1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
জগন্নাথপুরে কলেজ ছাত্র বদরুলের স্বপ্ন ভঙ্গের দায় নেবে কে ? - জগন্নাথপুর টুয়েন্টিফোর
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০১:১৮ পূর্বাহ্ন

জগন্নাথপুরে কলেজ ছাত্র বদরুলের স্বপ্ন ভঙ্গের দায় নেবে কে ?

  • Update Time : বুধবার, ১৬ নভেম্বর, ২০১৬
  • ২৯৮ Time View

স্টাফ রিপোর্টার ঃ বেচেঁ থাকার জন্য মানুষকে জন্মের পর থেকে কতই না লড়াই করতে হয়। মানুষ জীবিকা নির্বাহের জন্য অনেক সংগ্রাম করে থাকে। নিজস্ব ক্ষমতায় মানুষ নিজেকে সমাজের সাথে জড়িয়ে রাখতে চায়, কিন্তু সমাজের কিছু অসাধু ও রাজনৈতিক ব্যক্তিদের কারনে নিজেকে প্রতারণার ফাদঁ থেকে রক্ষা করতে পারেন না অনেকেই। তেমনি প্রতারণার ফাঁদে পরেছেন এক কলেজ পড়োয়া ছাত্র বদরুল। তবে এই বদরুল সেই বদরুল নয়,যে বদরুল কে নিয়ে সাম্প্রতিককালে কলেজ শিক্ষার্থী খাদিজা ট্রাজেডির জন্য ধিক্কিত হতে হয়েছে। এই বদরুলের কাহিনী ভিন্নতা রয়েছে। প্রতারনা ও সামাজিক প্রতিহিংসার শিকার হয়ে যাকে স্বাভাবিক জীবন থেকে সরে যেতে হয়েছে।
জগন্নাথপুর উপজেলার ২নং পাটলী ইউনিয়নের মোহাম্মদপুর সেরা গ্রামের মৃত.শফিকুল ইসলামের ছেলে মোঃ বদরুল ইসলাম(২৫)। বদরুল সমাজের সাথে মিলেমিশে বাসবাস করতে চেয়েছিল। কিন্তু তা আর সম্ভব হয়নি। সমাজের কিছু প্রভাবশালী রাজনৈতিক ব্যাক্তি বর্গের কারনে তার বাবা মায়ের রাখা নাম মোঃ বদরুল ইসলাম নামের সাথে আরেক টি নাম যুক্ত হল “ডাকাত বদরুল’’।

কেমন ছিল বদরুলের জীবন??
মোঃ বদরুল ইসলাম তার জন্ম ৩০ নভেম্বর ১৯৯০, সে ছোট বেলা থেকে অধ্যবসায়ী । জীবনের শুরুটা বেশ ভালই কাটিয়েছে ধীরে-ধীরে বয়স হতে লাগল তখন বদরুলকে তার বাবা প্রাথমিক বিদ্যালয়ে ভর্তি করেন। সে পড়ালেখায় ছিল খুব ভাল, নিয়মিত পড়াশুনার প্রতি খেয়াল ছিল তার, বাবাও ছেলে কে নিয়ে অনেক স্বপ্ন দেখতেন যে, তার পাচঁ ছেলেদের মধ্যে বদরুল অনেক বড় একজন মাষ্টার হবে। বর্তমানে সে ও তার চার ভাই ও তিন বোন রয়েছে। সে মানুষকে শিক্ষা দান করবে এমন প্রত্যাশা নিয়ে ছেলেকে প্রাথমিক বিদ্যালয় পাশ করার পর তাকে স্থানীয় একটি উচ্চ বিদ্যালয় (রসুলগঞ্জ এ.কে.এম.পি উচ্চ বিদ্যালয়ে) ভর্তি করেন। উচ্চ মাধ্যমিক বিদ্যালয় থেকে ২০০৯ ইং সালে এস.এস.সি পরীক্ষায় (সেকেন্ড ক্লাস পেয়ে) পাশ করে। উচ্চ বিদ্যালয় পাশ করার পর বদরুলের জীবনে আশে লেখালেখি করার স্বপ্ন তখন সিলেটের ‘দৈনিক মানচিত্র’ পত্রিকায় ভাম্যমান প্রতিনিধি হিসেবে নিযুক্ত হয়। এবং উচ্চতর শিক্ষার জন্য উপজেলার “জগন্নাথপুর ডিগ্রি কলেজে” ২০০৯/১০ইং শিক্ষা বর্ষে ভর্তি হয়। বদরুলের বাবা বঙ্গবন্ধুর আদর্শে রাজনৈতিক দল বাংলাদেশ আওয়ামিলীগ সমর্থন করতেন বিদায় বদরুল সাংবাদিকতা ছেড়ে নিজেকে ছাত্র রাজনীতিতে (বাংলাদেশ ছাত্র লীগ,জগন্নাথপুর ডিগ্রি কলেজ শাখায়) জড়ান। ২০১২ইং সালে সে এইচ.এস.সি পাশ করে।

