1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
ফেইসবুকে জন্মতারিখ 'ঝুঁকিপূর্ণ' - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৩:০১ পূর্বাহ্ন

ফেইসবুকে জন্মতারিখ ‘ঝুঁকিপূর্ণ’

  • Update Time : সোমবার, ১৮ জুলাই, ২০১৬
  • ৪২১ Time View

জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকম ডেস্ক :: অনলাইনে পরিচয় জালিয়াতির হাত থেকে রক্ষা পেতে সামাজিক যোগাযোগের মাধ্যম থেকে গ্রাহকের ব্যক্তিগত তথ্য মুছে ফেলার পরামর্শ দিয়েছেন নিরাপত্তা বিশেষজ্ঞরা। ফেইসবুকসহ অন্যান্য সামাজিক যোগাযোগের মাধ্যমে জন্মতারিখ এবং অন্যান্য ব্যক্তিগত তথ্য ব্যবহার করে খুব সহজেই গ্রাহকের পরিচয় জালিয়াতি করে নানা ধরনের অপরাধমূলক কর্মকাণ্ড করা যেতে পারে বলে জানানো হয়েছে।

যুক্তরাজ্যভিত্তিক জালিয়াত প্রতিরোধী সংস্থা সিফাস-এর নতুন এক গবেষণায় দেখা গেছে সাইবার অপরাধীরা সামাজিক যোগাযোগের মাধ্যম হতে গ্রাহকের ব্যাক্তিগত তথ্য ব্যবহার করে তার পরিচয় জালিয়াতি করে থাকে। সংস্থাটির এক প্রতিবেদনে জানানো হয়, গত বছর পরিচয় জালিয়াতির পরিমাণ বেড়েছে ৫৭ শতাংশ। এক্ষেত্রে আক্রান্ত ব্যক্তির সংখ্যা এক কোটি ৪৮ হাজার এবং অর্থনীতির ক্ষতির পরিমাণ ১৯৩০০ কোটি ব্রিটিশ পাউন্ড, জানিয়েছে ব্রিটিশ ট্যাবলয়েড মিরর।

ওই প্রতিবেদনে আরও জানানো হয়, ২০১৫ সালের সর্বমোট পরিচয় জালিয়াতির ৮৬ শতাংশ অনলাইনে করা হয়ে থাকে। এর মধ্যে অনেকেই হ্যাকের শিকার হননি। সাইবার হামলাকারীরা খুব সহজেই সামাজিক যোগাযোগের মাধ্যম থেকে গ্রাহকের এ সকল ব্যক্তিগত তথ্য চুরি করতে পারে।

“ফেইসবুক, টুইটার, লিঙ্কডইন এবং অন্যান্য অনলাইন প্লাটফর্মগুলো এখন সামাজিক যোগাযোগের সাইট থেকেও বেশি কিছু। সেগুলো এখন পরিচয় জালিয়াতকারীর জন্য শিকারের একটি ক্ষেত্র,” বলেন সিফাস-এর প্রধান নির্বাহী সিমন ডিউকস।

গ্রাহকের নিরাপত্তা নিশ্চিত করতে ডিউকস আরও বলেন, “আমরা আজ মানুষকে আহবান জানাচ্ছি তাদের প্রাইভেসি সেটিংস এবং তারা কী শেয়ার করছে সেগুলো দ্বিতীয়বার খতিয়ে দেখতে।”

সামাজিক যোগাযোগের মাধ্যমে গ্রাহকের পরিচয় নিরাপদ রাখতে সংস্থাটির পক্ষ থেকে প্রচারণা চালানো হয়। এই প্রচারণায় অনলাইনে গ্রাহকের মোবাইল নাম্বার, ছবি, ঠিকানা এমনকি জন্মতারিখ শেয়ার করা থেকে বিরত থাকার পরামর্শ দেওয়া হয়।

অনলাইনে পরিচয় জালিয়াতি থেকে গ্রাহকদের রক্ষা করতে ইতোমধ্যেই নতুন টুল উন্মোচন করেছে ফেইসবুক। এই টুল-এর মাধ্যমে গ্রাহকের নাম এবং ছবি ব্যবহার করে নতুন অ্যাকাউন্ট খোলা হলে সে বিষয়ে গ্রাহককে সতর্ক করবে প্রতিষ্ঠানটি। এ ছাড়াও অ্যাকাউন্টটি পরীক্ষা করে দেখা হবে বলেও জানানো হয়েছে। সুত্র-বিডি নিউজ

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com