1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
জগন্নাথপুরে নদী ভাঙনের কবলে ফসলরক্ষা বেড়িবাঁধ, হাওরের ফসল নিয়ে দুশ্চিন্তায় কৃষকরা - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭:১৭ অপরাহ্ন

জগন্নাথপুরে নদী ভাঙনের কবলে ফসলরক্ষা বেড়িবাঁধ, হাওরের ফসল নিয়ে দুশ্চিন্তায় কৃষকরা

  • Update Time : বুধবার, ২৯ জানুয়ারী, ২০২০
  • ৪৮৩ Time View

সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলায় নদী ভাঙনের কবলে পড়ে একটি বোরো ফসলরক্ষা বেড়িবাঁধ হুমকির মুখে পড়েছে। বিকল্প ফসলরক্ষা বেড়িবাঁধ নির্মাণ করা না হলে উপজেলার ভেটুর হাওরের কমপক্ষে ১০ হাজার একর জমির ফসল অরক্ষিত হয়ে পড়বে। এনিয়ে কৃষকরা দুশ্চিন্তায় ভূগছেন।

এলাকাবাসী পানি উন্নয়ন বোর্ড সূত্র জানায়, জগন্নাথপুর উপজেলার পাইলগাঁও ইউনিয়নের কুশিয়ারা নদীর ডান তীরে ভাঙ্গাবাড়ি নামক এলাকায় ভেটুর হাওরের ফসল রক্ষায় একটি প্রকল্প বাস্তবায়ন কমিটি (পিআইসি) গঠন করা হয়। ৩৯ নং প্রকল্পে ১৬ লাখ ৫ হাজার টাকা বরাদ্দ প্রদান করা হয়। সভাপতি হিসেবে কৃষক গোলাম রব্বানী ও সাধারণ সম্পাদক হিসেবে পাইলগাঁও ইউনিয়ন পরিষদের সদস্য আলেক মিয়া দায়িত্বে রয়েছেন। গত শুক্রবার স্থানীয় সংসদ সদস্য পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সরেজমিনে ভাঙ্গন পরিদর্শন করে দ্রুত প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহনে পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক বরাবরে একটি ডিও পত্র দিয়েছেন।

৩৯ নং প্রকল্প বাস্তবায়ন কমিটির সভাপতি গোলাম রব্বানী জানান, হাওরের ফসলরক্ষা বেড়িবাঁধ কমিটির অংশে ৩০০ ফুট এলাকা হঠাৎ করে নদী ভাঙ্গনের হুমকির কবলে পড়ে। এরমধ্যে আমি প্রকল্পের ৪০ শতাংশ কাজ শেষ করেছি। দ্রুত এ প্রকল্পের সীমানা পরিবর্তন করে আরেকটি প্রকল্প গ্রহণ করা না হলে হাওর রক্ষা সম্ভব না।

পানি উন্নয়ন বোর্ড জগন্নাথপুর উপজেলা কার্যালয়ের মাঠ কর্মকর্তা উপ সহকারি প্রকৌশলী হাসান গাজী বলেন, গত বছর ওই এলাকায়
ফসলরক্ষা বেড়িবাঁধের একটি প্রকল্প ছিল। এবার যখন প্রকল্পের জরিপ কাজ করা হয়, তখনও ওই প্রকল্প এলাকা ভাঙ্গনমুক্ত ছিল। হঠাৎ করে কুশিয়ারা নদীর ভাঙ্গন তীব্র হয়ে ফসল রক্ষা বেড়িবাঁধের কাছাকাছি চলে আসে। ফলে ফসলরক্ষা বেড়িবাঁধটি হুমকির মুখে পড়ার শঙ্কা দেখা দেয়।
সুনামগঞ্জ জেলা পানি উন্নয়ন বোর্ডের ফসল রক্ষা তদারক কমিটির সদস্য অ্যাডভোকেট শফিকুল আলম বলেন, বিষয়টি আমি জেলা পানি উন্নয়ন বোর্ডের সভায় আলোচনা করেছি। দ্রুত এ বিষয়ে পদক্ষেপ নিতে হবে। না হলে ভেটুর হাওরসহ পুরো জগন্নাথপুর উপজেলার ফসল হুমকিতে পড়বে।

জগন্নাথপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা হাওরের ফসল রক্ষা বেড়িবাঁধ নির্মাণ মেরামত ও সংস্কার তদারক কমিটির সভাপতি জগন্নাথপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মাহ্ফুজুল আলম মাসুম জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকমকে বলেন, কুশিয়ারা নদীর ভাঙ্গনে ফসল রক্ষা বেড়িবাঁধ সহ বেশ কিছু এলাকা ক্ষতিগ্রস্ত হওয়ার দৃশ্য পরিকল্পনামন্ত্রী সরেজমিনে পরিদর্শন করে দেখে এ বিষয়ে পদক্ষেপ নিতে পানি উন্নয়ন বোর্ডের মহা পরিচালক বরাবরে ডিও পত্র দিয়েছেন। আমরা জেলা কমিটির সাথে আলোচনা করে নদী ভাঙ্গনের বিকল্প হিসেবে ফসল রক্ষা বেড়িবাঁধ রক্ষায় আরেকটি প্রকল্প গ্রহণ করা সহ নদী ভাঙ্গনের কবল থেকে এলাকা রক্ষায় পদক্ষেপ নিতে কাজ করছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com