1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
প্রশ্নফাঁস হয় ৩০০ মোবাইল নম্বরে - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১১:৫৪ পূর্বাহ্ন

প্রশ্নফাঁস হয় ৩০০ মোবাইল নম্বরে

  • Update Time : সোমবার, ১২ ফেব্রুয়ারী, ২০১৮
  • ৩৯৫ Time View

জগন্নাথপুর টুয়েন্টিফোর ডেস্ক :: প্রশ্নফাঁসে ব্যবহৃত ৩০০ মোবাইল নম্বর এ পর্যন্ত চিহ্নিত করেছে প্রশ্নফাঁস মূল্যায়ন কমিটি। এসব নম্বর কমিটির সদস্যদের মাঝে বণ্টন করে দেয়া হয়েছে। এই নম্বরধারীদের অধিকাংশ ছাত্র-ছাত্রী, যারা মেডিকেল, ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার সায়েন্সে পড়েন এবং এদের অভিভাবকরাও আছেন। এদের বিরুদ্ধে পুলিশ অভিযানে নেমেছে। প্রশ্ন্নফাঁস মূল্যায়ন কমিটির আহ্বায়ক কারিগরি ও মাদরাসা বিভাগের সচিব মো. আলমগীর এসব তথ্য জানিয়েছেন। গতকাল বিকালে শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে প্রশ্নফাঁস মূল্যায়ন কমিটির জরুরি সভা শেষে তিনি সাংবাদিকদের এসব তথ্য জানান।
সভায় পুলিশ, র‌্যাবের সদস্যসহ কমিটির ১১ সদস্য উপস্থিত ছিলেন। কমিটির প্রধান বলেন, যাদের মোবাইল নম্বর পাওয়া যাবে সে অভিভাবক হোক, ছাত্র-ছাত্রী ও শিক্ষক হোক তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। পরীক্ষা আইন এবং সাইবার অপরাধের আইনে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। এমনও হতে পারে, তারা যে বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেছেন সেখানে থেকে তাদের বহিষ্কার করাও হতে পারে। যেসব ফেসবুক লিঙ্ক, টেলিফোন নম্বরসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রশ্ন আদান-প্রদান হয়েছে সেগুলো আইনশৃঙ্খলা বাহিনীর আওতায় চলে এসেছে। দ্রুত তাদের শনাক্ত করে আইনের আওতায় আনা হবে। সচিব বলেন, প্রশ্নফাঁস নিয়ে এ পর্যন্ত চারটি মামলা হয়েছে। কাউকে ছাড় দেয়া হবে না। ইতিমধ্যে ১৪ জনকে আইনশৃঙ্খলাবাহিনী গ্রেপ্তার করেছে। আরো গ্রেপ্তারের প্রক্রিয়া চলছে। শুধু গ্রেপ্তার নয়, এদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে। প্রশ্নফাঁসের তথ্য পাওয়া গেছে, পরীক্ষা বাতিল করা হবে কী না তা শিক্ষামন্ত্রী সিদ্ধান্ত নেবেন। কমিটির কাজ সবকিছু তথ্য-উপাত্ত যাচাই-বাছাই করে সুপারিশ করা। আমরা সেটিই করবো’-বলেন তিনি। আলমগীর বলেন, প্রশ্নপত্র ফাঁস হয়েছে কী না সে বিষয়টি পর্যালোচনা করে দেখা হচ্ছে। মিডিয়ায় ও আইনশৃঙ্খলা বাহিনীর কাছে যেসব তথ্য এসেছে সেগুলো নিয়ে কাজ করা হচ্ছে। এ বিষয়ে আবারো সভায় বসে প্রশ্নফাঁস মূল্যায়ন কমিটি একটি সুপারিশ চূড়ান্ত করবে। সচিব বলেন, যে প্রশ্ন পেয়েছে ৫-১০ মিনিট আগে। ওই প্রশ্ন পেয়ে তো বেশি প্রভাবের সুযোগ নেই। আবার দেখা গেছে, বেশ আগে ফাঁস হলেও ৫ বা ১০ হাজার ছেলে মেয়ে পেয়েছে। কিন্তু পরীক্ষা দিয়েছে ২০ লাখ। এমন বিষয়গুলো হিসাব-নিকাশ করে প্রতিবেদন দেয়া হবে। আমাদের দায়িত্ব ফাঁস হওয়ার যে অভিযোগ এসেছে সেগুলো নিয়ে কাজ করা। গত এক সপ্তাহ আগে প্রশ্নফাঁস সংক্রান্ত যাচাই-বাছাই ও মূল্যায়ন কমিটি গঠন করা হলেও গত বৃহস্পতিবার বিকালে ই-মেইলে কমিটি গঠনের কাগজ পাঠানো হয়েছে। গতকাল সে কাগজ পাওয়ায় পর এ কমিটির প্রথম বৈঠক অনুষ্ঠিত হয়েছে।
পরীক্ষার আধ ঘণ্টা আগে প্রশ্ন ফাঁস
চক্রে তিন সহোদরসহ আটক ১৪
