1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
সারা দেশে বিনম্র শ্রদ্ধায় মৃত্যুঞ্জয়ী মহানায়ক জাতির জনক শেখ মুজিব কে স্মরণ - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০১:০৯ অপরাহ্ন

সারা দেশে বিনম্র শ্রদ্ধায় মৃত্যুঞ্জয়ী মহানায়ক জাতির জনক শেখ মুজিব কে স্মরণ

  • Update Time : রবিবার, ১৬ আগস্ট, ২০১৫
  • ৬০৫ Time View

জগন্নাথপুর টুয়েন্টিফোর ডেস্ক:; বিনম্র শ্রদ্ধায় জাতি জাতিয় শোক দিবস যথাযোগ্যভাবে পালন করেছে। জগন্নাথপুরসহ সারাদেশে যথাযোগ্য মযাদায় পুরো বাঙ্গালী জাতি তাদের মহানায়ককে স্মরণ করেন। ১৫ আগস্টে শোকাচ্ছন্ন নীরবতায় থমকে গিয়েছিল গোটা দেশ। যেন শোকস্তব্ধ দেশের সব প্রান্তর। ৪০ বছর হয়ে গেল, এখনও মৃত্যুঞ্জয়ী মহানায়ক জাতির জনক বঙ্গবন্ধুকে এতটুকু ভোলেনি কৃতজ্ঞ বাঙালী। বরং নতুন শপথে বলীয়ান বাঙালী জাতি শনিবার ৪০ বছর আগের ভয়াল এক রাতের শোকাবহ স্মৃতি গভীর শ্রদ্ধায় স্মরণ করে। এবার শ্রদ্ধা জানাতে আসা শোকার্ত মানুষের স্রোত অতীতের সকল রেকর্ড ম্লান করে দেয়। শোক দিবসে সর্বত্রই উচ্চারিত হয়েছে প্রধানত তিনটি দাবি। তা হলো-শোককে শক্তিতে পরিণত করে
বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়ন, পলাতক খুনীদের ফিরিয়ে এনে ফাঁসি কার্যকর এবং বঙ্গবন্ধু হত্যাকা-ের নেপথ্যের কুশীলবদের মুখোশ উন্মোচন করতে পৃথক কমিশন গঠন।
এই দৃঢ় প্রত্যয় আর অঙ্গীকারের মধ্যে দিয়ে পুরো জাতি শনিবার স্মৃতিভারাতুর হয়ে এবং বিনম্র চিত্তে শোক ও শ্রদ্ধায় স্মরণ করেছে স্বাধীনতার প্রাণপুরুষ, সর্বকালের সর্বশ্রেষ্ঠ সন্তান জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। নানা আনুষ্ঠানিকতায় দেশব্যাপী পালিত হয় জাতির পিতার ৪০তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস। প্রাণের অর্ঘ্যে শ্রদ্ধা জানানোর পাশাপাশি মানুষ বঙ্গবন্ধুর স্বপ্নের জঙ্গীবাদ-সাম্প্রদায়িকতামুক্ত অসাম্প্রদায়িক গণতান্ত্রিক বাংলাদেশ ও ক্ষুধা-দারিদ্র্যমুক্ত সোনার বাংলা প্রতিষ্ঠার আরও উন্নত দেশ গড়ার দৃঢ় শপথও নিয়েছেন।
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শুধু ব্যক্তি নামে সীমাবদ্ধ নন, তিনি একটি আদর্শ। তাঁর আদর্শের আলো ছড়িয়ে পড়েছে প্রজন্ম থেকে প্রজন্মে। বঙ্গবন্ধু মৃত্যুঞ্জয়ী। তাই ব্যক্তি বঙ্গবন্ধুকে হত্যা করলেও তাঁর আদর্শকে যে হত্যা করা সম্ভব হয় না তা আবারও চোখে আঙ্গুল দিয়ে পঁচাত্তরের ঘাতক চক্র ও নেপথ্যের ষড়যন্ত্রকারীদের জানিয়ে দিল জাতি। আদর্শিক বঙ্গবন্ধু যে চিরঞ্জীব তা টেকনাফ থেকে তেঁতুলিয়াÑ দেশের পথে-প্রান্তরে শ্রদ্ধা জানাতে আসা শোকার্ত মানুষের অস্বাভাবিক ঢল আবারও তা প্রমাণ করেছে। ৪০ বছর হয়ে গেল গেল এখনও কৃতজ্ঞ বাঙালী এতটুকুও ভোলেনি সেই বর্জকণ্ঠের মহামানবকে। যিনি শুনিয়েছিলেন সেই অমর বাণী- “এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম।”
