1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
জগন্নাথপুরে বিদ্যুৎ সঞ্চালন লাইনের কাজের জন্য ডাল পালার নামে বৃক্ষ নিধন চলছে - জগন্নাথপুর টুয়েন্টিফোর
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ১১:৩৪ পূর্বাহ্ন
শিরোনাম:

জগন্নাথপুরে বিদ্যুৎ সঞ্চালন লাইনের কাজের জন্য ডাল পালার নামে বৃক্ষ নিধন চলছে

  • Update Time : বুধবার, ২৫ নভেম্বর, ২০১৫
  • ৩১৮ Time View

স্টাফ রিপোটার::জগন্নাথপুর-বিশ্বনাথ সড়কে অবাধে চলছে বৃক্ষ নিধনের মহোৎসব। বৈদ্যুতিক সঞ্চালন লাইনের কাজ করার কথা বলে ঠিকাদার গাছগুলো কেটে সরকারী এ সব বৃক্ষ কেটে অবৈধভাবে লাখ লাখ টাকা হাতিয়ে নেয়ার অভিযোগ উঠেছে।
জানা যায়, সাম্প্রতিককালে জগন্নাথপুর পৌর শহরজুড়ে বৈদ্যুতিক সঞ্চালন লাইনে নতুন করে তার ও খুটি স্থাপনের কাজ চলছে। বিদ্যুৎ উন্নয়ন বোর্ড সেন্টাল জোন পাওয়ার ড্রিসটিভিশন প্রকল্পের মাধ্যমে সিলেট বিভাগে এক হাজার দুই শত কোটি টাকা ব্যায়ে কাজ শুরু করে যার ধারাবাহিকতায় জগন্নাথপুর ও দিরাই উপজেলায় এসব কাজের জন্য ঠিকাদারী প্রতিষ্ঠান শওকত আলী এন্ড সন্স নামের একটি প্রতিষ্টানকে তিন কোটি ১১ লাখ টাকা ব্যয়ে কাজ দেয়া হয়। ঠিকাদার শহিদুল ইসলাম নিজে এ কাজ করার কথা থাকলেও কাজ করছে দুলাল নামে এক ব্যক্তি।
অভিযোগ রয়েছে ওই দুলাল বৈদ্যুতিক খুটি ও তার বসানোর নামে জগন্নাথপুরের গ্রাহকদের কাছ থেকে ইতিমধ্যে কয়েক লাখ টাকা আত্মসাৎ করেছে। সম্প্রতি তিনি তার ও খুটি সংযোগ লাইনের জন্য ডালপালা কাটার জন্য বিদ্যুৎ উন্নয়ণ বোডের্র কাছ থেকে অনুমোদন এনে ডালপালা কাটার নামে সারি সারি বৃক্ষের সবুজের সমহারকে ধ্বংস করে দেয়ার কাজে মেতে উঠেন। ডাল পালার নামে শত শত গাছের ডাল থেকে শুরু করে গাছের মাথা মুল অংশ কেটে নিয়ে লাখ লাখ টাকার কাট ও লাকড়ি বিক্রি করছে বলেও অভিযোগ রয়েছে।।
এবিষয়ে জগন্নাথপুর উপজেলা আবাসিক বিদ্যুৎ প্রকৌশলী জিন্নাত আলী বলেন, বিষয়টি আমার জানা নেই। বিদ্যুতের এসব কাজ তদারকি করছে সিলেট অফিস থেকে। কে বা কাহারা কীভাবে গাছ কাটছে জানা নেই।
সিলেট বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের সহকারী প্রকৌশলী নুরুল হুদা চৌধুরী বলেন,-বিদ্যুতের সঞ্চলন লাইনের কাজের জন্য ডালপালা কাটার কথা রয়েছে। কিন্তু ডালপালা বিক্রি করার কোন নিয়ম নেই। ডালপালাগুলো স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর তত্বাবধান করবে।
বিদ্যুৎ সঞ্চালন লাইন কাজের ঠিকাদার ও বৃক্ষনিধনের অভিযোগে অভিযুক্ত সামানথা ইঞ্জিনিয়ারিং কনস্ট্রাকশনের মালিক দুলাল চন্দ্র পাল বলেন, বিদ্যুতের সঞ্চালন লাইনের কাজের সুবিধার্থে ডালপালা কাটার জন্য প্রকল্প থেকে অনুমোদন এনেছি। বিষয়টি জেলা প্রশাসকসহ ৯জনকে অনুলিপি প্রদান করা হয়। ডালপালা কাটার নামে বৃক্ষ নিধনের অভিযোগ ঠিক নয় উল্লেখ করে তিনি বলেন, আমি জগন্নাথপুর ও দিরাইয়ে কাজ করছি। শ্রমিকরা হয়তো কিছু বাড়তি কেটে থাকতে পারেন। তবে বিক্রির অভিযোগ সঠিক নয়।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com