কিন্তু, কলেজ থেকে পদার্পন হয়নি বিশ্ব বিদ্যালয়ে বদরুলের। কারন এই ছাত্র রাজনীতিতে বদরুলের জীবন কে বিষধর সাপের মতো আগাত করবে সে কি আর জানত। ঠিক তা নয় সমাজের কিছু কতিপয় লোক রয়েছে যারা দলের নাম বিক্রি করে অবৈধভাবে সমাজের নিরীহ ছাত্রদের কে রাজনীতির মাঠে ডেকে এনে বিভিন্ন মিথ্যা মামলা মোকদ্দমার মধ্যে ঢোকিয়ে নিজের হাতিয়ার করে রাখেন। আর বদরুলের ছাত্র রাজনীতি তেমন রূপ নিয়েছে। মাঝের মধ্যে বদরুলকে নানা ভাবে হুমকি প্রদান করা হত যে, “যদি বেশি বারাবারি কর তাহলে এমন মামলা দেব কোনো দিনও শান্তিতে থাকতে পারবে না”। কিন্তু না শুরুতে যেনেছি সে অধ্যবসায়ী, নিজেকে বার-বার যখন এগিয়ে নিতে চেয়েছিল তখনি হোচট খেতে হয়েছে তাকে। এই বিষধর শাপের ছোবলে বদরুল ছাত্র রাজনীতি থেকে ছিটকে পরে। কারন কতিপয় নেতা-কর্মীদের নির্দেশে জগন্নাথপুর থানার পুলিশ ২০০৯ইং সালের ১৩ই আগস্ট বদরুলকে আটক করে তিনদিন থানায় রাখার পর বাংলাদেশের আইনের দ্বারা মোতাবেক ৪২০ (ফোরটোয়েন্টি) মামলায় বদরুলকে আসামী করে জেলে পাঠানো হয়। এর পর সে ছাত্রলীগের রাজনীতির সাথে ওতপ্রোত ভাবে জড়িয়ে পরে। এর পর ২০১২সালের নভেম্বরে পাটলী ইউনিয়ন ছাত্রলীগের কাউন্সিল অনুষ্টিত হয়। তাতে বদরুল সাধারন সম্পাদক প্রার্থী ছিল। কাউন্সিল অনুষ্টানে কমিটি ঘোষিত না হলে দুইদিন পর সিলেটের দৈনিক সবুজ সিলেট সহ বেশ কিছু পত্রিকায় আকবর হোসেন সভাপতি, বদরুল ইসলাম সাধারন সম্পাদক ও আবু তাহের কে সাংগঠনিক সম্পাদক উল্লেখ করে কমিটি ঘোষণা করা হয়। কিন্তু পর দিন আবার অন্যান্য পত্রিকায়, জসিম উদ্দিন সভাপতি ও মুজাহিদ নামের একজনকে সাধারন সম্পাদক উল্লেখ করে আরেকটি কমিটি ঘোষনা করা হয়। তখন স্থানিয় আওয়ামিলীগ এই দুই কমিটিকে নিয়ে দুই ভাগে বিভক্ত হয়ে পরে। ইউনিয়ন আওয়ামিলীগের ক্ষমতার অপব্যবহার কারি ও প্রভাবশালী ব্যক্তিরা বদরুলের কমিটির বিরুদ্ধে থাকলেও উপজেলা আওয়ামিলীগের বেশিরভাগের সমর্থন ছিল তার কমিটির প্রতি। কিন্তু ইউনিয়ন আওয়ামিলীগের সাথে তাল মিলিয়ে চলতে না পারায় কমিটি গঠনের তিন মাস পরই সে আবারো ষড়যন্ত্রের স্বীকার হয়। পরে ২০১৩ইং সালের ফেব্রোয়ারি মাসে, মোঃ আরশ আলী পিতা:মৃত হাজী ইশ্বাদ আলী সাং জানাইয়া, বিশ্বনাথ, সিলেট, বাদি হয়ে জগন্নাথপুর থানায় ১.ছালাউদ্দিন(২১) পিতা: আরশ আলী সাং- লোহার গাওঁ,২. জুবাযের আহমদ প্রকাশ জুয়েল(২৪) পিতা: ইব্রাহিম আলী সাং- আক্তাপাড়া দক্ষিন সুনামগঞ্জ ৩. সাইফুল ইসলাম ফরিদ(২৮) পিতা: অজ্ঞাত সাং-জিয়াপুর,ছাতক ৪. আব্দুল গফুর(৩৬) পিতা: ছেরাগ আলী সাং-মইজপুর,জগন্নাথপুর,সুনামগঞ্জ।এই চার জনকে আসামী করে একটি মামলা দায়ের করেন। কিন্তু এই মামলায় বদরুলের নাম উল্লেখ ছিলনা। পরবর্তিতে প্রশাসনের নাকের ডগায় বসে মামলার চার্জশিট হওয়ার পর একদল প্রতারক চক্র বদরুল সহ তার গ্রামের আরও দু’জন ইছবর আলীর ছেলে ইব্রাহিম আলী ও হেকিম মিয়ার ছেলে দুলাল মিয়ার নাম ঢুকিয়ে দেয়া হয়। কিন্তু এই বিষয় বদরুলসহ বাকি দু’জন কিছুই জানত না,তাদেরকে প্রতারনার ফাদেঁ বন্ধি করা হয়েছে। শুধু তাই নয়, মামলায় উল্লেখিত ৪ নাম্বার আসামী আব্দুল গফুর(৩৬) উনার কোনো হদিস মেলেনি চার্জশিট দাখিল হওয়ার পর।

