1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
থাইল্যান্ডের গুহায় আটকে পড়া কিশোরদের উদ্ধারকাজ বৃষ্টিতে ব্যাহত হওয়ার শঙ্কা - জগন্নাথপুর টুয়েন্টিফোর
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০১:৫৯ অপরাহ্ন

থাইল্যান্ডের গুহায় আটকে পড়া কিশোরদের উদ্ধারকাজ বৃষ্টিতে ব্যাহত হওয়ার শঙ্কা

  • Update Time : বৃহস্পতিবার, ৫ জুলাই, ২০১৮
  • ২৯৪ Time View

জগন্নাথপুর২৪ ডেস্ক:: থাইল্যান্ডের উত্তরে যে গুহায় ১২ কিশোর ফুটবলার ও তাদের কোচ আটকে পড়ে আছেন সেখানে বৃষ্টি হতে পারে বলে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে। বৃষ্টি হলে পানির স্তর বেড়ে যাবে, ফলে উদ্ধারকাজ ব্যাহত হতে পারে বলে আশঙ্কা করছেন উদ্ধারকারীরা। খবর বিবিসির।

থাইল্যান্ডের উত্তরাঞ্চলীয় চিয়াং রাই এলাকার ওই থাম লুয়াং গুহা অঞ্চলে গত কয়েক দিন ধরে শুষ্ক আবহাওয়া বিরাজ করছে। কীভাবে তাদেরকে নিরাপদে তাড়াতাড়ি উদ্ধার করা যায় সে প্রক্রিয়া খুঁজছেন উদ্ধারকারী দল।

চিয়াং রাই প্রদেশের গভর্নর নারংসাক ওসোত্থানাকন বলেন, প্রথমে কিশোরদের খুঁজে পেতে তাদের বেগ পেতে হয়। এখন পানি বাড়ে কিনা সেই শঙ্কায় আছি।

চিয়াং রাই এলাকার থাম লুয়াং গুহায় বেড়াতে গিয়ে গত ২৩ জুন নিখোঁজ হয় দেশটির ১২ কিশোর ফুটবলার ও তাদের কোচ। একটি প্রশিক্ষণ পর্বে অংশ নেওয়ার পর তারা ওই গুহার ভেতর প্রবেশ করে। এরপর শুরু হয় একটানা ভারী বর্ষণ। বর্ষার পানি আর কাদায় বন্ধ হয়ে যায় গুহার প্রবেশমুখ। ভেতরে আটকা পড়ে ১৩ জনের দলটি।

ঘটনা জানার পরপরই উদ্ধার অভিযান শুরু করে দেশটির সেনাবাহিনী। এর শুরুতেই তারা গুহার প্রবেশমুখে ওই কিশোরদের বাইসাইকেল খুঁজে পাওয়া যায়। গুহার ভেতরে পাওয়া যায় তাদের হাত-পায়ের ছাপ।

এরপর থেকে পুরো থাইল্যান্ডের মানুষের তাকিয়ে আছে গুহাটির দিকে। দেশটির নৌবাহিনীর সঙ্গে উদ্ধার অভিযানে যোগ দেয় যুক্তরাজ্য থেকে যাওয়া ডুবুরি দল। গুহায় যাতে অক্সিজেনের ঘাটতি না হয়, সেজন্য প্রবেশ করানো হয় কয়েকশ’ অক্সিজেন ট্যাংক। গুহার ভেতরে তৈরি করা হয় একটি বেস ক্যাম্প। প্রযুক্তির সহায়তা নেওয়াসহ নানাভাবে নিখোঁজ কিশোরদের অবস্থান শনাক্তের চেষ্টা চললেও ভারী বর্ষণ উদ্ধার অভিযান ব্যাহত হচ্ছিল। এতে করে আটকে পড়া দলটিকে ফিরে পাওয়ার আশা ধীরে ধীরে কমতে থাকে। কিন্তু উদ্ধারকারীরা দমে যাননি। চালিয়ে যান অভিযান।

এরপর আটকে পড়ার নয় দিনের মাথায় সোমবার সন্ধান মেলে দলটির। ব্রিটিশ উদ্ধারকারী ডুবুরি দল জানায়, কিশোর ফুটবল দলটি ওই গুহার মধ্যে একটি শুকনো কার্নিশের মতো জায়গায় বসে আছে।

আটকা পড়া কিশোরদের বয়স ১১ থেকে ১৬ বছরের মধ্যে আর তাদের কোচ এক্কাপোল জানথাওংয়ের বয়স ২৫। তারা যে গুহায় আটকে পড়েছে সেটি ১০ কিলোমিটার দীর্ঘ। এটি থাইল্যান্ডের দীর্ঘতম গুহা। কম প্রশস্ত ও অনেকগুলো প্রকোষ্ঠ থাকায় এর ভেতর চলাচল করা কঠিন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com