1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
নির্ধারিত সময় শেষ: জগন্নাথপুরে ৯২টি বেড়িবাঁধের মধ্যে কাজ শেষ হয়নি একটি বাঁধেরও - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৫:০৪ পূর্বাহ্ন

নির্ধারিত সময় শেষ: জগন্নাথপুরে ৯২টি বেড়িবাঁধের মধ্যে কাজ শেষ হয়নি একটি বাঁধেরও

  • Update Time : বুধবার, ২৮ ফেব্রুয়ারী, ২০১৮
  • ৪১০ Time View

আলী আহমদ :: জগন্নাথপুরে ফসলরক্ষা বেড়িবাঁধের নির্মাণ কাজের নির্ধারিত সময় বুধবার শেষ হয়েছে। এ সময়ের মধ্যে উপজেলার ৯২টি বাঁধের মধ্যে শতভাগ কাজ একটি বাঁধেরও সম্পন্ন হয়নি।
আরো ১৫দিন সময় বাড়ানো জন্য বুধবার বিকেলে জগন্নাথপুর উপজেলা কাবিটা কমিটির সভায় সিদ্ধান্ত হয়েছে। উপজেলা কাবিটার সভাপতি জগন্নাথপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মাসুম বিল্লাহ সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এ সিন্ধান্ত হয়। এতে কাবিটা কমিটির নেতৃবন্দ বক্তব্য রাখেন।
গত ৬ ডিসেম্বর নলুয়া হাওরের পোল্ডার-২ এর বেড়িবাধেঁর নির্মান কাজের উদ্বোধনের মধ্য দিয়ে শুরু বোরো ফসলরক্ষা বেড়িবাঁধের নির্মাণ, পূর্নখনন ও সংস্কার কাজ। এ কাজের উদ্বোধন করেন স্থানীয় সংসদ সদস্য অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম, এ মান্নান।
পানি উন্নয়ন বোর্ড সুত্র জানায়, জগন্নাথপুর উপজেলায় এবার বোরো ফসল রক্ষায় ৯২টি পিআইসি (প্রকল্প বাস্তবায়ন কমিটি) গঠন করা হয়েছে। এর মধ্যে উন্নয়নখাত (এডিপি) থেকে বরাদ্দ দেয়া হয়েছে চার কোটি ছয় লাখ ২৫ হাজার টাকা, কাবিটা (অনন্নয়নখাত) থেকে বরাদ্দ দেয়া হয়েছে ১০ কোটি ৩০ লাখ ২৯ হাজার টাকা। ১৫ ডিসেম্বর কাজ শুরু করে ২৮ ফেব্রুয়ারি কাজ শেষ করার কথা থাকলেও প্রাক্কলন তৈরী করে কার্যাদেশ প্রদানে বিলম্ব হওয়ায় এবার কাজ শুরু করতে দেরি হয়েছে।

জেলার অন্যতম হাওর উপজেলার সর্ববৃহ নলুয়া হাওর বুধবার সরেজমিনে ঘুরে দেখা যায়, এখনও নলুয়া হাওরের ভুরাখালি স্লুইস গেট সংলগ্ন বাঁধ ও হালেয়ার পতিত বাঁধে মাটিই পড়েনি। বৈশাখী বাঁধের কিছু কিছু অংশে মাটির কাজ চলছে। গতবছর এই বাঁধ ভেঙে প্রথমে হাওরে পানি প্রবেশ করে পুরো হাওরের ফসলডুবির ঘটনা ঘটেছে বলে স্থানীয় কৃষকরা জানিয়েছেন। এছাড়া ভুরাখালি, রাখালগাছ, বৈখাশী, শালিকার বাঁধ, হামহামি, দাসনাগাঁও কুরেরপারসহ নলুয়া হাওরের সব ক’টি বাঁধের কাজ এখনও শেষ হয়নি। ফলে ফসল নিয়ে চিন্তিত হয়ে পড়েছেন কৃষকরা। স্থানীয় কৃষকদের দাবী বেড়িবাঁধের কাজ ৫০ ভাগ সম্পন্ন হয়েছে। এর মধ্যে কোন কোন বাঁধের গুরা থেকে মাটি কেটে বাঁধ নির্মাণ করা হয়েছে। যে কারনে ওইসব বাঁধগুলো হুমকির মুখে পড়বে বলে এমন আশঙ্কার কথা জানিয়েছেন কৃষকরা।
নলুয়া হাওরপারের ভূরাখালি গ্রামের কৃষক আব্দুল জলিল জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকমকে বলেন, যথাসময়ের মধ্যে কাজ শেষ না হওয়ায় ফসল নিয়ে খুবই চিন্তিত হয়ে পড়েছি। গত বছরও ফসল ঘরে তোলতে পারেনি। এবার যদি হাওরে অঘটন ঘটে তাহলে না খেয়ে পড়তে হবে।

