1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
জগন্নাথপুরের সাত ইউনিয়নে নির্বাচনী উৎসব হলেও মীরপুর ইউনিয়নে বেদনার সুর, নির্বাচনের দাবিতে উত্তাল ইউনিয়নবাসী - জগন্নাথপুর টুয়েন্টিফোর
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০৩:৪১ অপরাহ্ন

জগন্নাথপুরের সাত ইউনিয়নে নির্বাচনী উৎসব হলেও মীরপুর ইউনিয়নে বেদনার সুর, নির্বাচনের দাবিতে উত্তাল ইউনিয়নবাসী

  • Update Time : বুধবার, ১১ মে, ২০১৬
  • ৬০০ Time View

আলী আহমদ :: একটি পৌরসভা ও আটটি ইউনিয়ন নিয়ে গঠিত প্রবাসি অধ্যুষিত জগন্নাথপুর উপজেলার সাতটি ইউনিয়নে এখন নির্বাচনী উৎসাহ উদ্দিপনা বিরাজ করলেও উপজেলার একটি ইউনিয়নের জনসাধারণ নির্বাচন না হওয়ায় বিক্ষোব্দ হয়ে উঠেছেন পুরো ইউনিয়নবাসী। দীর্ঘ এক যুগ ধরে নির্বাচনী উৎসব থেকে বঞ্চিত মীরপুর ইউনিয়নবাসীর ধৈর্য্যের বাধ ভেঙ্গে গেছে। দাবী আদায়ে রাজপথে মাঠে নেমেছেন ।ধারাবাহিক আন্দোলন কর্মসূচীর অংশ হিসেবে মঙ্গলবার পালিত হয়েছে মানববন্ধব কর্মসূচী । দাবী আদায়ে আরো কঠোর আন্দোলনের নতুন কর্মসূচী আসছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। ক্ষোভ আর বিক্ষোভে উত্তাল হয়ে উঠছে পুরো ইউনিয়ন।
জানা যায়,জগন্নাথপুর উপজেলার আটটি ইউনিয়নের মধ্যে সাতটি ইউনিয়নে সারাদেশের ন্যায় ৫ম ধাপে আগামী ২৮ মে ভোট গ্রহন অনুষ্টিত হবে। শুধুমাত্র আইনি জটিলতায় মীরপুর ইউনিয়নে নির্বাচন হচ্ছে না। নির্বাচন হওয়া ইউনিয়নগুলো হচ্ছে কলকলিয়া, পাটলী, চিলাউড়া-হলদিপুর, রানীগঞ্জ, সৈয়দপুর-শাহারপাড়া, আশারকান্দি ও পাইলগাঁও ইউনিয়ন। নির্বাচনের দাবীতে গত এক মাস ধরে এলাকাবাসী উদ্যোগে ধারাবাহিক কর্মসূচী পালন করা হচ্ছে। ইউনিয়নের সকল সমস্যার সমাধান করে নির্বাচন হওয়ার দাবি জানিয়ে সরকারের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্তৃপক্ষের জরুরী হস্তক্ষেপ কামনা করেছেন মিরপুর ইউনিয়নের সর্বস্তরের জনগন। মীরপুর ইউনিয়ন নির্বাচন বাস্তবায়ন পরিষদের নেতা ছায়াদুর রহমান ছাদ জানান,২৮ মে উপজেলার সাতটি ইউনিয়নে নির্বাচন হবে শুধু আমাদের ইউনিয়নে নির্বাচন হবে না এতে পুরো ইউনিয়নবাসীর মধ্যে ক্ষোভের আগুন জ্বলছে। মীরপুর ইউনিয়নের শ্রীরামসি গ্রামের তরুন তানভীর আলম পিয়াস বলেন, আমরা নতুন ভোটাররা স্থানীয় সরকার নির্বাচন ইউনিয়ন পরিষদে ভোট দিতে চাই। যারা আইনি জটিলতা সৃষ্টি করে নির্বাচন বানচাল করছেন ইউনিয়নবাসীর কাছে তারা নিন্দিত হয়ে থাকবেন। শ্রীরামসি শহিদ স্মৃতি সংসদের সাবেক সাধারণ সম্পাদক মাহবুব হোসেন বলেন,মীরপুর ইউনিয়ন নির্বাচন এখন পুরো ইউনিয়নবাসীর জনদাবীতে পরিণত হয়েছে। মীরপুর এলাকার হাসান ফাতেমাপুর গ্রামের বাসিন্দা বাদশা মিয়া বলেন, গুটিকয়েক কুচক্রিমহল ব্যতিত ইউনিয়নের সর্বস্তরের জনগন নির্বাচনের দাবিতে মাঠে নেমেছেন। আশা করি সরকারের সংশ্লিষ্ট দপ্তর নির্বাচনের পদক্ষেপ নিবেন।
