1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
সিলেটের ইন্সটিটিউট অব হেলথ টেকনোলজিতে জনবল সংকটে শিক্ষা কার্যক্রমে অচলাবস্থা - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৫:৫০ পূর্বাহ্ন

সিলেটের ইন্সটিটিউট অব হেলথ টেকনোলজিতে জনবল সংকটে শিক্ষা কার্যক্রমে অচলাবস্থা

  • Update Time : শনিবার, ৯ সেপ্টেম্বর, ২০১৭
  • ৩১৩ Time View

সজল ছত্রী::সিলেট নগরীর শাহী ঈদগাহস্থ ইন্সটিটিউট অব হেলথ টেকনোলজিতে প্রয়োজনীয় সংখ্যক জনবল সংকটের কারণে সুষ্ঠু শিক্ষা কার্যক্রম পরিচালনায় চরম অচলাবস্থা বিরাজ করছে । দীর্ঘদিন ধরে জনগুরুত্বপূর্ণ এই শিক্ষা প্রতিষ্ঠানে অপর্যাপ্ত জনবল সংকট রয়েছে । এই শিক্ষা প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠার পর থেকেই সাফল্যের ধারা অব্যাহত রাখলেও বর্তমানে কাংখিত সাফল্য ও সফলতা অর্জন করতে পারছে না । খুঁড়িয়ে খুঁিড়য়ে চলছে এ শিক্ষা প্রতিষ্ঠানটি । এ অবস্থায় প্রতিষ্ঠানটির ভবিষ্যৎ অনিশ্চয়তার মধ্যে পড়েছে ।

জানা গেছে, সিলেটের ইন্সটিটিউট অব হেলথ টেকনোলজি ২০১১ সালের ২৪ ডিসেম্বর শুভ উদ্বোধন করেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত । এরপর প্রতিষ্ঠানটিতে ব্যাপক শিক্ষা কার্যক্রম পরিচালিত হয় । পাওয়া যায় অনেক সাফল্য । পযায় ক্রমে শিক্ষার্থীর সংখ্যা বৃদ্ধি পায় । শিক্ষার্থীর সংখ্যা বৃদ্ধি পাওয়ার সাথে সাথে প্রয়োজনীয় শিক্ষক,কর্মকর্তা-কর্মচারী সংকট তীব্র আকার ধারণ করে । শিক্ষক কর্মকর্তা-কর্মচারী সংকট সম্ভাবনাময় প্রতিষ্ঠানটিকে পঙ্গু করে দেয় । সামনের দিকে এগিয়ে যেতে বাঁধা হয়ে দাড়াঁয় । শিক্ষা কার্যক্রমে নেমে আসে স্থবিরতা ।

সিলেটের ইন্সটিটিউট অব হেলথ টেকনোলজিতে সিলেট বিভাগের সকল বেসরকারী ম্যাটস আই এইচটি-এর সকল রকম পরীক্ষা কার্যক্রম পরিচালিত হয়। ইন্সটিটিউট অব হেলথ টেকনোলজিতে বর্তমানে ৫ টি অনুষদ – এর শিক্ষা কার্যক্রম পরিচালনা করা হয়। সেগুলি হলো- ল্যাবরেটরী টেকনোলজি,রেডিওলজি এন্ড ইমেজিং,ফিজিও থেরাপি,ডেন্টিষ্ঠি ও ফার্মেসী । চালু হওয়ার জন্য প্রক্রিয়াধীন অনুষদ হলো- স্পেশালাইজ ডিপ্লোমা কমিউনিটি হেলথ কোর্স। প্রতিষ্ঠানটিতে বর্তমান শিক্ষার্থীর সংখ্যা ৮২২ জন । ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষে ভতি প্রক্রিয়াধীন শিক্ষার্থীর সংখ্যা প্রায় ২৫৭ জন । চালু থাকা গুরুত্বপূর্ন ৫ টি অনুষদে মাত্র ৬ জন শিক্ষক দিয়ে শ্রেণি কার্যক্রম চালানো হচ্ছে। অতিথি শিক্ষক আছেন মাত্র কয়েকজন । এভাবে স্বল্প শিক্ষক দিয়ে ঢিলেতালে চলছে শিক্ষা কার্যক্রম । ফলশ্রুতিতে সঠিক পাঠদান করানো দুরহ কঠিন হয়ে পড়েছে । এছাড়াও ১২০ জন কর্মকর্তা-কর্মচারী থাকার কথা থাকলেও আছে মাত্র ৮ জন । সংশ্লিষ্ঠ সূত্র জানায়-সুষ্ঠু ভাবে শিক্ষা কার্যক্রম চালাতে হলে দরকার নুন্যতম ৪৭ জন শিক্ষক ও জন ১২০ কর্মকর্তা-কর্মচারী প্রয়োজন । তাছাড়া ইন্সটিটিউট অব হেলথ টেকনোলজিতে ছাত্র-ছাত্রীদের আবাসন সংকটতো রয়েছেই । আবাসন সংকটের কারণে শিক্ষার্থীদের দুঃসহ দুর্দশায় পড়তে হয় সব সময় । প্রতিষ্ঠানটির সীমানা প্রাচীরও নেই । সীমানা প্রাচীর না থাকায় প্রতিষ্ঠানটি সম্পূর্ণ অরক্ষিত রয়েছে । সেখানে বহিরাগতরা অনুপ্রবেশ করে অপরাধমূলক অপতৎপরতা চালায়। সর্বোপরি প্রতিষ্ঠানটি নিরাপত্তাহীনতায় ভুগছে ।

এসব সমস্যা সম্পর্কে সিলেটের ইন্সটিটিউট অব হেলথ টেকনোলজির অধ্যক্ষ ডাঃ মোঃ নাছির উদ্দিন ভূইঁঞা বলেন-অনেক দিন ধরেই আমরা জনবল সংকটে রয়েছি । জনবল সংকট আমাদেরকে অনেক পিছিয়ে দিয়েছে । আমরা সঠিক ভাবে কাজ করতে পারছি না । আমরা আশা করব বর্তমান সরকার আমাদের এই গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানের দিকে নজর দিবেন । প্রতিষ্ঠানটিকে বাঁচিয়ে শিক্ষার আলো ছড়াবেন । আমরা সংশ্লিষ্ঠ কর্তৃপক্ষকে চিঠি দিয়েছি সমস্যা সমাধানের জন্য ।

সিলেট বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডাঃ মোঃ ইসমাইল ফারুক জানান-শিগ্রই পর্যায়ক্রমে সব সমস্যার সমাধান করা হবে । প্রায় ৪০ শতাংশ শুন্য পদ পূরণ করার কাজ দ্রুত গতিতে এগিয়ে চলছে । অর্থ মন্ত্রনালয় থেকে ছাড়পত্র পেলেই শুন্য পদ পুরণ হয়ে যাবে ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com