1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
মুহিত কি পারবেন ? || আনিস আলমগীর - জগন্নাথপুর টুয়েন্টিফোর
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৯:৩০ পূর্বাহ্ন
শিরোনাম:
জগন্নাথপুরে আইনশৃঙ্খলা কমিটির সভায় শংকর রায়ের মৃত্যুতে শোক প্রস্তাব শংকর রায়ের মৃত্যুতে এমএ মান্নান এমপিসহ বিভিন্ন মহলের শোক প্রকাশ তিউনিসিয়ার উপকূলে নৌকাডুবি/ ২২ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু জগন্নাথপুরের সাংবাদিকতার ইতিহাস শংকর রায় নিরানব্বই জন হত্যাকারীর অপরাধ ক্ষমা, তওবার শিক্ষা দিলেন নবী (সা.) বরণ্য সাংবাদিক শংকর রায়ের মৃত্যু জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকম পরিবারের শোক প্রকাশ জগন্নাথপুর প্রেসক্লাব সভাপতি শংকর রায় আর নেই সুনামগঞ্জে প্রতিপক্ষের হামলায় আহত যুবকের মৃত্যু নলুয়া হাওরে বাম্পার ফলনে কৃষকের চোখে-মুখে হাসির ঝিলিক ইসরায়েলের সামরিক গোয়েন্দাপ্রধানের পদত্যাগ

মুহিত কি পারবেন ? || আনিস আলমগীর

  • Update Time : মঙ্গলবার, ৭ জুন, ২০১৬
  • ৫৪৯ Time View

বাংলাদেশের প্রথম বাজেট প্রদান করেছিলেন অর্থমন্ত্রী তাজউদ্দীন আহমেদ। ১৯৭২-৭৩ সালের বাজেটে সর্বমোট বরাদ্দ ছিলো ৭৮৬ কোটি টাকা। ২০১৬-১৭ সালের বাজেট পেশ করলেন আব্দুল মাল আব্দুল মুহিত। বাজেটে মোট বরাদ্দ হচ্ছে ৩ লাখ ,৪০ হাজার ৬০৫ কোটি টাকা। বাংলাদেশে গত ৪৫ বছরে বাজেটের আকার হয়েছে ৪৩৩ গুণ বড়। এ অর্থ বছরের বাজেট মুহিতের দশম বাজেট। তার চেয়ে এ পর্যন্ত বাজেট পেশে অগ্রগামী রয়েছেন এম. সাইফুর রহমান। তিনি ১২টি বাজেট পেশ করেছিলেন। তৃতীয় নাম্বারের বেশি বাজেট পেশ করা অর্থমন্ত্রী হচ্ছেন কিবরিয়া সাহেব। তিনি ৬টা বাজেট পেশ করেছিলেন। সাইফুর রহমান, কিবরিয়া, মুহিত-তিন অর্থমন্ত্রী হচ্ছেন বৃহত্তম সিলেট জেলার লোক। তিন জনই প্রতাপের সঙ্গে দীর্ঘ সময়ব্যাপী অর্থ মন্ত্রণালয় পরিচালনা করেছেন। কারও সময়ে জাতি কখনও কোনও বিব্রতকর অবস্থার সম্মুখীন হয়নি।

