1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
জগন্নাথপুরে আমনের বাম্পার ফলন হলেও, ন্যায্য দাম নিয়ে সংশয়ে কৃষকরা - জগন্নাথপুর টুয়েন্টিফোর
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ১১:০২ অপরাহ্ন
শিরোনাম:
জগন্নাথপুরে লাখ টাকার মাদকসহ তৃতীয় লিঙ্গের একজন গ্রেপ্তার ইরানের পারমাণবিক স্থাপনায় হামলা করতে পারে ইসরায়েল জগন্নাথপুরে সুদের টাকা নিয়ে হিন্দু পরিবারের ওপর হামলা ও মূর্তি ভাংচুরের অভিযোগ. গ্রেপ্তার ৭ ফরিদপুরে বাস-পিকআপ সংঘর্ষে নিহত ১২ জগন্নাথপুরে মিথ্যা মামলায় আ.লীগ নেতা কে গ্রেপ্তারের অভিযোগ, আদালতে জামিন ঈদের সময় এলো সাড়ে ৯ হাজার কো‌টি টাকার রেমিটেন্স সেপটিক ট্যাংক থেকে হবিগঞ্জের তিন নির্মাণ শ্রমিকের লাশ উদ্ধার সিলেটে বিদ্যুৎকেন্দ্রে অগ্নিকাণ্ডের ঘটনায় সরবরাহ বিঘ্নিত এনআইসিইউতে শিশুর মৃত্যু, চিকিৎসককে মেরে আইসিইউতে পাঠাল রোগীর স্বজন ইরানে হামলা করবে ইসরায়েল

জগন্নাথপুরে আমনের বাম্পার ফলন হলেও, ন্যায্য দাম নিয়ে সংশয়ে কৃষকরা

  • Update Time : শনিবার, ৭ ডিসেম্বর, ২০১৯
  • ৫৬০ Time View

ও মা, অঘ্রানে তোর ভরা ক্ষেতে আমি কী দেখেছি, মধুর হাসি…জাতীয় সংগীতের এই লাইন মনে করিয়ে দিচ্ছে সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলার মাঠে মাঠে ছড়িয়ে থাকা সোনালি পাকা আমন ধান ।

হাওরজুড়েই এখন ধান কাটার উৎসব। নবান্নের মাস অগ্রহায়ণ শুরু হতেই কৃষকরা পাকা ধান কাটার প্রস্তুুতি নেন। অনেকেই ধান কেটে গোলায় তুলতে শুরু করেছেন। হাওরজুড়ে এখন পাকা আধাপাকা ধানের শীষ দোলছে। কোন কোন কৃষক ধান কাটছেন আবার কোন কোন কৃষক বাড়ির আঙ্গিনায় প্রস্তুুত রাখছেন।

কৃষকরা জানান, পোকামাকড়ের আক্রমণ ও কোন ধরনের প্রাকৃতিক বিপর্যয়ে না পড়ায় আমনের ফলন হয়েছে ভাল। এখন ধান গোলায় তুলতে পারলে তাদের কষ্টার্জিত স্বপ্ন বাস্তবায়িত হবে। তবে ধানের নায্য দাম না পাওয়ার শঙ্কা রয়েছে কৃষকদের মনে।
জগন্নাথপুর উপজেলা কৃষি সম্প্রসারণ কার্যালয় সূত্র জানায়, জগন্নাথপুর উপজেলার আটটি ইউনিয়ন ও একটি পৌরসভায় এবার ৮১৬০ হাজার হেক্টর জমিতে আমন আবাদ করা হয়েছে।

জগন্নাথপুর উপজেলার বিভিন্ন ইউনিয়নে হাওর ঘুরে সরেজমিনে দেখা যায়, হাওরে হাওরে পাকা আধাপাকা ধানের শীষ দোলছে। চলছে ধান কাটার উৎসব।

জামাইকাটা হাওরে কথা হয় বড়কাপন গ্রামের কৃষক জাহাঙ্গীর মিয়ার সঙ্গে। তিনি বলেন, এবার আমনের বাম্পার ফলন হয়েছে তাই কৃষকরা খুশি। তিনি ছয় কেদার (৩০ শতকে এক কেদার) জমির মধ্যে তিন কেদার জমির ধান কেটে ৩০ মণ ধান পেয়েছেন।

পাটলী এলাকার কৃষক সমুজ আলী জানান, আমনের ফলনে খুশি হলেও ন্যায্য দাম না থাকায় কৃষকরা ভাল নেই। তিনি গত বোরো মৌসুমেও কৃষকরা ধানের ন্যায্য দাম পাননি। এখনো বাজারে ৬০০ টাকা দরে ধান বিক্রি হচ্ছে।

জগন্নাথপুর উপজেলা কৃষি কর্মকর্তা শওকত ওসমান মজুমদার জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকমকে বলেন, জগন্নাথপুর উপজেলায় এবার আমন উৎপাদনের লক্ষ্যমাত্রা ছিল ৭৯০০ হেক্টর। এরমধ্যে লক্ষ্যমাত্রার চেয়ে ৮১৬০ হেক্টর আবাদ হয়েছে। ইতিমধ্যে ৩৫০০ হেক্টর জমির ধান কাটা হয়েছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com