1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
নেতৃত্ব হারাতে পারে যুক্তরাষ্ট্র: আন্তর্জাতিক জলবায়ু চুক্তি বাস্তবায়নে অটল ২০ দেশের জোট নেতারা - জগন্নাথপুর টুয়েন্টিফোর
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০২:০২ পূর্বাহ্ন

নেতৃত্ব হারাতে পারে যুক্তরাষ্ট্র: আন্তর্জাতিক জলবায়ু চুক্তি বাস্তবায়নে অটল ২০ দেশের জোট নেতারা

  • Update Time : সোমবার, ১০ জুলাই, ২০১৭
  • ৩৫৩ Time View

জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকম ডেস্ক :: জি২০ সম্মেলন শেষ হলো। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে বাগে আনতে পারলেন না উন্নত আর উন্নয়নশীল ২০ দেশের জোট নেতারা। তাই বলে তারা কিন্তু পিছু হটলেন না। আন্তর্জাতিক জলবায়ু চুক্তি বাস্তবায়নে ঠিকই অটল থাকলেন তারা। এ থেকে একটা বিষয় স্পষ্ট, এতদিন বিশ্বনেতারা যুক্তরাষ্ট্রের ইশারায় লাট্টুর মতো ঘুরলেও এবার যেন ঘুরলেন বিপরীতে। যুক্তরাষ্ট্র যা চায় না, তা থেকে এখন আর পিছু হটেন না বাকি বিশ্বের নেতারা। বরং তারা এবার মাথা উঁচু করে নিজেদের দৃঢ় অবস্থানেরই জানান দিলেন। এতদিন বিশ্বের ওপর যুক্তরাষ্ট্রের যে প্রতাপ ছিল ট্রাম্প আমলে তাতে যেন ধস নামছে। বিশেষজ্ঞদের ধারণা, এরই একটা আভাস জি২০ নেতাদের জলবায়ু চুক্তিতে অনড় থাকার ঘোষণা। আর এর বিপরীতে ট্রাম্প গর্জে ওঠার পরিবর্তে, নীরবে যেন প্রস্থান করলেন সম্মেলন থেকে। নিজের দেশের স্বার্থ সবার আগে, এই ‘ফাঁকা দোহাই’ দিয়ে ট্রাম্প বিচ্ছিন্নতার পথে হাঁটার কারণে বিশ্বমঞ্চে যুক্তরাষ্ট্রের প্রভাব আরেক দফা কমলো। ট্রাম্প যে তা ইচ্ছে করে করছেন, ঠিক তা নয়, এর পেছনে যুক্তরাষ্ট্রের রাজনীতি-অর্থনীতির যে টানাপড়েন চলছে, তারই পরোক্ষ আভাস মেলে।

জলবায়ু চুক্তি থেকে সরে যাওয়ার পরিণামে গোটা ইউরোপের সঙ্গেই মতবিরোধে জড়াল যুক্তরাষ্ট্র। বিশ্বে যুক্তরাষ্ট্রের নেতৃত্বের পেছনে ইউরোপীয় দেশগুলোর সমর্থন বড় ভূমিকা পালন করে থাকে। কিন্তু জি২০ নেতাদের সঙ্গে নতুন করে সৃষ্ট দূরত্বে সেই সমর্থন দুর্বল হওয়ার আশঙ্কা রয়েছে। এরই মধ্যে অস্ট্রেলিয়া সরকারের তহবিলে পরিচালিত অস্ট্রেলিয়ান ব্রডকাস্টিং করপোরেশনের সাংবাদিক ক্রিস উহলমান ক্ষুব্ধ মন্তব্য করেছেন, ট্রাম্প পশ্চিমা দেশগুলোর জন্য সবচেয়ে বড় হুমকি। বিশ্বকে নেতৃত্ব দেওয়ার ক্ষেত্রে তার না আছে বাসনা, না আছে যোগ্যতা। জি২০ সম্মেলনে তাকে ভিন্নমতাবলম্বী, বিসদৃশ ও নিঃসঙ্গ ব্যক্তির মতো দেখাচ্ছিল।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com