নলুয়া হাওরের ভুরাখালি ম্লইস গেট সংলগ্ন বাঁধের পিআইসি (প্রকল্প বাস্তবায়ন কমিটি) সভাপতি চিলাউড়া-হলদিপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আরশ মিয়া জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকমকে বলেন, প্রকল্পের কিছু অংশে কাজ চলছে। অপর অংশে এক দুইদিনের মধ্যে কাজ শুরু হবে।
তিনি জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকমকে বলেন, শ্রমিক ও মাটি কাটার মেশিন সংকট থাকায় নিদিষ্ট সময়ের মধ্যে কাজ শেষ করা দুরহ হয়ে উঠে। এর মধ্যে হাওর থেকে দেরিতে পানি নামায় এবং বাঁধের কার্যাদেশ দেরিতে পাওয়ায় কাজে বিঘœ ঘটেছে। তিনি আরো ১৫দিন সময় বাড়ানোর দাবী জানিয়েছেন।

হালেয়া পতিত বাঁধের পিআইসি (প্রকল্প বাস্তবায়ক কমিটি) সভাপতি আবদুল হাকিম জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকমকে বলেন, মঙ্গলবার থেকে বাঁধের কাজ শুরু করেছি। তিনিও কাজের সময় বাড়ানোর দাবী জানান। বৈশাখী বাঁেধর পিআইসি (প্রকল্প বাস্তবায়ন কমিটি) সভাপতি হারুনুর রশিদ জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকমকে বলেন, এবার হাওরে মাটি কাটার শ্রমিক তীব্র সংকট দেখা দিয়েছে। তাই সঠিক সময়ের মধ্যে শেষ করা সম্ভব হয়নি।
রাখাল গাছ নামক বাঁধের পিআইসি (প্রকল্প বাস্তবায়ন কমিটি) সভাপতি চিলাউড়া হলদিপুর ইউনিয়নের পরিষদের ইউপি সদস্য হীরা মিয়া জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকমকে বলেন, তার প্রকল্পের ৯০ ভাগ কাজ শেষ হয়েছে। চার/পাঁচ দিনের মধ্যেই বাঁধের সর্ম্পূনকাজ শেষ হয়ে যাবে বলে জানিয়েছেন।
নলুয়ার হাওরপারের কৃষক নেতা হাওর বাঁচাও সুনামগঞ্জ বাঁচাও জগন্নাথপুর উপজেলা কমিটির যুগ্ম আহবায়ক সিদ্দেকুর রহমান জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকমকে বলেন, এবার নির্ধারিত সময়ের মধ্যে বেড়িবাঁধের কাজ শেষ না হওযায় আমরা হতাশ হয়েছি। এখনও একটি বাঁধেরও কাজ শতভাগ হয়নি। এতে করে ফসল নিয়ে দুঃশ্চিতায় বাড়ে গেছে।

হাওর বাঁচাও সুনামগঞ্জ বাঁচাও আন্দোলনের জগন্নাথপুর উপজেলা কমিটির আহবায়ক সাবেক ইউপি চেয়ারম্যান সিরাজুল ইসলাম জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকমকে বলেন, নিদিষ্ট সময়ের মধ্যে বেড়িব^াঁধের কাজ সম্পন্ন করার জন্য আমরা বার বার দাবী জানিয়ে আসছি। তারপরও ধীরগতিতে কাজ চলছে। এখনও পর্যন্ত হাওরের বাঁধের কাজ ৫০ ভাগ শেষ হয়েছে। তিনি শঙ্কা প্রকাশ করে বলেন, বৃষ্টিপাত শুরু হয়ে গেলে বাঁধের কাজ করা কঠিন হয়ে যাবে। তাই আরো ১৫ দিনের সময় বাড়িয়ে দিয়ে দায়িত্বশীলতার সঙ্গে কাজ শেষ করার জন্য আহবান জানিয়েছেন।
পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারী প্রকৌশলী জগন্নাথপুরের বেড়িবাঁধের কাজে দায়িত্বরত কর্মকর্তা নাসির উদ্দিন জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকমকে বলেন, হাওর থেকে পানি দেড়িতে নামায় বাঁধের প্রাক্কলন কাজে বিলম্ব হয়। যে কারনে নির্ধারিত সময়ের মধ্যে কাজ সম্পন্ন করা হয়নি। তিনি বুধবার পর্যন্ত ৭০ ভাগ কাজ শেষ হয়েছে বলে দাবী করেছেন।
জগন্নাথপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মাসুম বিল্লাহ জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকমকে বলেন, যথাসময়ের মধ্যে হাওরের বাঁধের কাজ শেষ করা জন্য আমরা মাঠে কাজ করেছি। এরই মধ্যে ১৩ জন পিআইসি (প্রকল্প বাস্তবায়ন কমিটি) সদস্যদের লিখিতভাবে কারন দর্শানোর নোটিশ প্রদান করা হয়েছে।
তিনি বলেন, বেড়িবাঁধের সম্পন্ন করা শেষ করা জন্য আরো ১৫ দিনে সময় বাড়ানোর জন্য জন্য উর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট লিখিতভাবে আবেদন জানানো হয়েছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com