প্রথা অনুযায়ী জাতীয় বাজেট প্রণয়নের আগে ব্যয়ের প্রাক্কলন করা হয়। তারপর আয়ের রূপরেখা নির্ণয় করা হয়। প্রাচীনকাল থেকে আধুনিক কাল পর্যন্ত রাষ্ট্রের আয়ের মুখ্য উৎস হলো রাজস্ব। বাজেটে রাজস্ব আয়ে যে পরিমাণ লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয় তাকে অর্জনযোগ্য হতে হয়। কেননা এ আয়ের উপরই ব্যয় বাস্তবায়ন নির্ভরশীল। ২০১৫-১৬ সালের বাজেটে রাজস্ব আয় নির্ধারণ করা হয়েছিল ২,০৮৪,৩৩ কোটি টাকা কিন্তু বছরের শেষ প্রান্তে এসে দেখা গেলো অত টাকা রাজস্ব আসছে না তখন পুনঃপ্রাক্কলন করা হলো ১,৭৭,৪০০ কোটি টাকা। কিন্তু এখন বাস্তবে দেখা যাচ্ছে দেড় লক্ষ কোটি টাকার উপরে রাজস্ব আয় হচ্ছে না। অর্থাৎ মূল প্রাক্কলন থেকে রাজস্ব আয় ৫৮,৪৩৩ কোটি টাকা কম আদায় হচ্ছে। এ বারের সংশোধিত বাজেটের আকার হচ্ছে ২ লাখ ৬৪ হাজার ৫৬৫ কোটি টাকা।

আমাদের সম্পূরক বাজেট পাশ করার সময় সংসদে একটা বস্তুনিষ্ঠ আলোচনা অনুষ্ঠান প্রয়োজন। কারণ জাতির সবারই জানা দরকার আয় ব্যয় কেন কম বেশী হলো। এটা কারও পাণ্ডিত্য প্রকাশের জন্যও নয় বা কাউকে হেয় প্রতিপন্ন করার জন্যও নয়, ত্রুটি বিচ্যুতি থেকে অব্যাহতি পেয়ে ভবিষ্যতের সূচারু পথ অনুসন্ধানের প্রয়োজনেই এটা হওয়া দরকার। কিন্তু সম্পূরক বাজেট পাশ হওয়ার সময় আমাদের সংসদে আলোচনারই কোনও রেওয়াজ নেই।

আগেই বলেছি ২০১৬-১৭ সালের সর্বমোট বাজেট বরাদ্দ হচ্ছে ৩,৪০,৬০৫ কোটি টাকা। ২০১৬-১৭ সালের এত বড় আকারে বাজেটে অর্থায়ন হবে কিভাবে! অর্থমন্ত্রী মুহিত সাহেবের রাজস্বের প্রাক্কলন হচ্ছে ২,০৮,৪৩৩ কোটি টাকা। যা আদায় করবে রাজস্ব বোর্ড। গত বছরের রাজস্বের চেয়ে এবারের রাজস্ব ৩৬% বেশি। রাজস্বের এ লক্ষ্য মাত্রাকে অর্থমন্ত্রী নিজেই অতি উচ্চ-ভিলাষী বলে উল্লেখ করেছেন। অর্থনীতিবিদেরা বলেছেন অতি উচ্চাভিলাষী। আবার কেউ কেউ বলেছেন অসম্ভব। জাতীয় রাজস্ব বোর্ড গত বারের চেয়ে ৩৬% রাজস্ব বেশি আদায় করতে পারবে কিনা তা নিয়ে অর্থনীতিবিদের যথেষ্ট সংশয় রয়েছে। কিন্তু অর্থমন্ত্রী বলছেন, বাংলাদেশে জিডিপির বিপরীতে কর আদায়ের হার যে কোনও দেশের চাইতে কম। ১০% মধ্যে ঘুরছে। সে জন্য আগামী কয়েক বছরের মাঝে তিনি এটাকে ১৫% এ উন্নীত করতে বদ্ধপরিকর। কিন্তু অর্থনীতির সঙ্গে যাদের সম্পর্ক তারা বলছেন এটা রাতারাতি কোনওভাবে সম্ভব নয়।

