1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
জগন্নাথপুরের নলজুর নদীর তলদেশ এখন খেলার মাঠ - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৯:৪৫ অপরাহ্ন

জগন্নাথপুরের নলজুর নদীর তলদেশ এখন খেলার মাঠ

  • Update Time : বুধবার, ৩০ জানুয়ারী, ২০১৯
  • ২০১ Time View

বিশেষ প্রতিনিধি::
সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলার নলজুর নদীটি শুকিয়ে নাব্যতা হারিয়ে খেলার মাঠে পরিণত হয়েছে। কালের প্রভাবে নদীরতল দেশে শিশু-কিশোররা ক্রিকেট আর ফুটবল খেলা করছে। প্রতিদিন সকল দুপুর ও বিকেলে শিশু-কিশোরদের খেলাধুলা করতে দেখা যায়।
এক সময় এই নলজুর নদী দিয়ে বড় বড় লঞ্চ, ষ্টিমার নৌযান চলাচল করত। কালের আর্বতে সেই চিত্র আর নেই। বিশাল এ নদীটি সম্পূর্ণ ভরাট হয়ে যাওয়ায় বর্ষা মৌসুমেও এখন আর এ নদী দিয়ে বড় নৌযান চলাচল করতে পারে না।

খোঁজ নিয়ে জানা যায়, জগন্নাথপুর সদর বাজার দিয়ে বয়ে যাওয়া নলজুর নদীটি একসময় ব্যবসায়ীদের জন্য গুরুত্বপূর্ণ ভুমিকা রাখত। এ নদী দিয়ে মালবাহী বৃহদাকারের নৌকায় নূন্যতম যাতাযাত ব্যয়ে রাজধানী ঢাকা, সিলেট, সুনামগঞ্জ, আজমিরীগঞ্জ, শিল্পনগরী ছাতকসহ দেশের গুরুত্বপূর্ণ বাণ্যিজিক এলাকা থেকে সহজে মালামাল পরিবহন করা যেত। নদীটি ভরাট হয়ে যাওয়ায় ব্যবসায়ীরা এ ধরনের সুযোগ থেকে বঞ্চিত হয়ে রয়েছেন। নদী ভরাট হয়ে শুধু নাব্যতাই হারায়নি নদীর দুই পাশে গড়ে উঠেছে অবৈধ স্থাপনা। ইতিমধ্যে নামে -বেনামে নদীপাড়ে অনেক গুরুত্বপূর্ন জায়গা দখল করে গড়ে উঠেছে অফিস, দোকান, আবাসিক হোটেল,বাড়ি-ঘর স্থায়ী-অস্থায়ী বিভিন্ন স্থাপনা। নদীর বুকে এ ধরনের অসংখ্য স্থাপনা গড়ে ওঠায় নদীর সীমারেখা (মানচিত্র) বদলে গেছে। এখন এটা নদী না খাল চেনার উপায় নেই। এছাড়াও এলাকাবাসীর অভিযোগ নলজুর নদীতে বাজার এলাকার যাবতীয় ময়লা আর্বজনা হোটেল রে¯ু‘রার বৈজ্য ফেলে অস্বাস্থ্যকর পরিবেশ সৃষ্টি করা হয়েছে ফলে পরিবেশ বির্পযয় দেখা দিয়েছে। ময়লা আর্বজনার স্তুুপ, অবৈধ স্থাপনায় নদীটি ভরাট হয়ে মরা খালে পরিণত হলেও সংশ্লিষ্ঠ কর্তৃপক্ষের এ নিয়ে কোন ভ্রক্ষেপ নেই।

জগন্নাথপুরের নলজুর নদীর তীরের বাসিন্দা গয়াছ আলী বলেন, নদীটি শুকিয়ে যাওয়ায় বিশাল মাঠের আকার ধারণ করেছে। আশপাশে খেলাধুলার কোন ব্যবস্থা না থাকায় নদীর তীর এলাকার শিশু-কিশোররা এখানে খেলাধুরা করে করছে।

জগন্নাথপুর বাজারের প্রবীন বিনয় বনিক ভুষন বলেন, এক সময় এ নদী দিয়ে লঞ্চ ষ্টীমার বড় বড় নৌযান চলাচল করত। বর্তমানে ঐতিহ্যবাহী নদীটি ভরাট হয়ে যাওয়ায় ব্যবসায়ীদের জন্য মারাত্বক ক্ষতি সাধিত হয়েছে। তিনি নদীটি খনন করে তার নাব্যতা পূনরুদ্ধারের দাবী জানান।
সুনামগঞ্জ পরিবেশ আন্দোলন কমিটির সভাপতি অ্যাডভোকেট শফিকুল আলম জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকমকে বলেন, গত শনিবার জেলায় উন্নয়ন ভাবনা শীর্ষক সভায় বিষয়টি আমি তোলে ধরেছি। নদী খননের মাধ্যমে আমাদের চারপাশের পরিবেশ রক্ষা প্রশাসনকে এগিয়ে আসার জন্য আহবান জানানো হয়েছে।

জগন্নাথপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহফুজুল আলম মাসুম জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকমকে বলেন, নদীটির নাব্যতা ফিরিয়ে আনতে আমরা পদক্ষেপ নিবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com