1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
বিএনপিতে ইলিয়াছ আলীর শুন্যতা পূরণ হয়নি - জগন্নাথপুর টুয়েন্টিফোর
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৩:৩৭ অপরাহ্ন
শিরোনাম:
জগন্নাথপুরে আইনশৃঙ্খলা কমিটির সভায় শংকর রায়ের মৃত্যুতে শোক প্রস্তাব শংকর রায়ের মৃত্যুতে এমএ মান্নান এমপিসহ বিভিন্ন মহলের শোক প্রকাশ তিউনিসিয়ার উপকূলে নৌকাডুবি/ ২২ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু জগন্নাথপুরের সাংবাদিকতার ইতিহাস শংকর রায় নিরানব্বই জন হত্যাকারীর অপরাধ ক্ষমা, তওবার শিক্ষা দিলেন নবী (সা.) বরণ্য সাংবাদিক শংকর রায়ের মৃত্যু জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকম পরিবারের শোক প্রকাশ জগন্নাথপুর প্রেসক্লাব সভাপতি শংকর রায় আর নেই সুনামগঞ্জে প্রতিপক্ষের হামলায় আহত যুবকের মৃত্যু নলুয়া হাওরে বাম্পার ফলনে কৃষকের চোখে-মুখে হাসির ঝিলিক ইসরায়েলের সামরিক গোয়েন্দাপ্রধানের পদত্যাগ

বিএনপিতে ইলিয়াছ আলীর শুন্যতা পূরণ হয়নি

  • Update Time : মঙ্গলবার, ১৭ নভেম্বর, ২০১৫
  • ৫০১ Time View

সিলেট সংবাদদাতা:: বিএনপিতে ইলিয়াছ আলীর শুন্যতা নেতাকমীরা অনুভব করছেন। নিখোঁজের এতদিন পরও তুখোড় এই বিএনপি নেতার শুন্যতা পূরণ হয়নি। যার প্রভাব সিলেটের জগন্নাথপুরসহ বিভিন্ন উপজেলায় পড়েছে। এমনকি জাতীয়ভাবেও ইলিয়াছ আলীর মতো সাহসি নেতৃত্বে দুর্বলতায় ভূগছে দলটি। সিলেট বিএনপি আর আগের অবস্থানে নেই। নিখোঁজ বিএনপি নেতা ইলিয়াস আলীর সাথেও যেনো হারিয়ে গেছে সিলেটে বিএনপির অবস্থান। একসময় সিলেটের রাজপথে জোরালো অবস্থান ছিল বিএনপির। যার প্রভাব পড়েছে জগন্নাথপুর উপজেলায়ও। জগন্নাথপুর উপজেলা বিএনপি দু ধারায় বিভক্ত হযে সাংগঠনিক কাজের গতিশীলতা হারিয়েছে। নাম প্রকাশ না করে জগন্নাথপুরের অনেক বিএনপি নেতা জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকমকে জানান, প্রভাবশালী বিএনপি নেতা ইলিয়াছ আলীর নিখোঁজের ঘটনায় শুধু সিলেট কিংবা জাতীয় নেতৃত্ব নয় মফস্বল উপজেলাগুলোতে ব্যাপক প্রভাব পড়েছে। এই নেতার শুন্যতা জগন্নাথপুর বিএনপিনয কোনভাবেই পূরণ করা সম্ভব নয়। এতদিনে বিভিন্ন নেতৃত্ব খোঁজা হলেও ইলিয়াছ অালীর শুন্যতা পূরণ হয়নি।
বিএনপির জোরালো অবস্থানের কাছে অন্যদলগুলো যেনো অসহায় ছিল। বিএনপিকে সমীহ করেই রাজপথে নামতে হতো অন্যদলগুলোকে। এখন সিলেটে খেই হারিয়ে ফেলেছে দেশের অন্যতম এই রাজনৈতিক সংগঠনটি। আর এসবের মূলে রয়েছেন নিখোঁজ বিএনপি নেতা ইলিয়াস আলী। তার শূণ্যতার কারণেই সিলেটের রাজপথে দলটির অবস্থান নেমে গেছে নিচের সারিতে।

