1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
জামায়াতপন্থী নতুন সংগঠন দাওলাতুল ইসলাম - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৮:০৮ পূর্বাহ্ন

জামায়াতপন্থী নতুন সংগঠন দাওলাতুল ইসলাম

  • Update Time : সোমবার, ২৩ নভেম্বর, ২০১৫
  • ৬৮৩ Time View

জগন্নাথপুর টুয়েন্টিফোর ডেস্ক- প্রবাসী জামায়াতপন্থীদের নতুন সংগঠন দাওলাতুল ইসলাম। যুক্তরাজ্যভিত্তিক এ সংগঠনটি জামায়াতের পলাতক নেতাকর্মীদের আশ্রয় দিচ্ছে। দেশের মাটিতে নাশকতা সৃষ্টির জন্য উগ্রপন্থী বিভিন্ন সংগঠনের পেছনে টাকা ঢালছে নতুন দলটির নেতারা। তাজিয়া মিছিলে বোমা হামলা, পুলিশ হত্যা, দিনাজপুরে ইতালি নাগরিকের ওপর হামলাসহ নাশকতার সঙ্গে জামায়াতপন্থী এ সংগঠন জড়িত বলে তথ্য পেয়েছেন গোয়েন্দারা। আত-তামকিন নামে সংগঠনটির ওয়েবসাইটে ঘটনাগুলোর সঙ্গে নিজেদের জড়িত থাকার কথা প্রচার করছে। বিদেশীদের কাছে সরকারের ব্যর্থতা প্রমাণের জন্য বিরোধীরা এসব করছে। আইনশৃংখলা বাহিনীর প্রযুক্তিগত অনুসন্ধানে এসব তথ্য পাওয়া গেছে।
এ প্রসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল যুগান্তরকে বলেন, আইনশৃংখলা বাহিনী, গোয়েন্দা সংস্থা ও সাইবার নিরাপত্তা দলের কঠোর নজরদারির কারণে জঙ্গিরা এখন নানা কৌশল গ্রহণ করছে। তারা বিভিন্ন নামে মাঠে সক্রিয় হওয়ার চেষ্টা করছে। দাওলাতুল ইসলাম প্রসঙ্গে তিনি বলেন, জামায়াত এবং জঙ্গিরা একই গোষ্ঠী। তাই গুরুত্বসহকারে এ সংগঠন সম্পর্কে খোঁজ নেয়া হচ্ছে। ইতিমধ্যে কিছু তথ্য পাওয়া গেছে। যা নিয়ে কাজ করছে আইনশৃংখলা বাহিনী। উগ্রপন্থীরা যে কৌশলই গ্রহণ করুক না কেন, অপরাধ করলে তাদের রেহাই মিলবে না। কারণ উগ্রপন্থীদের দমনে জিরো টলারেন্সে রয়েছে সরকার।
সূত্র জানায়, যুক্তরাজ্যের বিগ ল্যান্ড স্ট্রিটে অবস্থিত কেয়ার হাউসে দাওলাতুল ইসলামের নেতাকর্মীরা প্রায়ই মিলিত হন। এ সংগঠনের আমীর যুক্তরাজ্য থেকে প্রায়ই বাংলাদেশে যাতায়াত করেন। ঢাকা, সিলেট ও চট্টগ্রামসহ বিভাগীয় শহরগুলোতে তিনি নেতাকর্মীদের নিয়ে বৈঠক করেছেন। এ সংগঠনে একটি প্রকল্প রয়েছে। এর আওতায় দেশের বিভিন্ন স্থানে লোক নিয়োগের নামে সংগঠনটি কর্মী সংগ্রহ করছে। সংগঠনটি আর্থিকভাবে কিছুটা সচ্ছল হওয়ায় অন্যান্য কমিউনিটির সদস্যরাও এর সঙ্গে জড়িয়ে পড়ছেন। অথচ অনেকে এ সংগঠনের উদ্দেশ্য সম্পর্কে কিছুই জানেন না।
জানা গেছে, দাওলাতুল ইসলামের সদস্যের কথিত খেলাফতের সৈনিক হিসেবে উল্লেখ করা হয়ে থাকে। এ দলের নেতাকর্মীরা পুলিশকে মুর্তাদ বলে আখ্যায়িত করে। এই দলের দেশী ও বিদেশী সদস্যরা ওয়েবসাইটের মাধ্যমে যোগাযোগ রাখে। এদের নিজস্ব গোয়েন্দা ইউনিট আছে। আক্রমণের আগে এই ইউনিটের সদস্যরা সংশ্লিষ্ট ব্যক্তি বা স্পটের ওপর নিবিড় পর্যবেক্ষণ চালায়। হামলার পর পালিয়ে যাওয়ার পথ নির্দিষ্ট করে দেয়। হামলার সময়ও বেঁধে দেয় গোয়েন্দা ইউনিটের সদস্যরা।
