1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
পৌরসভা নির্বাচন,২৫ নভেম্বরের মধ্যে ভোটকেন্দ্র চূড়ান্তের নির্দেশ - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৮:৫৫ অপরাহ্ন

পৌরসভা নির্বাচন,২৫ নভেম্বরের মধ্যে ভোটকেন্দ্র চূড়ান্তের নির্দেশ

  • Update Time : বুধবার, ১১ নভেম্বর, ২০১৫
  • ৬৫১ Time View

জগন্নাথপুর টুয়েূন্টফোর ডটকম ডেস্ক :: সারাদেশের সকল মেয়াদউত্তীর্ণ পৌরসভায় নির্বাচনের লক্ষ্যে জেলা নির্বাচন কর্মকর্তাদের আগামী ২৫ নভেম্বরের মধ্যে ভোটকেন্দ্র চূড়ান্ত করার নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

এক্ষেত্রে সংসদ নির্বাচনের জন্য ভোটকেন্দ্র স্থাপনের নীতিমালা অনুসরণ করতে বলা হয়েছে। মঙ্গলবার (১০ নভেম্বর) চিঠিটি পাঠিয়েছেন ইসির নির্বাচন সহায়তা শাখার উপ-সচিব আব্দুল অদুদ।

ভোটগ্রহণের ২৫ দিন আগে নির্বাচন বিধিমালা অনুযায়ী ভোটকেন্দ্রের চূড়ান্ত তালিকার গেজেট প্রকাশ করতে হয়। এর আগে দর্শনীয় স্থানে খসড়া তালিকা টানিয়ে নিতে হবে জেলা নির্বাচন কর্মকর্তাদের।

এদিকে আগামী ১৫ নভেম্বরের মধ্যে ছবিসহ ভোটার তালিকা এবং ছবি ছাড়া ভোটার তালিকা প্রস্তুত করার জন্য নির্দেশনা দিয়েছে কমিশন। ইসির সহকারী সচিব রাজীব আহসান স্বাক্ষরিত ওই নির্দেশনা দেশের সকল উপজেলা, জেলা ও আঞ্চলিক নির্বাচন কর্মকর্তাদের কাছে পাঠানো হয়েছে।

এতে বলা হয়েছে-জাতীয় পরিচয় নিবন্ধন (এনআইডি) অনুবিভাগ ১৩ নভেম্বরের মধ্যে পৌরসভাগুলোর ছবিসহ এবং ছবি ছাড়া ভোটার তালিকার সিডি প্রস্তুত করে পাঠক পর্যায়ে সরবরাহ করবে।

এরপর সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন কর্মকর্তা আগামী ১৫ নভেম্বরের মধ্যে তালিকার সিডিগুলো যাচাই বাছাই ও পরীক্ষা নিরীক্ষা করে কোনো ভুল ত্রুটি পেলে, তাৎক্ষণিক এনআইডি বিভাগের সঙ্গে যোগাযোগ করে চূড়ান্ত সিডি সংগ্রহ করবেন। এ কাজ সম্পন্ন হলে উপজেলা নির্বাচন কর্মকর্তা ও রেজিস্ট্রেশন কর্মকর্তা ছবিসহ ভোটার তালিকার চূড়ান্ত সিডি সকল বিধি বিধান অনুরসরণ করে এক সেট লেজার প্রিন্ট ও দুই সেট ফটোকপি করবেন।

আগামী ডিসেম্বরের শেষে দেশের ২৪৫টি পৌরসভায় দলীয় প্রতীকে নির্বাচনের জন্য প্রস্তুতি নিচ্ছে নির্বাচন কমিশন। ইতিমধ্যে দলীয়ভাবে নির্বাচনের অধ্যাদেশ জারি হয়েছে। এখন বিধিমালা চূড়ান্ত করার কাজ করছে নির্বাচন কমিশন। নির্বাচন বিধিমালা ও প্রার্থীর আচরণ বিধিমালা চূড়ান্ত হলেই নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে। এক্ষেত্রে আগামী সপ্তাহে তফসিল ঘোষণা হতে পারে বলে ইসি কর্মকর্তারা ধারণা করছেন।

এদিকে নির্বাচনের প্রস্তুতি এগিয়ে চললেও এখনো ১৭ পৌরসভার ভোটার সংখ্যা, সম্ভাব্য কেন্দ্রসংখ্যা প্রভৃতি তথ্য পায়নি কমিশন। শিগগিরই সংশ্লিষ্ট উপজেলা কর্মকর্তাদের সেসব পৌরসভার তথ্য পাঠাতে বলেছে ইসি।

দেশে এই প্রথমবারের মতো কোনো স্থানীয় সরকার নির্বাচন দলীয়ভাবে সম্পন্ন হতে যাচ্ছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com