1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
জগন্নাথপুরের পিংলা হাওরে ঝুকিঁপূর্নস্থানে ফসলরক্ষা বাঁধ নেই - জগন্নাথপুর টুয়েন্টিফোর
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১২:০৮ পূর্বাহ্ন

জগন্নাথপুরের পিংলা হাওরে ঝুকিঁপূর্নস্থানে ফসলরক্ষা বাঁধ নেই

  • Update Time : বুধবার, ২১ মার্চ, ২০১৮
  • ১৮৪ Time View

বিশেষ প্রতিনিধি ::
সুনামগঞ্জের জগন্নাথপুরের পিংলার হাওরের একাংশে বেড়িবাঁধ নির্মানের উদ্যোগে গ্রহন না করায় হাওরের ফসল অরক্ষিত অবস্থায় রয়েছে। কৃষকরা জানিয়েছেন পিংলার হাওরের প্রায় এক হাজার ফুট লম্বা স্থানে বেড়িবাঁধ নির্মাণ করা হয়নি। হাওরের ফসলডুবির আশঙ্কা রয়েছে। দ্রুত ওই স্থানে বাঁধ নির্মানের দাবী জানিয়েছেন স্থানীয় কৃষকরা। বুধবার সরেজমিন পরিদর্শন করে দেখা যায়, উপজেলার পিংলার হাওরের নলজুর নদীর পার থেকে প্রায় এক হাজার কিলোমিটার এলাকায় কোন বাঁধ নির্মান করা হয়নি। হাওর ঘেষা নলজুর নদী নব্যতা হারানোর কারনে পানি বৃদ্ধির সঙ্গে হাওরে পানি প্রবেশের শঙ্কা থাকছেই। যে কারনে হাওরের ফসলহানির সংশয় দেখা দিয়েছে। কৃষকরা জানান, উপজেলার তৃতীয় বৃহৎ পিংলার হাওরের ফসলরক্ষায় পানি উন্নয়ন বোর্ড কর্তৃক তিনটি প্রকল্পে কাজের আওতায় এনে কাজ শুরু করে। জগন্নাথপুর পৌরশহরের শশ্মাটঘাট এলাকায় থেকে নলুয়া হাওরের পোল্ডার-১ এর আওতায় পিংলার হাওরস্থ ৬২ নম্বর পিআইসির শেষ প্রান্ত পৌরএলাকার চিমিতপুর নলজুর নদীর পার হইতে পাটলী ইউনিয়নের আলীপুর এলাকা পর্যন্ত প্রায় এক হাজার ফুট লম্বা স্থানে এবার পাউবো বেড়িবাঁধের প্রকল্প গ্রহন করেনি। ফলে পিংলার হাওরে ফসল নিয়ে দুশ্চিতায় পড়েছেন কৃষকরা।
কৃষকদের অভিযোগে অপরিকল্পিকভাবে অনেক প্রকল্প গ্রহন করে পাউবো কাজ শুরু করলেও গুরুত্বপুর্ন ওই স্থানে প্রকল্প না নেয়ায় পিংলার হাওরটি ঝুঁকির মধ্যে রয়েছে।
জগন্নাথপুর গ্রামের কৃষক নামর মিয়া জানান,পিংলার হাওরটি উপজেলার অন্যতম গুরুত্বপূর্ন হাওর। এ হাওরের ফসলরক্ষায় পুরোপুরি বেড়িবাঁধ নির্মাণ না হওয়ায় হাওরটি অরক্ষিত অবস্থায় রয়েছে। তিনি দ্রুত অরক্ষিত স্থানে বাঁধ নির্মাণের দাবি জানিয়েছেন।
আরেক কৃষক সাদেক মিয়া জানান, অপরিকল্পিতভাবে অনেকস্থানে বেড়িবাঁধ নির্মিত হচ্ছে অথচ পিংলার হাওরের ঝুকিঁপূর্ন স্থানে বাঁধ নির্মানের উদ্যোগে নেই। এটি সত্যেই হতাশাজনক। অবিলম্ব অরক্ষিতস্থানে বাঁধ নির্মাণ করে কৃষকদেও বাঁচানোর আহবান জানান তিনি।
পানি উন্নয়ন বোর্ডের উপ সহকারী প্রকৌশলী নাসির উদ্দীন জানান,কৃষকদের দাবির প্রেক্ষিতে উপজেলায় সভা করে ওই স্থানে প্রকল্পের অনুমোদনের জন্য জেলায় পাঠানো হয়েছে। জেলা থেকে অনুমোদন পাওয়া গেলে ব্যবস্থা নেয়া হবে।
জগন্নাথপুরের মোহাম্মদ মাসুম বিল্লাহ বলেন, পিংলার হাওরে দুটি প্রকল্পের মাধ্যমে পানি উন্নয়ণ বোর্ডের প্রাক্কলন অনুযায়ী কাজ করা হয়েছে। এখন হাওরের আরো কিছু জায়গায় বাঁধ নির্মাণের জন্য কৃষকরা দাবি জানিয়েছেন। বিষয়টি আমরা সংশ্লিষ্টদের অবহিত করেছি। তাদের নিকট থেকে সুরাহা পেলে পরবর্তী ব্যবস্থা নেয়া হবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com