1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
জগন্নাথপুরের নলুয়ার হাওরে এবার গরু মরছে - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৪:৫৫ অপরাহ্ন

জগন্নাথপুরের নলুয়ার হাওরে এবার গরু মরছে

  • Update Time : মঙ্গলবার, ২৫ এপ্রিল, ২০১৭
  • ২৮৭ Time View

স্টাফ রিপোর্টার :: বোরো ফসলডুবির পর হাওরবাসী শুধুই দুঃসংবাদ শুনছেন। ধান গেল, মাছ গেল তারপর হাঁসে মড়ক। এবার মরছে হাওরের গরু। মঙ্গলবার জগন্নাথপুর উপজেলার নলুয়া হাওর বেষ্টিত চিলাউড়া হলদিপুর ইউনিয়নের ভূরাখালি গ্রামে গরুর মৃত্যুর খবর পাওয়া গেছে। এব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মাসুম বিল্লাহর সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জহন্নাথপুর টুয়েন্টিফোর ডটকম কে গরুর মৃত্যুর খবরের সত্যতা নিশ্চিত করেছেন, তবে কী কারনে মারা গেছে তা তদন্ত করা হচ্ছে ।

হাওরপাড়ের লোকজন জানান, নলুয়ার হাওর বেষ্টিত চিলাউড়া হলদিপুর ইউনিয়নের ভূরাখালি গ্রামের আরশ আলী ও ফরুখ মিয়ার নলুয়ার হাওর থেকে গো-খাদ্যর জন্য স্থানীয় জাতের ভটভটি ঘাস তুলে তাদের দুইটি গরুকে খাওয়ার জন্য দেন। তা খাওয়ার কিছুক্ষনের মধ্যে গরু দুটি মারা যায়।

ফরুখ মিয়ার আপন ভাতিজা রোমেন আহমদের সঙ্গে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকম কে বলেন, মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় নলুয়ার হাওর থেকে ভটভটি শাক তুলে গরুকে খাওয়ার জন্য দেয়া হলে ভটভটি শাক খেয়ে আধাঘন্টার মধ্যে পেট ফুঁলে মারা যায় দু’টি গরু। আমরা ধারনা করছি, হাওরে ধান পচে যে বিষাক্ত গ্যাস তৈরী হয়ে এই বিষক্রিয়ার আক্রান্ত হয়ে মারা গেছে।

জগন্নাথপুর উপজেলা হাওর উন্নয়ন পরিষদের সাধারন সম্পাদক সিদ্দেকুর রহমান জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকম কে জানান, ফসলডুবির পর হাওরের মাছ গেল, হাঁস মোরগেও মড়ক দেখা দিয়েছে। এবার গরুর মৃত্যুর খবর পাচ্ছি। এ ঘটনায় হাওরপাড়ে কৃষকদের মধ্যে নতুন আরেকটি আতংক ছড়িয়ে পড়েছে।

জগন্নাথপুর উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ কামরুল আহমদ খান জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকম কে জানান, গো খাদ্যের সংকট থাকায় কৃষক গরুগুলোকে গতকাল সারাদিন ভটভটি ঘাস খেতে দেন। ওই ঘাসে কিছু পয়জন রয়েছে। অতিরিক্ত পরিমান খেলে পাতলা পায়খানা দেখা দেয়। গরুগুলো অতিরিক্ত ভটভটি ঘাস খেয়ে পাতলা পায়খানায় মারা যায়।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com