1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
জগন্নাথপুরের নলুয়া হাওরে কয়েকটি বাঁধে এখনও মাটি পড়েনি, নেই সাইনবোর্ড - জগন্নাথপুর টুয়েন্টিফোর
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০১:৩৪ অপরাহ্ন

জগন্নাথপুরের নলুয়া হাওরে কয়েকটি বাঁধে এখনও মাটি পড়েনি, নেই সাইনবোর্ড

  • Update Time : বুধবার, ৩০ জানুয়ারী, ২০১৯
  • ১৮৩ Time View

আলী আহমদ ::
সুনামগঞ্জ জেলার অন্যতম হাওর জগন্নাথপুরের সর্ববৃহৎ নলুয়া হাওরে কয়েকটি ফসলরক্ষা বেড়িবাঁধে এখনও মাটি পড়েনি।
বুধবার নলুয়া হাওর ঘুরে এমন দৃশ্য দেখা গেছে। নীতিমালা অনুযায়ী বাঁধের কাজের বিতরণ সম্বলিত সাইনবোর্ড সাঁটানোর কথা থাকলেও চোঁখে পড়েনি একটি সাইনবোর্ডও।
সরেজমিনে দেখা যায়, নলুয়া হাওরের ভুরাখালি গ্রামের দক্ষিণ অংশের নলুয়া পোন্ডার-১ এর ৭ নং প্রকল্প বাস্তবায়ন কমিটির ( (পিআইসি) কাজ শুরু হয়নি। ওই প্রকল্পের পাশের ৮নং প্রকল্পের কিছু অংশে কাজ চলছে। তবে ৯ নং প্রকল্প বাস্তবায়ক কমিটিও (পিআইসি) কাজ শুরু করেন নি। এছাড়াও ভুরাখালি লম্বাহাটির বেশি কিছু অংশ মাটির কাটার কাজ হয়নি। তবে ওই অংশের ৬ নং প্রকল্ডের স্লুইসগেটের কিছু স্থানে ও দাসনাগাঁও কুরেরপার অংশে কাজ চলছে। ওই প্রকল্পের বাস্তবায়ন কমিটির (পিআইসি) সভাপতি আহমদ আলী জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকমকে বলেন, নীতিমালা অনুযায়ী বাঁধের কাজ করছি আমরা। আশা করছি, নির্ধারিত সময়ের পূর্বে কাজ শেষ করতে পারবো। এ প্রকল্পের কাজের জন্য ২৩ লাখ টাকা বরাদ্দ পাওয়া গেছে বলে তিনি জানিয়েছেন।
নলুয়ার হাওরের ৭নং প্রকল্পের সভাপতি চিলাউড়া হলদিপুর ইউনিয়ন পরিষদের নারী সদস্য শান্তনা ইসলাম জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকমকে বলেন, হাওরে শ্রমিক সংকট রয়েছে। অনেক দূর থেকে মাটি কাটার মেশিন সংগ্রহ করেছি। আগামীকাল বৃহস্পতিবার থেকে আমার প্রকল্পের কাজ শুরু হবে। প্রকল্পে বরাদ্দকৃত অর্থ অনেক কম হয়েছে বলে তিনি জানান।
৮নং প্রকল্প বাস্তবায়ন কমিটির (পিআইসি) সভাপতি আবু কয়েছ জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকমকে বলেন, দ্রুত কাজ শেষ করার লক্ষ্যে আমরা কাজ চালিয়ে যাচ্ছি।
৯নং প্রকল্প বাস্তবায়ন কমিটির (পিআইসি) সভাপতি সাব্বির আহমদের সঙ্গে মুঠোফোনে একাধিকবার চেষ্ঠা করেও তাকে পাওয়া যায়নি।
জগন্নাথপুর উপজেলা পানি উন্নয়ন বোর্ডের আঞ্চলিক কার্যালয় সুত্র জানায়, এবার জগন্নাথপুর উপজেলায় প্রকল্প বাস্তবায়ন কমিটি (পিআইসি) ৫১টি গঠন করা হয়। এমধ্যে ৪১টি প্রকল্পে কাজ শুরু হয়েছে। বাঁেধর কাজে সরকার কর্তৃক বরাদ্দ দেওয়া হয়েছে ৫ কোটি টাকা। পাউবোর নীতিমালা অনুয়ায়ী গত ১৫ ডিসেম্বর থেকে বাঁধের কাজ শুরু করে আগামী ২৮ ফ্রেরুয়ারীর মধ্যে শেষ করার নির্দেশনা থাকলেও দেড়মাসেও সম্পন্ন হয়নি একটি বাঁধেরও কাজ।
হাওর বাঁচাও সুনামগঞ্জ বাঁচাও আন্দোলনের জগন্নাথপুর উপজেলা কমিটির যুগ্ম আহবায়ক সিদ্দিকুর রহমান জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকমকে বলেন, এখনও অনেক বাঁধের কাজ শুরু হয়নি। দ্রুত বাঁধের শুরু না হলেও ঝড় বৃষ্টির কারণে বিঘিœত হবে কাজ। আমরা দাবী জানাচ্ছি সঠিকভাবে যথাসময়ের মধ্যে কাজ সম্পন্ন করার জন্য। অন্যতায় আমরা আন্দোলনে নামবো।
জগন্নাথপুর উপজেলা পানি উন্নয়ন বোর্ডের আঞলিক কার্যালয়ের দায়িত্বরত কর্মকর্তা হাসান গাজী জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকমকে বলেন, নিধার্রিত সময়ের পূবেই বাঁধের কাজ শেষ করার জন্য আমারা তাগিদ দিয়েছি। বাঁধের কাজের বিবরন উল্লেখ করে সাইনবোর্ড সাটানোর জন্য প্রকল্প বাস্তবায়ন কমিটির সভাপতি ও সম্পাদককে বলা হয়েছে। যারা এখনও সাইনবোর্ড স্থাপন করেননি দ্রুত সাইনবোর্ড সাটানোর জন্য তাদেরকে বলেছি।
জগন্নাথপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহফুজুল আলম জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকমকে বলেন, নীতিমালা অনুয়ায়ী ২৮ ফ্রেরুয়ারী বাঁধের কাজ শেষ করার কথা থাকলেও আমরা ২০ ফ্রেরুয়ারীর মধ্যে বাঁধের কাজ সম্পন্ন করার সিদ্ধান্ত গ্রহণ করেছি। সেলক্ষ্যে কাজ চলছে। সেসব প্রকল্পে এখনও কাজ শুরু হয়নি। তারা দ্রুত কাজ শুরু না করলে আগামী রোববার থেকে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com