কোথায় কার ওপর কখন হামলা করতে হবে। হামলায় কাউকে খুন করা হবে কিনা, ক্ষয়ক্ষতি কেমন হবে এসব বিষয়ে বিদেশ থেকে নির্দেশনা দেয়া হয় নিজস্ব যোগাযোগ মাধ্যমে। ঘটনার পর ‘আত-তামকিন’ নামের দলীয় ওয়েবে ফলাও করে হামলার খবর প্রচার করা হয়। সফল হলে অভিনন্দন জানানো হয় সংশ্লিষ্টদের। বিদেশ থেকে নির্দেশ আসার পরই সম্প্রতি পুলিশের ওপর হামলা ও খুন, তাজিয়া মিছিলে নাশকতা এবং দিনাজপুরে ইতালীয় নাগরিকের ওপর হামলার ঘটনা ঘটে। মূলত দেশে অবস্থানরত বিদেশীদের আতংকিত করে তোলার জন্য তারা পরিকল্পিতভাবে এ ধরনের কাজ করছে। ব্লগার খুন এবং বিশিষ্ট ব্যক্তিদের যে হুমকি দেয়া হচ্ছে সেই খবর প্রচার হচ্ছে নির্দিষ্ট ওয়েবসাইটটিতে।
সম্প্রতি আইনশৃংখলা বাহিনীর প্রযুক্তি নজরদারিতে বিষয়টি ধরা পড়ে। এরপর থেকে দাওলাতুল ইসলামকে নিবিড় পর্যবেক্ষণের আওতায় আনা হয়। এরপর থেকে সংগঠনের কর্মকাণ্ড, আর্থিক লেনদেনের উৎস, উদ্দেশ্য এবং কর্মী সংগ্রহের তথ্য নিয়ে কাজ চলছে।
গোয়েন্দা সূত্র জানায়, যুক্তরাজ্য থেকে চালানো হচ্ছে কথিত দাওলাতুল ইসলামের কর্মকাণ্ড। যেভাবে নিষিদ্ধ আনসারুল্লাহ বাংলা টিমের (এবিটি) জঙ্গিরা সামাজিক মাধ্যম ও ওয়েবসাইটে তাদের কর্মকাণ্ড প্রচার করত, একইভাবে নতুন এই সংগঠনটি আত-তামকিনের মাধ্যমে প্রচারণা চালাচ্ছে।
ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের উপকমিশনার (ডিসি) শেখ নাজমুল আলম যুগান্তরকে বলেন, একই গোষ্ঠী নতুন নতুন সংগঠনের ব্যানারে কর্মকাণ্ড চালাচ্ছে। এর আগে যতগুলো সংগঠনকে নিষিদ্ধ করা হয়েছে সবকিছুর মূলেই ছিল সেই গোষ্ঠী। তারা নানা নামে সংগঠনের জন্য কর্মী সংগ্রহ করছে। আইনশৃংখলা বাহিনী এ ধরনের অপরাধী দমনে সক্রিয় রয়েছে।
খোঁজখবর নিয়ে গোয়েন্দারা জানতে পারেন, দাওলাতুল ইসলামের বুলেটিন হিসেবে আত-তামকিনে বিভিন্ন ঘটনা পোস্ট করা হচ্ছে। যেখানে বিভিন্ন দেশে জঙ্গিদের হামলার ঘটনাগুলো তারা তুলে আনছে। সম্প্রতি দিনাজপুরে ইতালি নাগরিক আক্রমণের বিষয়ে আত-তামকিনে উল্লেখ করা হয়েছে- ‘দাওলাতুল ইসলামের একটি গোয়েন্দা ইউনিট দিনাজপুর জেলায় কাজে যাওয়ার পথে এক ইতালিয়ান ক্রুসেডার মিশনারিকে লক্ষ্য একটি হামলা চালান। তারা তাকে একাধিকবার গুলি করেন, যা তাকে গুরুতরভাবে আহত করে এবং তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। হামলা চালানোর পর সৈনিকরা নিরাপদে ঘাঁটিতে ফিরে আসেন।’ একইভাবে আশুলিয়ায় চেকপোস্টে পুলিশের ওপর হামলায় একজন নিহত হওয়ার পর জামায়াতপন্থীদের এ সংগঠনটি পুলিশকে মুরতাদ বলে ঘোষণা দেয়। অপরাধী গোষ্ঠী পোস্টে উল্লেখ করেছে, কথিত খেলাফতের সৈনিকরা পুলিশকে আক্রমণ করে সফল হয়েছে। তারা পালিয়ে আসতে সক্ষম হয়েছে। সূত্র যুগান্তর

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com