ধানম-ির ৩২ নম্বর ছিল আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনের পাশাপাশি বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন ও নানা শ্রেণী-পেশাসহ সর্বস্তরের শোকার্ত মানুষের ঢল। শহর জুড়ে দেয়ালে দেয়ালে শোকের পোস্টার। সর্বত্র শোকের তোরণ, কালো পতাকা, বঙ্গবন্ধুর বজ্রকণ্ঠের সেই ভাষণ ও স্মৃতি জাগানিয়া গানে শনিবার রাজধানীসহ পুরো দেশের পরিবেশটাই পাল্টে গিয়েছিল। বঙ্গবন্ধুসহ ১৫ আগস্টের শহীদদের স্মরণের পাশাপাশি দেশের সর্বত্র শোকার্ত লাখো মানুষের কণ্ঠে ছিল একই সেøাগান- ‘কে বলেছে মুজিব নাই, মুজিব আছে সারা বাংলায়, বঙ্গবন্ধুর পলাতক খুনীদের ফাঁসি চাই, মুজিবের বাংলায় জামায়াত-শিবির-রাজাকারের ঠাঁই নাই’ ইত্যাদি।
স্বাধিকার থেকে স্বাধীনতাÑ দীর্ঘ আন্দোলন-সংগ্রামের স্মৃতিবিজড়িত ঐতিহাসিক ধানম-ির বঙ্গবন্ধুর বাসভবনের সামনের লেকের পার। বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানাতে আসা হাজারো মানুষের ভিড়। ইলেক্ট্রনিক ও প্রিন্ট মিডিয়ার ক্যামেরার সামনে শ্রদ্ধাঞ্জলি নিবেদনে ব্যস্ত সবাই। সেই ভিড়ের এক কোনায় বঙ্গবন্ধুর বাসভবনের দেয়াল ঘেঁষে স্থাপন করা পূর্বের জাতির জনকের কাঁচে ঘেরা প্রতিকৃতির সামনে অনেকটাই লোকচক্ষুর আড়ালে এক অশীতিপর বৃদ্ধ অপলকে তাকিয়ে অছেন স্বাধীনতার এ স্থপতির দিকে। তাঁর দু’চোখেই বাঁধভাঙ্গা অশ্রু।
এভাবেই চলল অনেকক্ষণ। কাঁদছেন কেন, জানতে চাওয়ামাত্রই অশ্রুভেজা দু’চোখ মুছেই পালিয়ে যাওয়ার চেষ্টা। নাম না বলে শুধু এতটুকু বললেন- “আমি এদেশের একজন সাধারণ নাগরিক। শুধু আমি নই, লজ্জা থেকে গোটা জাতিরই কাঁদা উচিত। এ মানুষটি (বঙ্গবন্ধু) আমাদের স্বাধীন দেশ দিলেন, ভাষা দিলেন, স্বাধীন পতাকা ও মানচিত্র দিলেন। সারাজীবন শুধু কষ্টই করে গেলেন এ জাতির জন্য। অথচ আমরা অকৃতজ্ঞ জাতি- এমন মহাপুরুষকে হত্যা করলাম। বাঁচতে দিলাম না তাঁর স্ত্রী-পুত্রসহ কাউকে। এ সীমাহীন লজ্জা ও কলঙ্ক বাঙালীর ললাট থেকে কোনদিনই মুছবে না।”
এ রকম সাধারণ গৃহিণী, ছিন্নমূল মানুষ থেকে সব শ্রেণীর, সব বয়সের লাখ লাখ মানুষ ব্যথাতুর হৃদয়ে শ্রদ্ধা জানান জাতির পিতাকে। বিশেষ করে বিদেশে থাকায় প্রাণে বেঁচে যাওয়া বঙ্গবন্ধুর দুই কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শেখ রেহানার শ্রদ্ধা নিবেদনের সময় সব হারানোর বেদনার্ত অশ্রু সবাইকে আবেগতাড়িত করে। দু’বোন বঙ্গবন্ধুর বাসভবনের সামনে ঘাতকের বুলেটে যেস্থানে বঙ্গবন্ধুর মতো মহাপুরুষের নিথর প্রাণ পড়ে ছিল সেখানে ফুলের পাপড়ি ছিটিয়ে ও নিশ্চুপ দাঁড়িয়ে ভয়াল ওই রাতের শোকাবহ স্মৃতি স্মরণ করেন। আত্মার মাগফিরাত কামনা করেন সর্বকালের সর্বশ্রেষ্ঠ এই বাঙালীর।
