1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
জগন্নাথপুরের চার ইউনিয়নে নৌকা ডুবিয়েছে দলের নেতাকর্মীরাই ! - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৭:৩২ অপরাহ্ন

জগন্নাথপুরের চার ইউনিয়নে নৌকা ডুবিয়েছে দলের নেতাকর্মীরাই !

  • Update Time : মঙ্গলবার, ৩১ মে, ২০১৬
  • ৫০২ Time View

বিশেষ প্রতিনিধি::অভ্যন্তরীণ কোন্দল, প্রার্থী মনোনয়নে ভুল সিদ্ধান্ত, কিছু নেতা কর্মীদের আন্তরিকতার সংকট থাকায় প্রবাসী অধ্যুষিত জগন্নাথপুরের ৬ ইউনিয়নের ৪ টিতেই পরাজিত হয়েছে আওয়ামীলীগের প্রার্থীরা। দলের একাংশ প্রচারণায় গিয়ে নৌকায় ভোট না দিয়ে বিদ্রোহীদের ভোট দেবার কথা বলেছে, আবার দায়িত্বশীলদের কেউ কেউ নৌকার পক্ষে প্রকাশ্যে সভা-সমাবেশে বক্তব্য দিয়েছে, কিন্তু সভা-সমাবেশ ছাড়া অন্য কোনভাবেই নৌকায় ভোট দেবার কথা বলেনি, কিংবা নির্বাচনের আগে বা নির্বাচনের দিন প্রার্থীকে বিজয়ী করার জন্য আন্তরিকতা দেখায়নি, এজন্য স্থানীয় অনেক নেতাদের কেন্দ্রে নৌকা প্রতীকে লজ্জাজনক ভোট পড়েছে বলে জানিয়েছেন দলের একাধিক নেতা-কর্মী।
দলীয় কর্মীরা জানান, উপজেলার কলকলিয়া ইউনিয়নে আওয়ামীলীগের বিদ্রোহী প্রার্থী মো. আব্দুল হাসিম ৫৯৩৮ ভোট পেয়ে জয়ী হয়েছেন। আওয়ামীলীগের প্রার্থী দীপক কান্তি দে ৪৯৯৮ ভোট পেয়ে নিকটতম হয়েছেন। বিএনপির মো. রফিক মিয়া এখানে ২৩০০ ভোট পেয়ে তৃতীয় অবস্থানে ছিলেন।
এই ইউনিয়নের আওয়ামী লীগ প্রার্থী দীপক কান্তি দে দীপাল প্রায় ২০ বছর ধরে ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক। ভোটের রাজনীতিতে নতুন হলেও অপেক্ষাকৃত বড় এই ইউনিয়নে তীব্র প্রতিদ্বন্দ্বিতা গড়ে তুলেন দীপক। শুরু থেকেই দলের অপর মনোনয়ন প্রত্যাশীদের অসহযোগিতা থাকায় বেকায়দায় ছিলেন এই প্রার্থী।
এই ইউনিয়নের সাদীপুর কেন্দ্রে উপজেলা আওয়ামীলীগের মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক কুতুব উদ্দিন, আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি ফখরুল ইসলাম, ইউনিয়ন যুবলীগের যুগ্ম আহ্বায়ক রেজাউল করিম এবং ইউনিয়ন ছাত্রলীগ সভাপতি রিয়াদ আহমদের বাড়ি, এখানে নৌকা প্রতীকে ভোট পড়েছে ১৬৬ টি এবং বিজয়ী প্রার্থী আব্দুল হাশিম পেয়েছেন ৭৫৩ ভোট।