দেশে বহু করযোগ্য আয় আছে সত্য যারা করের আওতায় এখনও আসেনি। তাদের করের আওতায় আনলে ১৩/১৪ শতাংশ প্রবৃদ্ধি হবে সত্য সেটাকে তো ৩৬% শতাংশে উন্নীত করা কোনভাবেই সম্ভব হবে না। সর্বোপরি রাজস্ব বোর্ড এখনও উপজেলা পর্যায়ে যেতে পারেনি এবং রাজস্ব বোর্ড এর কর্মকর্তারা আকণ্ঠ দুর্নীতিতে নিমজ্জিত, যেটি যথাযথ রাজস্ব আদায়ে উল্লেখযোগ্য বাধা। আদালতের হস্তক্ষেপও অনেক সময় রাজস্ব আদায়ে প্রলম্বিত প্রক্রিয়ার সৃষ্টি করে। সুতরাং সব বিবেচনায় দেখা যাচ্ছে রাজস্ব আদায়ের ক্ষেত্রে ১৪ শতাংশের উপরে বর্দ্ধিত প্রবৃদ্ধি আশা করা যায় না।

যদি সবাইর ধারণা সঠিক হয় তবে ৪৫,৮৫০ কোটি টাকা রাজস্ব কম আদায় হবে। বাজেটে ঘাটতি দেখানো হয়েছে ৯৭৮৫৩ কোটি টাকা রাজস্ব যদি ৪৫৮৫০ কোটি টাকা কম আদায় হয় তবে সর্বমোট ঘাটতি দাড়ায় ১ লাখ ৪৩ হাজার ৭০৩ কোটি টাকা। ভ্যাট আইন কার্যকর না হওয়ায় ভ্যাট আদায়ের লক্ষ্যমাত্রা ব্যাহত হওয়া বিচিত্র নয়। রাষ্ট্রায়ত্ত্ব ব্যাংকগুলোর অবস্থাও দুর্বল। জনতা, সোনালী, অগ্রণী রূপালী ব্যাংকে বাংলাদেশ ব্যাংকের দায়িত্বশীল মনিটরিং এ ছেড়ে দেয়া প্রয়োজন। আর্থিক প্রতিষ্ঠানে বিশৃঙ্খল অবস্থা অব্যাহতভাবে চলতে দিলে জাতিকে ঝুঁকির মাঝে থাকতে হবে। অনেক দেশে এমন কি আমাদের প্রতিবেশী দেশ ভারতেও রিজার্ভ ব্যাংক এবং অর্থমন্ত্রণালয়ের মাঝে একটা রেষারেষির ভাব থাকে আমাদের দেশেও সে রকম একটা অবস্থা আমরা লক্ষ্য করছি। এ অবস্থাটা কখনও সামগ্রিকভাবে সুস্থতার লক্ষণ নয়। রাষ্ট্রীয় সব ব্যাংক- এর নিয়ন্ত্রণ ব্যবস্থাটা বাংলাদেশ ব্যাংক এর হাতে ছেড়ে দেয়া উচিৎ। ব্যাংক ব্যাংক নিয়ন্ত্রণ করবে, মন্ত্রণালয় সবার উপরেই অবস্থান করবে। একটা জাতি যখন মাথা উঁচু করে দাঁড়াতে চায় তখন তার সর্বক্ষেত্রে শৃঙ্খলার প্রয়োজন। আর্থিক প্রতিষ্ঠানে তো সবার আগে শৃঙ্খলার দরকার।

এডিপি হচ্ছে সরকারের বিনিয়োগ ব্যয় আর অর্থনীতির আয়। সুতরাং বিকাশমান অর্থনীতির জন্য এডিপি বড় হওয়া দরকার। এডিপি বাস্তবায়ন করতে অপরাগ হলে বহু সমস্যার উদ্ভব হয়। এডিপি বাস্তবায়ন না হওয়ার পেছনে দুইটা কারণ থাকতে পারে (১) অর্থের অভাব (২) উদ্যোগের অভাব। প্রকল্পও আছে অর্থও আছে কিন্তু দেখা যাচ্ছে যে উদ্যোগের অভাব আর অভিজ্ঞতার অভাবে প্রকল্প বাস্তবায়িত হয়নি। এসব পরিস্থিতি সৃষ্টি হলে একটা অসুস্থ অবস্থার সম্মুখীন হতে হয়। সুতরাং পরিকল্পনা কমিশন একটা প্রকল্পের অনুমোদন দেওয়ার পূর্বে এসব বিষয় পর্যালোচনায় নেওয়া খুবই প্রয়োজন। সব কিছু প্রস্তুত না করে প্রকল্প অনুমোদন করলে বাস্তবায়নের সময় নানা সমস্যার সম্মুখিন হতে হয়। আর প্রকল্প বাস্তবায়নে পদে পদে বাধার সম্মুখিন হতে হলে প্রকল্প বাস্তবায়নে দীর্ঘসূত্রিতার সৃষ্টি হয় যে কারণে প্রকল্প ব্যয় বেড়ে যায়।

