1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
জগন্নাথপুরসহ জেলার কোন কোন হাওরে এখনও নতুন করে পিআইসি হচ্ছে - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১০:১৬ পূর্বাহ্ন

জগন্নাথপুরসহ জেলার কোন কোন হাওরে এখনও নতুন করে পিআইসি হচ্ছে

  • Update Time : রবিবার, ২৮ জানুয়ারী, ২০১৮
  • ৪৩৬ Time View

স্টাফ রিপোর্টার
হাওররক্ষা বাঁধের কাজের জটিলতা শেষ হচ্ছে না। প্রাক্কলন তৈরির আগে ২৫ লাখ টাকা করে পিআইসি করায় এখন প্রাক্কলন তৈরির পর কোন কোন স্থানে বাজেট বেড়ে গেছে। এই অবস্থায় নতুন প্রকল্প বাস্তবায়ন কমিটি (পিআইসি) গঠন করে কাজ করা ছাড়া উপায় থাকছে না। অন্যদিকে, এখনো হাওর থেকে পানি নিস্কাশন হওয়ায় কোথাও কোথাও ক্লোজারে কাজ ধরা যাচ্ছে না। এই অবস্থায় হতাশা কাটছে না হাওরবাসীর। শনিবার পর্যন্ত ৮১৪ টি বাঁধের মধ্যে ৩০২ টি’র কাজ শুরু হয়েছে। ৫১২ টিতে কাজ শুরু হয়নি।
সুনামগঞ্জ সদর উপজেলায় ৪৯ টি বাঁধের মধ্যে ১১ টিতে, বিশ্বম্ভরপুরে ৩৭ টি’র মধ্যে ২৮ টিতে, জামালগঞ্জে ৭০ টি’র মধ্যে ২৬ টিতে, তাহিরপুরে ৬২ টি’র মধ্যে ৩২ টি’তে, ধর্মপাশায় ১৩৬ টি’র মধ্যে ৭৫ টিতে, শাল্লায় ১৩১ টির মধ্যে ৫৮ টিতে. দক্ষিণ সুনামগঞ্জে ৬০ টি’র মধ্যে ৪০ টিতে, দোয়ারাবাজারে ৩৯ টির মধ্যে ৩০ টিতে, জগন্নাথপুরে ১০৫ টির মধ্যে ১৩ টিতে, দিরাইয়ে ১১১ টির মধ্যে ৯১ টিতে কাজ শুরু হয়নি।
বিশ্বম্ভরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা সমীর বিশ্বাস বললেন, ‘পানি কমার পর কাজের প্রাক্কলন তৈরি করার সময় দেখা গেছে, আগে নির্ধারণ করা কাজের চেয়ে আরো বেশি কাজ করতে হবে। এই অবস্থায় নতুন পিআইসি গঠন করা ছাড়া উপায় নেই। যেহেতু ২৫ লাখ টাকার বেশি এক পিআইসি দিয়ে কাজ করা যাবে না, সেহেতু নতুন পিআইস গঠন করে কাজ করাতে হবে।’ তিনি জানান, বিশ্বম্ভরপুরের করচার হাওরে নতুন পিআইসি করতে হবে ৫-৬ টি বাঁধের কাজের জন্য।’
দিরাই উপজেলা নির্বাহী কর্মকর্তা মঈন উদ্দিন ইকবাল বললেন, ‘প্রাক্কলন তৈরিতে বিলম্ব হওয়ায় কাজ পিছিয়েছে। এখন আমরা চিন্তা করছি প্রাক্কলন ছাড়াই কাজ শুরু করতে হবে, না হয় কাজ ওঠানো যাবে না।’ তিনি জানান, উপজেলার সবচেয়ে ঝুঁকিপূর্ণ বাঁধ তুফানখালি’র কাজ ৭০ ভাগ শেষ হয়ে গেছে।
জামালগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা শামীম আল ইমরান বললেন, ‘অনেক ক্লোজার দিয়ে এখনো পানি নিস্কাশন হওয়ায় কোন কোন ক্লোজারে ইচ্ছে করলেই এখন মাটি দেওয়া যাবে না।’ ধর্মপাশা উপজেলা নির্বাহী কর্মকর্তা মামুন খন্দকারও একই মন্তব্য করেন।
পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আবু বকর সিদ্দিক ভুইয়া বলেন, ‘পিআইসি তৈরির সময় ২৫ লাখ টাকার না করে কম কম করে করলে এখন নতুন পিআইসি তৈরি করতে হতো না।’ প্রাক্কলন তৈরিতে বিলম্ব হওয়ার বিষয়টি স্বীকার করে তিনি বলেন,‘এখন দ্রুত প্রাক্কলন তৈরি’র কাজ শেষ করা হচ্ছে, উপজেলা কমিটি এবং পিআইসি দক্ষতার সঙ্গে কাজ করলে বাঁধের কাজে বিলম্ব হবার সুযোগ নেই।’

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com