1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
ব্রিটেনে অবৈধরা কাজ করলে ৫১ সপ্তাহের জেল - জগন্নাথপুর টুয়েন্টিফোর
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০২:২৯ অপরাহ্ন

ব্রিটেনে অবৈধরা কাজ করলে ৫১ সপ্তাহের জেল

  • Update Time : মঙ্গলবার, ৭ জুন, ২০১৬
  • ২৬৯ Time View

আমিনুল হক: আগামী ১২ জুলাই থেকে ব্রিটেনে অবৈধ ইমিগ্রেন্টরা কাজ করলে সর্বোচ্চ ৫১ সপ্তাহের জেল দন্ডের বিধান রাখা হয়েছে। ইমিগ্রেশন এ্যাক্ট ২০১৬ অনুযায়ী অবৈধ ইমিগ্রেন্টরা কাজ করলে শুধুমাত্র কাজের জন্য সর্বোচ্চ ৫১ সপ্তাহের জেল হবে। আগামী ১২ জুলাই ২০১৬ থেকে এই আইন কার্যকর হচ্ছে। একই সাথে আর্থিক দন্ডও হতে পারে। কিংবা পৃথক পৃথক দন্ড হতে পারে। একই দিন থেকে অবৈধরা কাজ করলে তা ক্রিমিনাল অফেন্স বা ফৌজধারী অপরাধ হিসেবে গণ্যহবে।

শুধুমাত্র অবৈধরা নয় ইমিগ্রেশন এ্যাক্টের ৩৪ ধারা অনুযায়ী যেসব ইমিগ্রেন্ট কাজ করার উপর নিষেধাজ্ঞা রয়েছে কিংবা যে সময় কাজ করছেন ঐ সময়ে কাজের অনুমতি না থাকে তাও ফৌজধারী অপরাধ হিসেবে গণ্য হবে। কারো যদি লি টু রিমেইন ইনভেলিড হয় বা বাতিল করা হয় কিংবা ঐধরনের কাজের উপর নিষেধাজ্ঞা থাকে তারা সকলেই কাজ করার জন্য ফৌজধারী অপরাধ করছেন বলে গণ্য হবেন।

নতুন আইন অনুযায়ী যারা এ ধরনের ফৌজধারী অপরাধ করবেন তাদেরকে সামারি কনভিকশন আওতায় আনা হবে। এই কনভিকশন অনুযায়ী ইংল্যান্ড এবং ওয়েলসে সর্বোচ্চ ৫১ সপ্তাহের জেল এবং জরিমানা অথবা উভয় দন্ড দেয়া হবে। আর স্কটল্যান্ড এবং নর্থদান আয়াল্যান্ডে এই শাস্তির পরিমান হবে সর্বোচ্চ ৬মাস অথবা জরিমানা অথবা উভয় দন্ড। এর আগে যাদেরকে অবৈধভাবে কাজ করতে পাওয়া গেছে তাদেরকে নিজ দেশে ফিরত পাঠানো বা রিমোভ করার বিধান ছিল।

নতুন আইন পূর্বের আইনের অতিরিক্ত। অর্থাৎ জেল দন্ড দেয়ার পর তাদেরকে নিজ দেশে ফেরত পাঠানো হবে। আর অবৈধরা কাজ করার মাধ্যমে যে অর্থ ইনকাম করবে তা বাজেয়াপ্ত করা হবে বা অপরাধের অর্থ হিসেবে গন্য করা হবে। প্রয়োজন মনে করলে অপরাধীদেরকে বিচারের জন্য ক্রাউন কোর্টে পাঠানো হতে পারে।

গত ২৩ মে হোম সেক্রেটারী এ সংক্রান্ত একটি রেগুলেশন জারি করেছেন। এই রেগুলেশন অনুযায়ী ইমিগ্রেশন এ্যক্ট ২০১৬ প্রাথমিকভাবে দুই পর্যায়ে কার্যকর হবে। কিছু ধারা ৩১শে মে কিছু ১২ই জুলাই কার্যকর হবে।

সম্প্রতি ইমিগ্রেশন এ্যক্ট ২০১৬ রানীর সম্মতি পেয়েছে। নতুন আইন অনুযায়ী হোম অফিসকে ব্যাপক ক্ষমতা দেয়া হয়েছে। যাতে তারা অবৈধদের নিয়ন্ত্রন করতে পারে। নতুন আইন বলে ইমিগ্রেশন অফিসাররা ব্যক্তি ও প্রপার্টি সার্চ করতে পারবে এবং পরিচয় পত্র সিজ করতে পারবে।

বিদেশী অপরাধীদের ইলেক্টনিক্যালি ট্যাগ করতে পারবে। ইমিগ্রেশন মিনিস্টার জেমস ব্রুকেন শায়ার বলেন, সকলের জন্য একটি পরিস্কার বার্তা হচ্ছে আপনি যদি অবৈধভাবে এখানে থাকেন তাহলে ব্রিটিশ জনগনের কষ্টে অর্জিত টাকা থেকে বেনিফিট এবং অন্যান্য সুবিধা নিতে পারবেন না। যারা ব্রিটেনের অর্থনীতিতে অবদান রাখবে তারাই বিভিন্ন সেবা পাবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com