জাতির পিতার শাহাদাতবার্ষিকী জাতীয় শোক দিবস পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় পালিত হয়েছে। সকালে দেশ ও জাতির পক্ষ থেকে ধানম-ির ৩২ নম্বরে জাতির জনকের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণের মাধ্যমে শোকের কর্মসূচীর সূচনা করেন রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সারাদেশই যেন শোকের লাখ লাখ কালো ব্যানার, ফেস্টুন আর পোস্টারে ঢেকে গিয়েছিল। বঙ্গবন্ধুর বাসভবন এবং টুঙ্গিপাড়ার মাজারস্থল হয়ে উঠেছিল শোকার্ত লাখো মানুষের মিলন-মোহনা। দিনভর কৃতজ্ঞ বাঙালীর শ্রদ্ধা আর ভালবাসার পুষ্পাঞ্জলিতে ভরে উঠেছিল ধানম-ির ৩২ নম্বর জাতির জনকের প্রতিকৃতি, টুঙ্গিপাড়ার বঙ্গবন্ধুর মাজার এবং বনানীর ১৫ আগস্টের শহীদদের সমাধিস্থল।
সকাল ছয়টার পর বঙ্গভবন থেকে রাষ্ট্রপতি বঙ্গবন্ধু জাদুঘরে পৌঁছলে তাঁকে অভ্যর্থনা জানান বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা। এরপর দু’জনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। ফুল দেয়ার পর কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকেন তাঁরা, এ সময়ে বিউগলে বাজে করুণ সুর। এরপর তাঁরা মোনাজাতে অংশ নেন। সশস্ত্র বাহিনীর একটি সুসজ্জিত দল বঙ্গবন্ধুকে ‘গার্ড অব অনার’ প্রদান করেন। এরপর স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী, প্রধান বিচারপতি এস কে সিনহা, সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরী ফুল দিয়ে শ্রদ্ধা জানান জাতির জনকের প্রতিকৃতিতে।
প্রধানমন্ত্রী হিসেবে শ্রদ্ধা জানানোর পর দলীয় নেতাকর্মীদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা। ফুল দেয়া হয় মোহাম্মদ নাসিমের নেতৃত্বে ১৪ দল এবং আওয়ামী লীগের সহযোগী ও ভাতৃপ্রতীম বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে। বঙ্গবন্ধু কন্যা শেখ রেহানা, মন্ত্রিপরিষদ সদস্য, প্রধানমন্ত্রীর উপদেষ্টা, সংসদ সদস্য, তিন বাহিনীর প্রধানরা এ সময় উপস্থিত ছিলেন।
শ্রদ্ধা নিবেদনের পর প্রধানমন্ত্রী স্মৃতিজড়িত ঐতিহাসিক বঙ্গবন্ধু ভবনে গিয়ে পঁচাত্তরের ১৫ আগস্টের কালরাতে ওই ভবনের যে সিঁড়িতে বঙ্গবন্ধুর লাশ পড়ে ছিল, সেখানে গোলাপের পাপড়ি ছিটিয়ে দেন। পরে তিনি ওই ভবনের একটি কক্ষে বসে কিছু সময় পবিত্র কোরআন তেলাওয়াত করেন। এ সময়ে প্রধানমন্ত্রীর ছোট বোন শেখ রেহানাও উপস্থিত ছিলেন।
এরপর বঙ্গবন্ধুর জাদুঘর থেকে বোন শেখ রেহানাকে সঙ্গে নিয়ে বনানী কবরস্থানে যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মা-ভাইসহ স্বজনদের সমাধিপাশে গিয়ে শোকবিহ্বল হয়ে পড়েন বঙ্গবন্ধুর দু’কন্যা। সেখানে ফুলে ফুলে ছেয়ে যায় বনানীর কবরস্থানের সারিবাঁধা আঠারোটি কবর। এসব কবর আর কারও নয়। ১৯৭৫ সালের ১৫ আগস্ট নরপিশাচ ঘাতকচক্রের নির্মম বুলেটে ক্ষতবিক্ষত হয়ে শহীদ বঙ্গবন্ধুর সহধর্মিণী বেগম ফজিলাতুন্নেছা মুজিব, শিশুপুত্র রাসেলসহ পরিবারের অন্য সদস্যদের। ৪০ বছর আগে স্বজনদের চোখের জলে শেষ বিদায়টুকু দিতে পারেননি বঙ্গবন্ধুর জীবিত এই দুই কন্যা।