যখন সব স্বপ্ন ভেঙ্গে গেল তখন কেমন আছে বদরুলঃ
ভেঙ্গেগেল বাবার স্বপ্ন, পূর্ণ হলোনা স্কুলে পড়ানোর। এখনকার বদরুল আর তখনকার মতো নেই, একজন মুসলিম হিসাবে ইসলামের প্রতি আকৃষ্ট হয়ে সে পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করে, নিয়মিত কোরআন তেলাওয়াত করে ও হযরত শাহ্ জালাল (রাঃ) এর পূর্ণ ভূমি সিলেটে জন্ম হওয়াায় সে মাজারে মাজারে ঘুরে বেড়ায় এবং জিকির আজকারের মধ্যে ব্যস্ত থাকে। এখন তার মধ্যে আরেকটি ভিন্নরকম ভাব দেখা দিয়েছে তাহল মামলা হামলার ভয়ে সে এখন মানুষের দারে কাছে যেতে চায় না। পুলিশ প্রশাসনের ছায়া দেখলে সে আতঙ্কে ছোটে বেড়ায়। এমন সব ঘটনা বদরুলের জীবনকে আজ টেলে দিচ্ছে হুমকির মুখে। তার এই সাবাবিক জীবনকে নিয়ে চিন্তিত এলাকার অনেকই। বদরুলের এলাকা গুরে দেখাযায় এমন প্রতিকৃয়া। সবার মুখে এটাই প্রশ্ন ভাল একটি ছেলেকে কেন আজ এই মিথ্যা অপবাদ দিয়ে নষ্ট করা হচ্ছে। বদরুলের পরিবারের একটাই চাওয়া বদরুল যেন তার স্বাভাবিক জীবনে ফিরে যেতে পারে ?

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com