্মীদের সাথে, গণমাধ্যমের সামনেও কোন বক্তব্য রাখেননি তিনি।

শুরু থেকেই বলা হচ্ছিল এটি নির্বাচনী সফর নয়, একান্তই ব্যক্তিগত সফর। দলের কেন্দ্রীয় নেতাদের সাথে নিয়ে আরোও প্রায় অর্ধশত গাড়ির বহর নিয়ে সোমবার সিলেট আসলেন সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া।

খালেদার সফরকে ঘিরে নানা শঙ্কা, উদ্বেগ-উৎকণ্ঠা থাকলেও কোন অপ্রীতিকর ঘটনা ঘটেনি। আইনশৃঙ্খলাবাহিনীকেও নিরাপত্তা নিশ্চিতে বেশ তৎপর দেখা গেছে।

যদিও বিএনপির নেতাকর্মীরা খালেদা জিয়ার সফরকে ব্যক্তিগত সফর বলে অভিহিত করছেন। কিন্তু গাড়িবহর নিয়ে শোডাউন করে এসে সিলেট পৌঁছুনোকে অনেকেই প্রাক-নির্বাচনী প্রস্তুতি বলেছেন। আবার জিয়া অরফানেজ ট্রাস্ট সংক্রান্ত মামলার রায়কে সামনে রেখে তিনি পূণ্যভূমি সিলেটে দুই প্রসিদ্ধ অলির মাজার জিয়ারতে বাসনা নিয়েই সফরটি করেছেন বলে জানিয়েছেন বিএনপিদলীয় সূত্র।

প্রায় ৫ বছর পর এবার খালেদা জিয়ার সফরে কোন রাজনৈতিক কর্মসূচি নেই। শুধুমাত্র সিলেট সার্কিট হাউসে তিনি সিলেটের নেতাদের সাথে বিভিন্ন বিষয়ে দিক নির্দেশনা দিয়েছেন। তবে তিনি সাংবাদিকদের সামনে কোন বক্তব্য দেননি।

এদিকে রাতেই ফের গাড়িবহর নিয়ে ঢাকার পথে রওয়ানা দিয়েছেন খালেদা জিয়া। রাত পৌণে ১০ টায় তিনি সার্কিট হাউস ত্যাগ করেন খালেদা।

বিষয়টি নিশ্চিত করেছেন সিলেট জেলা বিএনপির সাধারণ সম্পাদক আলী আহমদ, সাংগঠনিক সম্পাদক আবদুল আহাদ খান জামাল, মাহবুব চৌধুরী। আজ মঙ্গলবার ভোরের দিকে ফের ঢাকায় ফিরবেন তিনি।

সোমবার সকালে সোয়া ৯ টার দিকে ঢাকার গুলশানের ‘ফিরোজা’ শিরোনামের বাসভবন থেকে থেকে রওনা দেন খালেদা জিয়া। বিকালে সুরমা নদীর তীরে যখন হাজারো নেতাকর্মীর স্লোগানে মুখর। সিলেটের ঐতিহ্যের স্মারক আলী আমজাদের ঘড়িতে যখন বিকাল ৪ টা বেজে ২৫ মিনিট। সার্কিট হাউসের প্রধান ফটকে থাকা কোতোয়ালি থানা পুলিশের সদস্যরা খুলে দিলেন ফটক। নেতাকর্মীদের শ্লোগানে শ্লোগানেই সার্কিট হাউসে প্রবেশ করলো খালেদা জিয়ার গাড়ি বহর। বহরের একেবারেই সামনে সাদা রঙের গাড়ির সামনের সিটেই বসে ছিলেন খালেদা। সারাটা পথই এসেছেন সামনের সিটে বসে। পথে পথে হাত নেড়ে নেতাকর্মীদের শুভেচ্ছার জবাব দিয়েছেন তিনি।

সার্কিট হাউসে সিলেট জেলা ও মহানগর বিএনপি’র নেতাকর্মী এবং কেন্দ্রীয় নেতৃবৃন্দ স্বাগত জানান তাদের দলীয় প্রধানকে। দীর্ঘ ৪ বছর পর নিজেদের নেত্রীকে স্বশরীরে পেয়ে বেশ উচ্ছ্বসিত দেখা গেছে তাদেরকে। দীর্ঘ ৯ বছর ধরে সংসদে নেই দলটি। এরপর নানা চরাই-উৎরাই শেষে খালেদা জিয়ার সিলেট আগমনে যেনো জোরালো হাওয়া লাগলো সিলেট বিএনপি’র পালে।

সাকিট হাউসে পুরো এক ঘন্টা বিশ্রাম নেন খালেদা। সেখানে সকালে নাস্তা করে বের হয়ে আসা খালেদা খাবারও। এরপর তিনি আবার গাড়িবহর নিয়ে রওয়ানা করেন নগরীর দরগাহ মহল্লায় হযরত শাহজালাল (রহ.) মাজার জিয়ারতের উদ্দেশ্যে।