পরীক্ষা শুরুর আধ ঘণ্টা আগে। পরীক্ষার প্রশ্নপত্র তখন পৌঁছাবে পরীক্ষা কক্ষে। ঠিক তখনই গোপনে তোলা হয় প্রশ্নপত্রের ছবি। তারপর সেই প্রশ্নপত্রের ছবি তাদের সামাজিক যোগাযোগ মাধ্যমের নিজস্ব গ্রুপে পাঠানো হয়। মিনিটেই সেই প্রশ্নপত্র পৌঁছে যাচ্ছে একের পর এক অভিভাবক ও শিক্ষার্থীদের হাতে। আর ওই গ্রুপের এডমিনরা হাতিয়ে নিচ্ছে লাখ লাখ টাকা। এমনই এক প্রশ্নপত্র ফাঁস চক্রের ১৪ জনকে গ্রেপ্তার করেছে গোয়েন্দা পুলিশ। তাদের মধ্যে তিনজন আপন ভাই। শনিবার মহানগর গোয়েন্দা পুলিশের উত্তরা জোনের কয়েকটি টিম রাজধানীর বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে তাদেরকে আটক করা হয়েছে বলে জানিয়েছেন সংস্থাটির যুগ্ম কমিশনার আবদুল বাতেন। গ্রেপ্তারকৃতরা হলেন- মো. রাহাত ইসলাম, মো. সালাহউদ্দিন, মো. সুজন, মো. জাহিদ হোসেন, সুফল রায় ওরফে শাওন, মো. আল আমিন, মো. সাইদুল ইসলাম, মো. আবির হোসেন নোমান, মো. আমান উল্লাহ, মো. বরকত উল্লাহ, আহসান উল্লাহ, মো. শাহাদাত হোসেন ওরফে স্বপন, ফাহিম ইসলাম ও তাহসিব রহমান। এদের মধ্যে মো. আমান উল্লাহ, মো. বরকত উল্লাহ, আহসান উল্লাহ তিনজনই সহোদর। তাদের বাড়ি চাঁদপুর জেলায়। লেখাপড়ার উদ্দেশ্যে তারা বেশ আগেই ঢাকায় অবস্থান করছেন। ফার্মগেটের ইন্দিরা রোডের একটি বাসায় তারা থাকেন। আমান উল্লাহ সিরাজুল ইসলাম মেডিকেল কলেজের শিক্ষার্থী। গ্রেপ্তারের সময় তাদের কাছ থেকে ১টি এইচপি ল্যাপটপ, স্যামসাং, নকিয়া, সিম্পনি, লাভা, হুয়াহু, লেনেভো ও আই ফোন ব্র্যান্ডের ২৩টি মোবাইল ফোন ও নগদ ২ লাখ ২ হাজার ৪০০ টাকা জব্দ করা হয়।
আসামিদের হাজির করে ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে আব্দুল বাতেন বলেন, তারা খুব গোপনীয়তা বজায় রেখে এই কাজ করত। এই চক্রের সঙ্গে একাধিক ব্যক্তি জড়িত। যখন পরীক্ষা কেন্দ্র থেকে প্রশ্নপত্র পরীক্ষা কক্ষে নেয়া হয় তখনই কোনো ভাবে মোবাইলে ছবি তোলা হয়। তারপর তাদের ফেইক আইডি দিয়ে পরিচালিত ফেসবুক, মেসেঞ্জার, হোয়াটসঅ্যাপে ও ইমোর গ্রুপে পাঠিয়ে দেয়া হয় সেই ছবি। এসব গ্রুপের এডমিন হিসাবে তারা কাজ করে থাকে। এডমিনদেরও আবার আলাদা আলাদা গ্রুপ থাকে। তারাই প্রশ্ন বিক্রির জন্য গ্রুপে সদস্য বাড়ানোর কাজ করে থাকে। বাতেন বলেন, আগের দিন তারা ভুয়া প্রশ্নপত্র ফাঁস করে পরীক্ষার্থীদের মধ্যে বিভ্রান্তির সৃষ্টি করে। কিন্তু পরীক্ষা শুরুর ৩০ থেকে সর্বোচ্চ ৪০ মিনিট আগে সঠিক প্রশ্ন বের করে নিয়ে আসে। আর এসব প্রশ্নপত্র তারা ৫০০ থেকে ২০০ টাকায় বিক্রি করে। তবে এই চক্রের সঙ্গে শিক্ষামন্ত্রণালয় বা বোর্ডের কোনো সম্পৃক্ততা পাওয়া যায়নি। তিনি বলেন, এই তিন সহোদর পরীক্ষার আগের দিন ফেসবুকে প্রশ্ন ফাঁসের ঘোষণা দিত। দাবি করত তাদের কেউ ধরতে পারবে না। এমনকি ধরার সামর্থ্যও নাই। প্রসঙ্গত, পহেলা ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া এসএসসি ও সমমানের পরীক্ষা শুরুর পর বাংলা প্রথম ও দ্বিতীয় পত্র, ইংরেজি প্রথম ও দ্বিতীয় পত্র ও গণিতের প্রশ্নপত্র ফাঁস হয়েছে। প্রথম দুদিনের পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের পর ব্যাপক সমালোচনার মুখে ৪ঠা ফেব্রুয়ারি শিক্ষা মন্ত্রণালয় একটি আন্তঃমন্ত্রণালয় কমিটি গঠন করেছিল। কিন্তু সেই কমিটি এখনো কাজই শুরু করেনি।
এদিকে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব-২) রাজধানীর পূর্ব রাজাবাজারের আরবিএন হোস্টেল থেকে মোহাম্মদ আনিসুর রহমান (২০) নামের এক যুবককে গ্রেপ্তার করেছে। সে ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের সফটওয়ার ইঞ্জিনিয়ারিং এর প্রথম বর্ষের শিক্ষার্থী। ফেসবুক ও হোয়াটসঅ্যাপে প্রশ্নপত্র পৌঁছে দেয়ার কাজে জড়িত থাকায় তাকে আটক করা হয়েছে বলে জানিয়েছে র‌্যাব।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com