মীরপুর ইউনিয়নের বাসিন্দা স্থানীয় রাজনীতিবীদ আব্দুল কাদির বলেন, যতদিন পর্যন্ত মীরপুর ইউনিয়নে নির্বাচন হবে না ততদিন আমরা আইনি লড়াইয়ের পাশাপাশি জনগনকে নিয়ে আন্দোলন চালিয়ে যাব। আমরা আশা করি জনগনের দাবির প্রতি সুহানুভূতিশীল হয়ে মহামান্য হাইকোর্ট থেকে দ্রুত সমাধান পাওয়া যাবে। অনুসন্ধানে জানা যায়, ২০০৩ সালে জগন্নাথপুর উপজেলার মিরপুর ইউনিয়ন পরিষদের সর্বশেষ নির্বাচন অনুষ্টিত হয়। এ সময় ওই ইউনিয়নে চেয়ারম্যান নির্বাচিত হন বর্তমান জগন্নাথপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব আকমল হোসেন।
এরপর ২০০৮ সালে জগন্নাথপুর উপজেলা পরিষদের নির্বাচনে চেয়ারম্যান পদে নির্বাচন করার জন্য আলহাজ্ব আকমল হোসেন মিরপুর ইউনিয়ন পরিষদ থেকে অব্যাহতি নেন। এসময় তিনি ইউপি সদস্য জমির উদ্দিনকে ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসেবে দায়িত্ব দিয়ে যান। এরপর থেকে এখন পর্যন্ত আর কোন নির্বাচন হয়নি। চেয়ারম্যান বিহীন পুরনো ইউপি সদস্যদের দিয়ে কোন রকমে জোড়াতালি দিয়ে চলছে কার্যক্রম। এতে অনির্বাচিত জনপ্রতিনিধিদের স্বচ্ছতা-জবাব দিহিতা ও ইউনিয়নের কাঙ্খিত উন্নয়ন নিয়ে জনমনে নানা প্রশ্নের সৃষ্টি হয়েছে।
বিগত ২০০৭ সালে দেশে জাতীয় পরিচয়পত্রের কাজ চলাকালীন সময়ে মীরপুর ইউনিয়নের লহড়ি গ্রামের একটি অংশ নিয়ে জগন্নাথপুর ও বিশ্বনাথ উপজেলার সীমান্ত নিয়ে বিরোধের সৃষ্টি হয়। ২০১১ সালে দশঘর ইউনিয়নের ঈশাবদাউ গ্রামের হাজী আব্দুল মানিক মহামান্য হাইকোর্টে একটি রীট পিটিশন দায়ের করেন। যাহার নম্বর ১৬৪২/২০১১ উক্ত রীট পিটিশনে বিবাদী করেন, প্রধান নির্বাচন কমিশনার, সচিব নির্বাচন কমিশন, জেলা প্রশাসক সিলেট, সুনামগঞ্জ, জেলা নির্বাচন অফিসার, সিলেট, সুনামগঞ্জ, জগন্নাথপুর, বিশ্বনাথ উপজেলা নির্বাহী অফিসার বিশ্বনাথ, জগন্নাথপুর। উক্ত মামলায় ২০০৭-২০০৮ সালে প্রকাশিত ভোটার তালিকা সংশোধনের মাধ্যমে ঈশাবদাউ গ্রামের ৫৯৬ জন ভোটারকে মীরপুর ইউনিয়নের ভোটার তালিকা থেকে বাদ দিয়ে দশঘর ইউনিয়নের ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করা এবং উক্ত রিট পিটিশন নিষ্পত্তি না হওয়া পর্যন্ত নির্বাচন স্থগিত থাকে। ২০১১ সালের ১৩ মার্চ মহামান্য হাইকোর্টের বেঞ্চ শুনানী শেষে সিলেট জেলা প্রশাসককে খুব তাড়াতাড়ি ৬০ দিনের মধ্যে যথাযথ ব্যবস্থা নেয়ার জন্য আদেশ দেন। উক্ত বিষয়ে সুনামগঞ্জ জেলা প্রশাসক সহযোগিতা করবেন। উক্ত সীমানা নির্ধারণ অর্থাৎ ঈশাবদাউ ইউনিয়নের ভোটার কোন ইউনিয়নের ভোটার হবেন তা নির্ধারণ করা।