সেখানেও দুপুর থেকে জড়ো হয়েছিলেন বিএনপি, স্বেচ্ছাসেবকদল, যুবদল, ছাত্রদল ও শ্রমিকদলের হাজারো নেতাকর্মীরা। তিনি যখন মাজারের ফটকে প্রবেশ করলেন তখন মসজিদে মাগরিবের আযান হচ্ছিল। আযান চলাকালেই তিনি প্রবেশ করলেন দরগাহ এলাকার মহিলা ইবাদত খানায়। এসময় মোনাজাতে অংশ নেন। বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান, জিয়াপুত্র আরাফাত রহমান কোকোসহ জিয়া পরিবারের সকল প্রয়াত সদস্যদের আত্মার শান্তি কামনা করে মোনাজাত করা হয়। সন্ধ্যা ৬টা ৩৬ মিনিট পর্যন্ত শাহজালালের মাজারে অবস্থান করেন খালেদা জিয়া। মাজারে ফাতিহা পাঠ ও মোনাজাত করে খালেদাসহ অন্যান্যরা গাড়িবহর নিয়ে হযরত শাহপরান (রহ.) এর মাজার জিয়ারত করতে যান।

খালেদার সাথে বিএনপি নেত্রী তাহসিনা রুশদীর লুনা, শাম্মি আখতার, রোকসানা বেগম শাহনাজসহ কেন্দ্রীয় ও সিলেটের মহিলা দলের নেতৃবৃন্দ ছিলেন। সার্কিট হাউজ থেকে শাহজালালের মাজারে যাওয়ার পথে বিএনপি ও অঙ্গসংগঠনের বিপুল সংখ্যক নেতাকর্মীর উপস্থিতির কারণে খালেদা জিয়ার গাড়িবহর মাজারে কিছুটা বিলম্বে পৌঁছে।

শাহজালাল মাজার থেকে গাড়িবহর নিয়ে হযরত শাহপরাণ এর মাজার জিয়ারতে যান খালেদা জিয়া। সেখান থেকে সন্ধ্যা ৭টা ৪০ মিনিটের দিকে তিনি বের হন। শাহপরাণের মাজারেও তিনি ফাতিহা পাঠ ও বিশেষ মোনাজাতে অংশ নেন। সেখান থেকে সিলেট সার্কিট হাউজে পৌঁছান খালেদা জিয়া।

দুই অলির মাজারে খালেদার গাড়িবহরে ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, আবদুল মঈন খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, ভাইস চেয়ারম্যান শাহজাহান ওপর, বরকতউল্লাহ বুলু, যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল ও হাবিব উন নবী খান সোহেল। ছিলেন সিলেট জেলা ও মহানগর বিএনপির শীর্ষ নেতৃবৃন্দ। দুই মাজারে যাওয়ার সময় রাস্তার পাশে দাঁড়িয়ে দলের নেতাকর্মীরা করতালি দিয়ে তাকে শুভেচ্ছা জ্ঞাপন করেন। সাধারণ মানুষের উপস্থিতিও চোখে পড়েছে।

অন্যদিকে সিলেট সার্কিট হাউসে যখন প্রবেশ করে তখন তাঁকে স্বাগত জানানোর সময় কেন্দ্রীয় ও স্থানীয় নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন তাঁর উপদেষ্টা খন্দকার আবদুল মুক্তাদির, সাংগঠনিক সম্পাদক ডা. সাখাওয়াত হোসেন জীবন, সিলেট সিটি মেয়র ও কেন্দ্রীয় সদস্য মেয়র আরিফুল হক চৌধুরী, মহানগর বিএনপির সভাপতি নাসিম হোসেইন, সাধারণ সম্পাদক বদরুজ্জামান সেলিম, জেলা বিএনপির সভাপতি আবুল কাহের চৌধুরী শামীম, সাধারণ সম্পাদক আলী আহমেদ, কেন্দ্রীয় নেতা কলিম উদ্দিন আহমদ মিলন, দিলদার হোসেন সেলিম, হবিগঞ্জ পৌরসভার মেয়র জিকে গউস, প্রয়াত অর্থমন্ত্রী এম. সাইফুর রহমানের পুত্র এম নাসের রহমান, কাইয়ুম চৌধুরীসহ আরোও অনেকে। পরে শাহজালাল মাজারে দলের ভাইস চেয়ারম্যান মোহাম্মদ শাহজাহানসহ অন্যান্য নেতৃবৃন্দ খালেদা জিয়াকে স্বাগত জানান।

বিএনপির শীর্ষ নেতা খালেদা জিয়া এর আগে গত ২০১৩ সালের ৫ অক্টোবর শেষবার সিলেটে এসেছিলেন। সে সময় নগরীর চৌহাট্টা এলাকার আলিয়া মাদরাসা মাঠে ২০ দলীয় জোট আয়োজিত জনসভায় প্রধান অতিথি হিসেবে বক্তৃতা রাখেন তিনি। ভোরে খালেদা জিয়া ঢাকা পৌঁছেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com