তাই শনিবার সকালে মা-ভাইদের কবরে গিয়ে চোখের জল থামিয়ে রাখতে পারেননি একসঙ্গে সব স্বজনহারা বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা ও শেখ রেহানা। তাঁরা অশ্রুসিক্ত নয়নে প্রিয় স্বজনদের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়ে মোনাজাত ও ফাতেহা পাঠ করেন। জাতির পিতার দুই কন্যা নিজ হাতে মুঠো মুঠো ভালবাসার ফুল ছড়িয়ে দেন প্রিয় স্বজনদের কবরে। প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন শেষে আওয়ামী লীগ ও বিভিন্ন সংগঠনের পক্ষ থেকেও ১৮ কবরেই শ্রদ্ধা নিবেদন করেন। বনানী কবরস্থানে চিরনিদ্রায় শায়িত বঙ্গবন্ধুর প্রাণ বাঁচাতে গিয়ে ঘাতকের গুলিতে নিহত বঙ্গবন্ধুর সামরিক সচিব কর্নেল জামিলের কবরে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে ফুল দিয়ে শ্রদ্ধা জানান তাঁর সামরিক সচিব লে. জেনারেল মিয়া মোঃ জয়নুল আবেদীন। এ সময় আওয়ামী লীগ নেতা খালিদ মাহমুদ চৌধুরী এমপি ও এ্যাডভোকেট আফজাল হোসেন উপস্থিত ছিলেন।
এরপর প্রধানমন্ত্রী হেলিকপ্টারযোগে ঢাকা থেকে টুঙ্গিপাড়ায় গিয়ে জাতির জনকের সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। শ্রদ্ধা জানানোর পর বঙ্গবন্ধুর সমাধি কমপ্লেক্সে দোয়া ও মোনাজাতেও অংশ নেন। এসময় তিন বাহিনীর একটি চৌকস দল রাষ্ট্রীয় সালাম জানায়। বিউগলের করুণ সুরে জাতীয় পতাকা অর্ধনমিত করা হয়। ফুল দিয়ে প্রধানমন্ত্রী নীরবে কিছুক্ষণ সমাধির পাশে দাঁড়িয়ে থাকেন। এরপর বিশেষ মোনাজাত হয়। তখন ছোট বোন শেখ রেহানাকে পাশে ডেকে নেন প্রধানমন্ত্রী।
পরে শেখ রেহেনা ও আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতাদের নিয়ে দলের সভানেত্রী হিসেবে আবার বঙ্গবন্ধুর সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর একে একে স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী ও আওয়ামী লীগের বিভিন্ন সহযোগী সংগঠনের নেতারা শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন। এ সময় উপস্থিত ছিলেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম, গৃহায়নমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, এলজিআরডিমন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন, ডেপুটি স্পীকার এ্যাডভোকেট ফজলে রাব্বি মিয়া, চীফ হুইপ আ স ম ফিরোজ, বন ও পরিবেশমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু, পানিসম্পদমন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল, নৌ পরিবহন মন্ত্রী শাজাহান খান, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম, ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম প্রমুখ। এছাড়াও জগন্নাথপুর উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও ইউনিয়ন ওয়াডে জাতির জনককে স্মরণ করা হয়।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com