1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
বিয়ের সার্টিফিকেটে পিতার নামের পাশাপাশি মায়ের নাম লিখতে হবে টিউলিপের দাবীর প্রতি ক্যামেরন এর সমর্থন - জগন্নাথপুর টুয়েন্টিফোর
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ১০:১৬ পূর্বাহ্ন

বিয়ের সার্টিফিকেটে পিতার নামের পাশাপাশি মায়ের নাম লিখতে হবে টিউলিপের দাবীর প্রতি ক্যামেরন এর সমর্থন

  • Update Time : রবিবার, ২৯ নভেম্বর, ২০১৫
  • ৩৯৬ Time View

যুক্তরাজ্য প্রতিনিধি:: “বিয়ের সার্টিফিকেটে পিতার নামের পাশাপাশি মায়ের নামের প্রথমাংশও লিখতে হবে”- এ দাবী পার্লামেন্টে উত্থাপন করেন হ্যাম্পস্টেড ও কিলবার্ন এর এমপি টিউলিপ সিদ্দীকি। এ দাবি উত্থাপনের পর যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ক্যামেরন তাতে সমর্থন দেন এবং যুক্তরাজ্য জুড়ে বিষয়টি আলোড়ন সৃষ্টি করেছে। এ ধরণের একটি প্রশ্ন উত্থাপন করায় প্রশংসায় ভাসছেন টিউলিপ।

টিউলিপ সিদ্দিকী, যার প্রথম সন্তান আগামী এপ্রিল মাসে ভূমিষ্ট হতে যাচ্ছে, প্রধানমন্ত্রীর প্রশ্নোত্তর পর্বে হাউস অব কমনসে এ দাবি উত্থাপন করেন।

লেবার পার্টির এমপি ডেভিড ক্যামেরনকে বলেন, “সরকার ও আমি কোন বিষয়টার মাধ্যমে নারী বৈষম্য দূর করা যায় একমত নই, কিন্তু প্রধানমন্ত্রী যখন গতবছর মায়ের নাম বিয়ের সার্টিফিকেটে অন্তর্ভুক্ত করার বিষয়ে আগ্রহ প্রকাশ করেন আমি তার সাথে একমত”।

“আমার মেয়ের জন্মদানের প্রথম পদক্ষেপেই তার জীবনে আমি আমার স্বামীর সমমর্যাদার হতে চাই, তাই, প্রধানমন্ত্রী নারীর নাম ইতিহাস থেকে যেন মুছে না যায় তা নিশ্চিত করার জন্য গুরুত্বপূর্ণ ও অনুকরণীয় এই পদক্ষেপটি নিবেন কি?”

তাঁর উত্তরে প্রধানমন্ত্রী বলেন, “এই ক্ষেত্রে আমি এ সম্মানিত মহিলার সাথে একমত।”

“আমার জানা মতে এই আইনের প্রস্তাবটি সরকারের যথাযথ কমিটিতে ইতিমধ্যে পাঠানো হয়েছে, আর তিনি এই প্রস্তাবটি পরবর্তী সেশনে উত্থাপনের যথার্থতা তুলে ধরেছেন।”

বর্তমান আইনে মায়ের নামের প্রথমাংশ বিয়ের সার্টিফিকেটে লেখার কোন জায়গা নেই, কিন্তু গত বছর এটি পরিবর্তনের জন্য একটি ক্যাম্পেইন হয়েছিল।

একটি পিটিশন ৭০,০০০ সাক্ষর গ্রহণ করে এবং এই বিষয়টি মিডিয়ার দৃষ্টি আকর্ষণ করে ও এ বিষয়ে পার্লামেন্টে একটি বিতর্কও হয়।

পিটিশনটি শুরু করেন আলসা বারখিমশা সেডলার, যিনি ক্যারোলিন ক্রিয়াদো পেরেজ নামের একজন ক্যাম্পেইনার থেকে অনুপ্রাণিত হন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com