মহামান্য হাইকোেেটর রায়ের বিরুদ্ধে দশঘর ইউনিয়নের চেয়ারম্যান সফিক উদ্দিন আহমদ সুপ্রিম কোর্টে আপিল দায়ের করেন। উক্ত রায়ে মহামান্য সুপ্রিম কোটের বেঞ্চ সিদ্ধান্ত দেন যে, মামলাটি মহামান্য হাইকোর্টে পুনরায় শুনানী করা হোক। এবং সকল পক্ষকে তাদের বক্তব্য পেশ করার সুযোগ দেয়া হোক। উক্ত সফিক উদ্দিন মহামান্য হাইকোর্টে নিজে পক্ষ হয়ে তার বক্তব্য পেশ করতে পারবেন। পরবর্তীতে হাজী আব্দুল মানিক রীট পিটিশন নাম্বার ১৬৪২/২০১১ পুনরায় চালু করে আরও একটি রিট পিটিশন নং ৮৫২৬/ ২০১৩ দায়ের করেন। পরবর্তীতে পৃথক আবেদনের মাধ্যমে শ্রীরামশি গ্রামের মাহবুবুল হক শেরীন ও লহরী গ্রামের আনোয়ার হোসেন পক্ষ হন। বর্তমানে মামলাটি শুনানীর জন্য রয়েছে। এ মামলার কারণে দুই ইউনিয়নবাসীর ভাগ্য অনিশ্চিত হয়ে যায়। খোঁজ নিয়ে জানা গেছে, স্থানীয় একটি মহল মিরপুর ইউনিয়নের নির্বাচন চাইলেও আরেকটি পক্ষ চান না। এক পক্ষ নির্বাচনের পক্ষে আইনি লড়াইয়ে রায় পেলেও আরেক পক্ষ আপিল করে বসেন। যে কারণে মিরপুর ইউনিয়নের নির্বাচন অনিশ্চিত হয়ে যায়। ফলে ইউনিয়নবাসী রাজপথে নির্বাচনের দাবিতে মাঠে নেমেছেন।
মীরপুর ইউনিয়নের নির্বাচনে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্ধিতা করতে ইচ্ছুক উপজেলা আওয়ামীলীগ নেতা মাহবুবুল হক শেরিন জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকম কে জানান, আমরা জনগনের রায়ের প্রতি শ্রদ্ধাশীল। তাই আইনি লড়াইয়ের মাধ্যমে জনগনের মুখোমুখি হয়ে নির্বাচন করতে চাই। জনগন নির্বাচিত যাকে করবেন তাঁরাই দায়িত্ব পালন করবেন তাই সবার উচিৎ মামলা মোকদ্দমা প্রত্যাহার করে জনগনের রায়ের প্রতি আস্থাশীল হয়ে নির্বাচনে অংশ নেয়ার। তিনি বলেন, আশা করছি আদালত থেকে দ্রুত একটি সুরাহা মিলবে। আরেক চেয়ারম্যান প্রার্থী আওয়ামীলীগ নেতা ইলিয়াছ মিয়া জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকম কে বলেন, দীর্ঘদিন ধরে জনগনের পাশে রয়েছি। নির্বাচনে অংশ নিতে মাঠে কাজ করলেও আইনি জটিলতায় নির্বাচন না হওয়ায় ইউনিয়নের উন্নয়ন বিঘিœত হচ্ছে।
মিরপুর ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান ও জগন্নাথপুর উপজেলা পরিষদের বর্তমান চেয়ারম্যান আলহাজ্ব আকমল হোসেন জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকমকে বলেন, ২০০৭ সালে দেশে জাতীয় পরিচয়পত্রের কাজ চলাকালীন সময়ে মিরপুর ইউনিয়নের লহড়ি গ্রামের একটি অংশ নিয়ে জগন্নাথপুর ও বিশ্বনাথ উপজেলার বিরোধ সৃষ্টি হয়। এরপর থেকে মহামান্য হাইকোর্টে মামলা-মোকদ্দমা চলছে। যে কারণে জগন্নাথপুর উপজেলার মিরপুর ও বিশ্বনাথ উপজেলার দশঘর ইউনিয়ন পরিষদের নির্বাচন হচ্ছে না বিষয়টি দুঃখজনক।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com