1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
পৌরসভা সংশোধন আইন বৃহস্পতিবারের মধ্যে পাস না হলে নির্বাচন কিছুটা পেছাতে পারে - জগন্নাথপুর টুয়েন্টিফোর
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৮:১৯ অপরাহ্ন
শিরোনাম:
জগন্নাথপুর প্রেসক্লাব সভাপতি শংকর রায়ের মৃতু্তে বিএনপির শোক প্রকাশ শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি বাড়বে কিনা, জানা যাবে শনিবার মসজিদের মালিকানা মহান আল্লাহর জগন্নাথপুরে আইনশৃঙ্খলা কমিটির সভায় শংকর রায়ের মৃত্যুতে শোক প্রস্তাব শংকর রায়ের মৃত্যুতে এমএ মান্নান এমপিসহ বিভিন্ন মহলের শোক প্রকাশ তিউনিসিয়ার উপকূলে নৌকাডুবি/ ২২ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু জগন্নাথপুরের সাংবাদিকতার ইতিহাস শংকর রায় নিরানব্বই জন হত্যাকারীর অপরাধ ক্ষমা, তওবার শিক্ষা দিলেন নবী (সা.) বরণ্য সাংবাদিক শংকর রায়ের মৃত্যু জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকম পরিবারের শোক প্রকাশ জগন্নাথপুর প্রেসক্লাব সভাপতি শংকর রায় আর নেই

পৌরসভা সংশোধন আইন বৃহস্পতিবারের মধ্যে পাস না হলে নির্বাচন কিছুটা পেছাতে পারে

  • Update Time : মঙ্গলবার, ১৭ নভেম্বর, ২০১৫
  • ৬৬৫ Time View

জগন্নাথপুর টুয়েন্টিফোর ডেস্ক:: স্থানীয় সরকার (পৌরসভা) আইন পাসের অপেক্ষায় রয়েছে নির্বাচন কমিশন (ইসি)। বৃহস্পতিবারের মধ্যে আইনটি পাস হলে ২২ নভেম্বর তফসিল ঘোষণা করতে চায় কমিশন। মূলত ২৮ থেকে ৩০ ডিসেম্বরের মধ্যে পৌরসভা নির্বাচন আয়োজনের পরিকল্পনা নিয়ে এগোচ্ছে ইসি। কমিশনের কর্মকর্তারা এ তথ্য জানান। অন্যদিকে সরকার অবস্থান বদল করায় নতুন আইনে কাউন্সিলর পদপ্রার্থীরা দলীয় প্রতীক পাচ্ছেন না। বিষয়টি নিষ্পত্তির অপেক্ষায় রয়েছে আইন মন্ত্রণালয়।
সূত্র জানায়, স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে পৌরসভা আইন সংশোধনের জন্য নতুন করে বিল উত্থাপন করা হয়েছে। বৃহস্পতিবার তা আইন আকারে পাস হতে পারে। এর ফলে পৌরসভা আইন সংশোধন করে রাষ্ট্রপতির জারি করা অধ্যাদেশটি বাতিল হয়ে যাবে। নতুন আইনে মেয়রদের দলীয় প্রতীকে নির্বাচন করার সুযোগ থাকলেও কাউন্সিলরদের তা থাকছে না। ব্যালট পেপারের আদলে কমিশনের পক্ষ থেকে সব প্রার্থীর জন্য সমন্বিত একটি পোস্টার ছাপানোর (প্রার্থীদের ব্যক্তিগতভাবে পোস্টার ছাপানোর সুযোগ না থাকা) প্রস্তাব রয়েছে, ইসির এমন প্রস্তাবও রয়েছে মন্ত্রণালয়ের পর্যালোচনায়।

কাউন্সিলরদের দলীয় মনোনয়ন থেকে সরকারের সরে আসাকে ‘ইতিবাচক’ উল্লেখ করে সুশাসনের জন্য নাগরিকের (সুজন) সম্পাদক ড. বদিউল আলম মজুমদার বলেন, ‘সরকার দলের তৃণমূল নেতাদের সামলাতে ব্যর্থ হবে, এটা বুঝতে পেরেছে। কাউন্সিলরদের যদি দলীয়ভাবে নির্বাচনের সুযোগ দেওয়া হতো, তবে ঘরে ঘরে হাঙ্গামা শুরু হয়ে যেত। কোনোভাবেই কেন্দ্র থেকে তা নিয়ন্ত্রণ করতে পারত না। তবে সরকারের এই সিদ্ধান্তের কারণে প্যানেল মেয়রের বিষয়টি নিয়ে সমস্যা সৃষ্টি হতে পারে।’

সূত্র জানায়, দলীয় প্রতীকে পৌর নির্বাচনের সংশোধিত বিধিমালার চূড়ান্ত অনুমোদনের অপেক্ষায় ছিল নির্বাচন কমিশন। কিন্তু কমিশন থেকে পাঠানো বিধিমালায় ব্যাপক পরিবর্তন আনে আইন মন্ত্রণালয়। এর পরও অধ্যাদেশ দিয়ে পৌরসভা নির্বাচন আয়োজনের প্রস্তুতি ছিল ইসির। তবে হঠাৎ করে গতকাল অধ্যাদেশ বাতিল করে তা আইন আকারে পাস করার প্রস্তুতি নেওয়া হয়। এর ফলে নির্ধারিত সময়ের মধ্যে পৌরসভা নির্বাচনের তফসিল ঘোষণা ও ভোটগ্রহণের জন্য খুব সীমিত সময় থাকবে। এই সীমিত সময়ের মধ্যে নির্বাচনের যাবতীয় প্রস্তুতি নিতে হবে কমিশনকে। পৌরসভা নির্বাচন (সংশোধিত) আইন পাস হলে নির্বাচন কমিশনারদের বিধিমালা নিয়ে বসতে হবে। তা দেখে আবারও ভেটিংয়ের জন্য আইন মন্ত্রণালয়ে পাঠানো হবে। আইন মন্ত্রণালয় ভেটিং শেষে সংশোধিত বিধিমালাটি খুব দ্রুত গেজেট আকারে প্রকাশ করার জন্য ইসিতে পাঠাবে। এরপর ২৪২টি পৌরসভার নির্বাচনের তফসিল ঘোষণা করবে কমিশন।

ইসি সূত্র জানায়, কমিশন থেকে পাঠানো প্রস্তাবিত বিধিমালায় পৌরসভার মেয়র ও কাউন্সিলরদের দলীয় প্রতীকে নির্বাচন করার সুযোগ ছিল। কিন্তু নতুন আইনের বিলে মেয়র ও চেয়ারম্যানদের দলীয়ভাবে নির্বাচন করার সুযোগ দেওয়া হয়েছে। এতে ইউনিয়ন পরিষদের সদস্য, কাউন্সিলর ও সংরক্ষিত অন্যান্য পদের প্রার্থীদের দলীয়ভাবে নির্বাচনে অংশগ্রহণের সুযোগ নেই। তাঁদের নির্বাচন আগের মতো নির্দলীয়ভাবে অনুষ্ঠিত হবে। স্থানীয় সরকার (পৌরসভা) আইন, ২০০৯-এর ২০(ক) ধারা সংশোধন করে নতুন বিলে বলা হয়, শুধু মেয়র পদে নির্বাচনে অংশগ্রহণের জন্য কোনো ব্যক্তিকে কোনো রাজনৈতিক দল কর্তৃক মনোনীত বা স্বতন্ত্র প্রার্থী হতে হবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com