সাবেক সংসদ সদস্য ইলিয়াস আলী ‘নিখোঁজ’র ৩ বছর ৭ মাস বা ৪৩ মাস পূর্ণ হচ্ছে আজ মঙ্গলবার। এই সাড়ে তিনবছর ইলিয়াসের সাথে ‘নিখোঁজ’ ছিল সিলেট বিএনপির প্রাণশক্তিও। ইলিয়াসের শূণ্যতায় ঘুরে দাঁড়াতে পারেনি দলটি। উল্টো দিন দিন দলে বেড়েছে মতপার্থক্য, রেষারেষি।

ইলিয়াসহীন জেলা ও মহানগর শাখার নতুন কমিটি ঘোষণা করেও নেতাকর্মীদের রাজপথে সক্রিয় করতে পারেনি কেন্দ্রিয় কমিটি। সিলেটে যেন কোনভাবেই সম্ভব হচ্ছে না ইলিয়াস আলীর নেতৃত্বের শূণ্যতা পূরণ।

২০০৯ সালে বিএনপির কেন্দ্রীয় কাউন্সিলে সাংগঠনিক সম্পাদক নির্বাচিত হন এম. ইলিয়াস আলী। দায়িত্ব পান সিলেট বিভাগে দল পুনর্গঠনের। তার নেতৃত্বে সিলেটে ঐক্যবদ্ধভাবে শুরু হয় সরকার বিরোধী আন্দোলন। টিপাইমুখবাঁধ বিরোধী আন্দোলন নিয়ে তিনি ঘুরে বেড়ান পুরো সিলেট বিভাগ। পাশাপাশি সীমান্তে ভারতীয় আগ্রাসনের বিরুদ্ধেও তিনি সিলেটে গড়ে তোলেন আন্দোলন। করেন লংমার্চও।

সিলেটে ইলিয়াস আলীর নেতৃত্বে যখন সরকার বিরোধী আন্দোলন তুঙে তখন ২০১২ সালের ১৭ এপ্রিল ঢাকা থেকে গাড়ি চালক আনসার আলীসহ নিখোঁজ হন তিনি। এরপর ইলিয়াস আলীর সন্ধান দাবিতে সিলেটে কয়েকদিন চলে আন্দোলন। তবে ধীরে ধীরে এই আন্দোলনে পড়তে থাকে ভাটা।

একসময় দলীয় কোন্দলে জর্জরিত হয়ে রাজপথে নামার শক্তিও হারিয়ে ফেলে বিএনপি। ইলিয়াস আলী নিখোঁজের পর সিলেট বিএনপিকে গোছানোর দায়িত্ব পান একাধিক কেন্দ্রীয় নেতা। কিন্তু কেউই ইলিয়াসের শূণ্যতা পূরণ করতে পারেননি। উল্টো সৃষ্টি হয় নতুন নতুন বলয়।

৫ জানুয়ারির নির্বাচন পরবর্তী আন্দোলন-সংগ্রামেও সিলেট বিএনপিকে মাঠে ঐক্যবদ্ধভাবে দেখা যায়নি। পাশাপাশি সিলেট জেলা ও মহানগর বিএনপির আহ্বায়ক কমিটির শীর্ষ নেতারা বেশিরভাগই ছিলেন আত্মগোপনে।

আন্দোলনের শুরুতে তৃণমূল নেতাকর্মীরা রাজপথে সক্রিয় থাকলেও নেতাদের পিছুটানের কারণে একপর্যায়ে তারাও নিষ্ক্রিয় হয়ে পড়েন। আন্দোলন করতে গিয়ে রাজপথের ত্যাগী নেতাকর্মীরা ইলিয়াসের মতো ইস্পাত কঠিন নেতৃত্বের অভাববোধ করেন।

এ ব্যাপারে সিলেট জেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক ও বর্তমান যুগ্ম আহ্বায়ক অ্যাডভোকেট আবদুল গফ্ফার বলেন- চলমান আন্দোলন কর্মসূচিতে নেতাকর্মীরা ইলিয়াস আলীর অভাব অনুভব করছেন। তার বিচক্ষণ নেতৃত্ব সবসময় নেতাকর্মীদের উজ্জীবিত রাখত। তার এ শূণ্যতা সিলেটের অন্য কোন নেতা পূরণ করতে পারেননি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com