জেলা যুবলীগ নেতা আলাল হোসেন রানার বাড়ি পাড়ারগাঁওয়ে। তিনিও দলীয় মনোনয়ন নিয়ে চেয়ারম্যান পদে প্রার্থী হতে আগ্রহী ছিলেন এই ইউনিয়নে। তাঁর কেন্দ্রে সংখ্যালঘুদের ভোটে দলীয় প্রার্থী দীপক ভোট পান ৩৬৮ টি পেলেও তিনি নিজে নৌকার পক্ষে নিস্কিয় ছিলেন। ওই কেন্দ্রে বিএনপি প্রার্থী পেয়েছেন প্রায় ১ হাজার ভোট।
পাটলী ইউনিয়নে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী মো. সিরাজুল হক ৫৪০৪ ভোট পেয়ে জয়ী হয়েছেন। আওয়ামী লীগের প্রার্থী মো. আঙ্গুর মিয়া ৩৩৬০ ভোট পেয়ে নিকটতম হয়েছেন। বিএনপির রফিকুল ইসলাম রফু ৫২৫ ভোট পেয়ে জামানত হারিয়েছেন।
পাটলী ইউনিয়নে বর্তমান চেয়ারম্যান সিরাজুল হকের জনপ্রিয়তা ছিল বেশি। কিন্তু এখানে দলীয় মনোনয়ন পান আঙ্গুর মিয়া। নেতা-কর্মীরা শুরু থেকেই বলে আসছিলেন দলের প্রার্থী মনোনয়নে ভুল হয়েছে। এখানে দলের বেশিরভাগ কর্মীই ছিলেন বিদ্রোহী প্রার্থীর পক্ষে। এছাড়া দলীয় প্রার্থী বিদ্রোহী প্রার্থীর চেয়ে সার্বিক দিক দিয়ে অপেক্ষাকৃত দুর্বল থাকায় এ ইউনিয়নে নৌকার দুর্গ আওয়ামীলীগের বিদ্রোহী প্রার্থীর অনুকুলে চলে যায়। এ ইউনিয়নে প্রয়াত আওয়ামীলীগ নেতা স্বাধীন বাংলার প্রথম সংসদ সদস্য আব্দুর রইছের লাউতলা এলাকার নৌকা উল্লেখযোগ্য ভোট পায়নি।
পাইলগাঁও ইউনিয়নে বিজয়ী স্বতন্ত্র প্রার্থী হাজী মো. মখলুছ মিয়া ৩১০৭ ভোট পেয়েছেন। আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী মঞ্জুর আলী আফজাল ২৯৪০ ভোট পেয়ে নিকটতম হয়েছেন। বিএনপির বিদ্রোহী প্রার্থী মো. দবিরুল ইসলাম পেয়েছেন ২৮৭৭ ভোট, আওয়ামীলীগের প্রার্থী মো. আপ্তাব উদ্দিন পেয়েছেন ২৩৮৯ ভোট এবং বিএনপির প্রার্থী ১৪০৮ ভোট পেয়ে ৫ম অবস্থানে ছিলেন।
এই ইউনিয়নে দলীয় প্রার্থীর পক্ষে দলের অধিকাংশ নেতারাই নিস্কিয় ছিলেন। এখানে আওয়ামীলীগের বিদ্রোহী প্রার্থী মঞ্জুর আলী আফজালকে উপজেলা ও স্থানীয় আওয়ামীলীগ নেতা-কর্মীরা অনেকটা প্রকাশ্যে গোপনে সহযোগীতা করেছেন।
সৈয়দপুর-শাহাড়পাড়া ইউনিয়নে আওয়ামীলীগের বিদ্রোহী প্রার্থী মোহাম্মদ তৈয়ব মিয়া ৪৩৮৬ ভোট পেয়ে জয়ী হয়েছেন। আওয়ামীলীগের প্রার্থী মো. আবুল হাসান ৪৩৩২ ভোট পেয়ে নিকটতম হয়েছেন। বিএনপি’র সৈয়দ মুসাব্বির আহমদ ২৭১৭ ভোট পেয়ে তৃতীয় অবস্থানে ছিলেন।
