1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
নির্বাচনী কর্মকর্তাদের হয়রানি বন্ধে সরকারকে চিঠি দেবে ইসি - জগন্নাথপুর টুয়েন্টিফোর
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০১:৫৬ অপরাহ্ন

নির্বাচনী কর্মকর্তাদের হয়রানি বন্ধে সরকারকে চিঠি দেবে ইসি

  • Update Time : মঙ্গলবার, ৯ এপ্রিল, ২০১৯
  • ৩২২ Time View

জগন্নাথপুর২৪ ডেস্ক::

নির্বাচনে সঠিকভাবে দায়িত্ব পালনকারী রিটার্নিং ও সহকারী রিটার্নিং কর্মকর্তাকে ভোটের পর অহেতুক হয়রানি ও বদলি না করতে জনপ্রশাসন ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে চিঠি দেয়ার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। ৪৭তম কমিশন সভায় এই সিদ্ধান্ত হয় বলে আজ মঙ্গলবার নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ এ তথ্য নিশ্চিত করেছেন।

বৈঠক সূত্র জানিয়েছে, সম্প্রতি অনুষ্ঠিত হয়ে যাওয়া চার উপজেলা পরিষদ নির্বাচনের পর বেশ কয়েকজন রিটার্নিং ও সহকারী রিটার্নিং কর্মকর্তাকে বদলি ও বিভিন্নভাবে হয়রানি করা হয়েছে। এই বিষয়টি প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নুরুল হুদা  বৈঠকে নিজেই উপস্থাপন করেন।

সূত্র আরও জানায়, সিইসি বিষয়টি নিয়ে আলোচনা শুরু করলে এরপর উপস্থিত সবাই তাতে সম্মতি প্রদান করেন। তখন একজন নির্বাচন কমিশনার বলেন, বদলি বা হয়রানির কাজ করছেন সংসদ সদস্য ও প্রভাবশালীরা। তাদের প্রার্থীর পক্ষে কাজ না করাতে এগুলো করছেন তারা। পরে সভায় সিদ্ধান্ত হয়, হয়রানি ও বদলি না করতে সরকারকে চিঠি দেবে ইসি।

মো. রফিকুল ইসলাম বলেন, অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন অনুষ্ঠানের জন্য আমরা সব সময় কর্মকর্তাদের সঠিকভাবে দায়িত্ব পালন করতে নির্দেশ দিয়ে থাকি। সঠিকভাবে দায়িত্ব পালন করতে হলে স্বাভাবিকভাবে তাদেরকে কঠোর হতে হয়। সেই কঠোর হওয়া যদি ক্ষমতাশালীদের বিপক্ষে যায় তখন তারা হয়রানি করতে চেষ্টা করতে পারে, বদলিও করতে পারে।

ইসি সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, নির্বাচনী কর্মকর্তাদের নেয়া সিদ্ধান্ত  প্রভাবশালীদের পক্ষে না গেলে তারা ক্ষুব্ধ হন। পরে ভোট শেষে তারা নির্বাচনী কর্মকর্তাদের হয়রানি ও বদলি করার চেষ্টা করেন। সেজন্য আমরা জনপ্রশাসন ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে  চিঠি দেব। যাতে তাদের কোনোভাবেই হয়রানির শিকার হতে না হয়।

উল্লেখ্য, চলমান পঞ্চম উপজেলা নির্বাচনের চার ধাপের ভোটে পুলিশ বেশ কয়েকজন ওসি ও এসপিসহ আরো অনেক নির্বাচনী কর্মকর্তাকে প্রত্যাহার করেছিল ইসি। নির্বাচন কমিশনের মাঠ পর্যায়ের কর্মকর্তারা এসব কর্মকর্তাদের বিরুদ্ধে কোনো একটি পক্ষকে সমর্থন দেয়ার অভিযোগ তোলেন। এরপর সেসব অভিযোগ খতিয়ে দেখে তাদেরকে প্রত্যাহার করা হয়।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com