এবারের বাজেটে মেগা প্রকল্পসমূহকে আলাদা করে পেশ করা হয়েছে। দ্রুত বাস্তবায়নের জন্য এটা ভালো পরিকল্পনা। এ মেগা প্রকল্পগুলো যত দ্রুত বাস্তবায়ন হবে অর্থনীতি তত সমৃদ্ধির পথে এগিয়ে যাবে। প্রকল্প বাস্তবায়ন করে যত দ্রুত উপকার পাওয়া যাবে তত জিডিপিতে অবদান রাখা সম্ভব হবে। এডিপির প্রকল্প বাস্তবায়িত না হলে জিডিপির প্রবৃদ্ধি আশানুরূপ হবে না।

আশার কথা জিডিপি (অভ্যন্তরীণ উৎপাদনের হার) ধরা হচ্ছে ৭.২ শতাংশ যা হবে বাংলাদেশের অগ্রগতি অব্যাহত রাখার পথে বিরাট প্রাপ্তি।বিগত কয়েক বছর ধরে জিডিপি প্রবৃদ্ধি হার ৬ এর উপরে থাকায় জনগণের মাথা পিছু আয় বৃদ্ধি পেয়ে ১৪৬৬ ডলার হয়েছে। বৈদেশিক মুদ্রার রিজার্ভ হয়েছে ২৮ দশমিক ৬ বিলিয়ন ডলার। বৈদেশিক ঋণ পরিশোধের দায়বদ্ধতার ক্ষেত্রেও ভাল অবস্থানে আছে দেশ। দরিদ্র্যের হার নেমে এসেছে ২৪.৩০ শতাংশ, হতদরিদ্র্যের সংখ্যা দাঁড়িয়েছে ৯.৯৫ শতাংশ। ২০২১ সালে সবাই আশা করছে হতদরিদ্র্যের অবস্থান শূন্যের কোটায় যাবে।

জিডিপি ৭ শতাংশে পৌঁছতে হলে বিনিয়োগের প্রয়োজন। কিন্তু বিনিয়োগের অবস্থা স্থবির। গ্যাস বিদ্যুতের জন্য বিনিয়োগ বাধাগ্রস্থ হচ্ছে। গ্যাস-বিদ্যুৎ হলে স্থানীয় উদ্যোক্তরাই হাজার হাজার কোটি টাকা বিনিয়োগ করবে। বিদেশি বিনিয়োগ তো আসবেই। গ্যাস বিদ্যুৎ এর ব্যবস্থা জরুরি ভিত্তিতে করা প্রয়োজন। না হয় স্থানীয় বিনিয়োগকারীরাও হতাশ হয়ে পুঁজি অন্যত্র পাচার করে ফেলবে।

বাজেট যে উচ্চাভিলাষী সেটা মানেন স্বয়ং অর্থমন্ত্রীও। উনি মানেন কি না মানেন, বাস্তবতা হচ্ছে, অতি উৎসাহী মেগা বাজেট শতাংশের বাস্তবায়িত হওয়া সম্ভবতো কঠিন হবে। দেশ ধনবাদের দিকে এগুচ্ছে। প্রতি বাজেটে গরীবের সুরক্ষা থাকাও প্রয়োজন।

লেখক: সাংবাদিক ও শিক্ষক
anisalamgir@gmail.com
বাংলা ট্রিবিউন থেকে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com