এই ইউনিয়নের শাহারপাড়া কেন্দ্রে আওয়ামীলীগের ভোট বেশি। শাহারপাড়ায় আওয়ামীলীগ ও অঙ্গ সংগঠনের নেতা-কর্মীও বেশি। উপজেলা আওয়ামীলীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক কদ্দুছ কামালী, যুবলীগের সাধারণ সম্পাদক আবুল হোসেন লালনসহ দায়িত্বশীল ৬-৭ নেতার বাড়ি এই গ্রামেই। অথচ. দলীয় প্রার্থী আবুল হাসান এখানে নৌকা প্রতীকে ভোট পেয়েছেন যা নৌকার জন্য লজ্জাজনক। এছাড়া, আবুল হাসানের প্রচারণায় নৌকার বিরোধীতাকারীদের দেখা যাওয়ায় লোকজন আরো বিক্ষুব্দ হয়ে উঠেন। বিদ্রোহী প্রার্থীর প্রচুর টাকা বিতরনের খেলায় ঠেকেনি হাসানের ‍উন্নয়ন ও নৌকার ঐহিত্য।
উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক রেজাউল করিম রিজু বলেন,‘কলকলিয়া ইউনিয়নের পশ্চিমাঞ্চলে নেতা-কর্মীদের প্রার্থীর পক্ষে যেভাবে থাকা প্রয়োজন ছিল, সেভাবে ছিলেন না তারা, পূর্বাঞ্চলে দলের অঙ্গসংগঠনের দায়িত্বশীলদের কেউ কেউ তেমন ভূমিকা রাখেননি। এছাড়া জগন্নাথপুর পৌরসভার মেয়র আব্দুল মনাফ নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করে জয়ী হলেও তিনি বিদ্রোহী প্রার্থী আব্দুল হাশিমের পক্ষে নির্বাচনী প্রচারণায় অংশ নিয়েছেন। এসব কারণে এই ইউনিয়নে আমাদের প্রার্থী হেরেছে। পাটলী ইউনিয়নে দলীয় প্রার্থী যাকে করা হয়েছে, তাঁর সঙ্গে গত ৫ বছর দলের নেতা-কর্মীদের সম্পৃক্ততা ছিল না, অন্যদিকে বর্তমান চেয়ারম্যান বিদ্রোহী প্রার্থী সিরাজুল হকের সঙ্গে কর্মীদের যোগাযোগ বেশি ছিল, এখানে দলীয় মনোনয়ন প্রদানেই ভুল হয়েছে, সৈয়দপুরে ও পাইলগাঁও ইউনিয়নে টাকার খেলায় হেরেছে নৌকা। এছাড়াও প্রার্থীদের সাথে দলের নেতাকর্মীদের সমন্ধয়ের অভাব ছিল।
জগন্নাপুর পৌরসভার মেয়র (স্থানীয় রাজনীতিতে আজিজুস সামাদ ডনের সমর্থক হিসাবে পরিচিত) আব্দুল মনাফ বলেন,‘জগন্নাথপুরের ৬ টি ইউনিয়নেই আমি নৌকার পক্ষে প্রচারণায় অংশ নিয়েছি। কলকলিয়ায় প্রচারণা চালানোর সময় দলীয় কার্যালয়ে বসে প্রার্থীর সঙ্গে কথাও বলেছি। আমি কলকলিয়ার পশ্চিমাঞ্চলে গিয়ে আত্মীয়-স্বজনের হাতে-পায়ে ধরে নৌকায় ভোট চেয়েছি, এরপরও যারা বলেন-আমি নৌকার বিরুদ্ধে প্রচারণা চালিয়েছি, তারা মূলত. আমার বিরুদ্ধে অপপ্রচার করছেন’। জগন্নাথপুর আওয়ামীলীগের প্রবীণ নেতা উপজেলা আওয়ামীলীগের সাবেক সভাপতি নুরুল ইসলাম জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকমকে বলেন,যে চারটি ইউনিয়নে নৌকা ডুবেছে। তারজন্য দলের নেতাকর্মীরাই দায়ী। দলের নেতাকর্মীরা ঐক্যবদ্ধভাবে কাজ করলে সবকটি ইউনিয়নেই নৌকা বিজয়ী হত।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com