1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
জাতীয় নেতা আব্দুস সামাদ আজাদের মৃত্যু বার্ষিকী আজ - জগন্নাথপুর টুয়েন্টিফোর
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৬:৪৩ পূর্বাহ্ন
শিরোনাম:
জগন্নাথপুরে আইনশৃঙ্খলা কমিটির সভায় শংকর রায়ের মৃত্যুতে শোক প্রস্তাব শংকর রায়ের মৃত্যুতে এমএ মান্নান এমপিসহ বিভিন্ন মহলের শোক প্রকাশ তিউনিসিয়ার উপকূলে নৌকাডুবি/ ২২ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু জগন্নাথপুরের সাংবাদিকতার ইতিহাস শংকর রায় নিরানব্বই জন হত্যাকারীর অপরাধ ক্ষমা, তওবার শিক্ষা দিলেন নবী (সা.) বরণ্য সাংবাদিক শংকর রায়ের মৃত্যু জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকম পরিবারের শোক প্রকাশ জগন্নাথপুর প্রেসক্লাব সভাপতি শংকর রায় আর নেই সুনামগঞ্জে প্রতিপক্ষের হামলায় আহত যুবকের মৃত্যু নলুয়া হাওরে বাম্পার ফলনে কৃষকের চোখে-মুখে হাসির ঝিলিক ইসরায়েলের সামরিক গোয়েন্দাপ্রধানের পদত্যাগ

জাতীয় নেতা আব্দুস সামাদ আজাদের মৃত্যু বার্ষিকী আজ

  • Update Time : শনিবার, ২৭ এপ্রিল, ২০১৯
  • ৩৬১ Time View

স্টাফ রিপোর্টার :: জগন্নাথপুরের কৃতি সন্তান বিশিষ্ট রাজনীতিবীদ

প্রয়াত জাতীয়  নেতা সাবেক পররাষ্ট্রমন্ত্রী আবদুস সামাদ আজাদের ১৪তম মৃত্যুবার্ষিকী আজ শনিবার পালিত হবে। ২০০৫ সালের ২৭ এপ্রিল বার্ধক্য জনিত কারনে মৃত্যু বরণ জরেন বাংলাদেশের মুক্তিযুদ্ধের অন্যতম এই সংগঠক। যিনি স্বাধীনতার পর দেশের প্রথম পররাষ্ট্র মন্ত্রীরও দায়িত্ব পালন করেন। ৯১,৯৬, ২০০১ সালের নির্বাচনে তিনি সুনামগঞ্জ  ৩ আসন থেকে সাংসদ নির্বাচিত হন।তিনি বিরোধীদলের উপনেতা হিসেবেও দায়িত্ব পালন করেন।

জগন্নাথপুর উপজেলা আওয়ামী লীগ ও অঙ্গ-সংগঠনের উদ্যোগে দলীয় কার্যালয়ে সকাল ১১ টায়  আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে।

এএছাড়াও আবদুস সামাদ আজাদ স্মৃতি সংসদের উদ্যোগে প্রয়াত জাতীয় নেতার রূহের মাগফেরাত কামনা করে উপজেলা বিভিন্ন মসজিদে মিলাদ ও দোয়া এবং মন্দিরে প্রার্থনার আয়োজন করা হয়েছে। এছাড়াও প্রয়াত নেতার জন্মভূমি ভূরাখালিতে  মিলাদ মাহফিলসহ বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়েছে।

 

আবদুস সামাদ আজাদের কর্মময় জীবন :

তৎকালীন সিলেট জেলার জগন্নাথপুর থানার হাওর পাড়ের গ্রাম ভূরাখালিতে ১৯২২ সালে জন্মগ্রহন করেন আবদুস সামাদ আজাদ। তাঁর পিতা শরিয়ত উল্লাহ ও মা সুরজান বেগম। মরহুম আবদুস সামাদ আজাদ ১৯৪০ সালে সুনামগঞ্জ জেলা মুসলিম ছাত্র ফেডারেশন’র সভাপতির দায়িত্ব পালন করেন এবং ১৯৪৬ সালে একই সংগঠনের অবিভক্ত আসামের সভাপতির দায়িত্ব পালন করেন। ১৯৫২ সালে ভাষা আন্দোলনে তাঁর সিদান্তত্রমেও নেতৃত্তে প্রথম জারিকৃত ১৪৪ ধারা ভঙ্গ করা হয় । ১৯৫৪ সালের সাধারন নির্বাচনে যুক্তফ্রন্ট থেকে এম.এল.এ নির্বাচিত হন এবং আওয়ামী লীগে শ্রম সম্পাদক হিসাবে যোগদান করেন। ১৯৫৮ সালে আইয়ুব বিরোধী আন্দোলনে সক্রিয় ভূমিকা রাখেন এবং সর্বদলীয় রাজনৈতিক জোট এন.ডি.এফ এর দপ্তর সম্পাদকের দায়িত্ব পালন করেন।

১৯৭০ এর নির্বাচনে তিনি আওয়ামীলীগ থেকে এম.এন.এ নির্বাচিত হন। মুক্তিযুদ্ধের প্রধান সংগঠকের মধ্যে তিনি ছিলেন অন্যতম এবং স্বাধীন বাংলাদেশের প্রথম পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্বও পালন করেছেন। তিনি তাঁর দায়িত্ব সফলভাবে পালন করেছিলেন।

১৯৭৫ পরবর্তী আওয়ামী লীগের পুনর্গঠনে বিশেষ ভূমিকা পালন করেন এবং জীবনের শেষ মুহুর্ত পর্যন্ত আওয়ামী লীগের অন্যতম প্রেসিডিয়াম সদস্য ছিলেন। ১৯৯০ এর গণঅভ্থূানের এবং ১৯৯৬ এর জনতার মঞ্চের অন্যতম রূপকার ছিলেন তিনি। ১৯৯১ সালে বিরোধী দলীয় উপনেতার দায়িত্ব পালন করেন। ১৯৯৬ সালে আওয়ামী লীগ মন্ত্রিসভায় পররাষ্টমন্ত্রীর দায়িত্ব পালন করেন। ২০০১ সালে সাংসদ থাকাবস্হায় তিনি মৃত্যু বরণ করেন।

 

 

 

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com