1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
মস্তিস্ক ও হৃৎপিণ্ড ভালো রাখে আমের আচার - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৭:৪৭ পূর্বাহ্ন

মস্তিস্ক ও হৃৎপিণ্ড ভালো রাখে আমের আচার

  • Update Time : শনিবার, ২৯ এপ্রিল, ২০১৭
  • ২৮৯ Time View

অনলাইন ডেস্ক
এখন গাছে গাছে প্রচুর কাঁচা আম। বাজারেও প্রচুর কাঁচা আম পাওয়া যাচ্ছে, চাইলেই জুস করে বা লবন-ঝাল মাখিয়ে খেতে পারেন। তবে সবচাইতে মজার হয় যদি কাঁচা আম থেকে আচার বানানো যায়।

শিশু থেকে বৃদ্ধ সকলেই আচার খেতে পছন্দ করেন। আচারের উৎকৃষ্ট সময় এখনই। টকজাতীয় আচার খেতে পারেন খিচুড়ি কিংবা ভাতের সাথে। এছাড়া মিষ্টি আচার এমনিতেই খেতে পারেন। জেনে অবাক হবেন অতিরিক্ত গরমলাগা, মাথা ধরা, ঘামাচিসহ ঋতু পরিবর্তনজনিত বিভিন্ন রোগ থেকে শরীরকে মুক্ত রাখে আমের আচার। আসুন জেনে নেয়া যাক কাঁচা আমের আচারের কিছু উপকারী গুণাগুণ সম্পর্কে-

ঘামাচি সারাতে অব্যর্থ
কাঁচা আমের আচার শরীরে ঘামাচি রোধ করতে সাহায্য করে।

রুচি বৃদ্ধি করে
চীনের একটি বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক পরীক্ষার মাধ্যমে দেখেছেন, কাঁচা আমের আচার খেলে ক্ষুধামন্দ কেটে যায়, মুখের রুচি বাড়ে। ফলে শরীর থাকে সুস্থ ও নিরোগ।

মন ভালো করে আমের আচার
গরমকালের রোগ প্রতিরোধক
কাঁচা আমে আছে প্রচুর পেক্টিন। তাই কাঁচা আমের আচার গ্রীষ্মকালীন ডায়রিয়া, আমাশয়, পাইলস, বদহজম ও কোষ্ঠকাঠিন্য রোগের জন্য ওষুধ হিসেবে খুবই কার্যকর।

যকৃত ভালো রাখে
আমে আছে প্রচুর ভিটামিন সি ৩, আমের আচার তাই যকৃত ভালো রাখে। কাঁচা আমের আচার খেলে যকৃতের অ্যাসিড নিয়ন্ত্রণে থাকে। এটি ব্যাকটেরিয়া সংক্রমণ থেকে যকৃতকে রক্ষা করে।

প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট
আমের আচারে রয়েছে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট। এই অ্যান্টিঅক্সিডেন্ট ক্যান্সার এবং কার্ডিওভাসকুলার রোগের বিরুদ্ধে যুদ্ধ করে শরীরকে রক্ষা করে।

মর্নিং সিকনেস কাটাতে
সকালের দুর্বলতা বা ‘মর্নিং সিকনেস’ কাটাতে কাঁচা আমের আচার খেতে পারেন। গবেষণায় দেখা গেছে এটি অত্যন্ত কার্যকর এবং অব্যর্থ।
মন ভালো করে আমের আচার

ভেষজ গুণে আচার
কাঁচা আমের আচার ভেষজ গুণাগুণ সম্পন্ন একটি খাবার। এটি ক্যান্সার, আলসার ও যকৃতের প্রদাহসহ বিভিন্ন জটিল রোগ নিরাময়ে সাহায্য করে।

আমের আচার মনোবল উন্নত করে ও মস্তিস্ক ও হৃৎপিণ্ড ভালো রাখতে সাহায্য করে। সূত্র: বোল্ড স্কাই

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com