1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
সুনামগঞ্জের ফসলরক্ষা বাঁধ নির্মাণ কাজকে বিশেষ গুরুত্ব দেয়া হবে - জগন্নাথপুর টুয়েন্টিফোর
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৯:২৩ অপরাহ্ন
শিরোনাম:
জগন্নাথপুর প্রেসক্লাব সভাপতি শংকর রায়ের মৃতু্তে বিএনপির শোক প্রকাশ শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি বাড়বে কিনা, জানা যাবে শনিবার মসজিদের মালিকানা মহান আল্লাহর জগন্নাথপুরে আইনশৃঙ্খলা কমিটির সভায় শংকর রায়ের মৃত্যুতে শোক প্রস্তাব শংকর রায়ের মৃত্যুতে এমএ মান্নান এমপিসহ বিভিন্ন মহলের শোক প্রকাশ তিউনিসিয়ার উপকূলে নৌকাডুবি/ ২২ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু জগন্নাথপুরের সাংবাদিকতার ইতিহাস শংকর রায় নিরানব্বই জন হত্যাকারীর অপরাধ ক্ষমা, তওবার শিক্ষা দিলেন নবী (সা.) বরণ্য সাংবাদিক শংকর রায়ের মৃত্যু জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকম পরিবারের শোক প্রকাশ জগন্নাথপুর প্রেসক্লাব সভাপতি শংকর রায় আর নেই

সুনামগঞ্জের ফসলরক্ষা বাঁধ নির্মাণ কাজকে বিশেষ গুরুত্ব দেয়া হবে

  • Update Time : সোমবার, ২১ জানুয়ারী, ২০১৯
  • ৫২৯ Time View

জগন্নাথপুর২৪ ডেস্ক::
পানি উন্নয়ন বোর্ডের আওতায় ক্ষতিগ্রস্ত বাঁধ নির্মাণ ও মেরামত জেলা কমিটি ও জেলা মনিটরিং কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে। রবিবার বিকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এই সভা অনুষ্ঠিত হয়।
সভায় জেলা কমিটির সদস্যসচিব সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ড এর পওর-১ শাখার নির্বাহী প্রকৌশলী আবু বকর সিদ্দিক ভূঁইয়া বাঁধ নির্মাণ কাজের সার্বিক চিত্র উপস্থাপন করে জানান, চলতি বোরো মওসুমে জেলার ৫৫৩ টি প্রকল্প বাস্তবায়ন কমিটি (পিআইসি) মধ্যে ৩৩২ টির কাজ শুরু হয়েছে। ৬০ ভাগ প্রকল্পে কাজ শুরু হয়েছে, বাকী ২২১ টি প্রকল্পের কাজ দ্রুত শুরু হবে। প্রায় ৯৪ কোটি টাকার মধ্যে প্রথম কিস্তির ২২ কোটি ছাড় হয়েছে। দ্বিতীয় কিস্তির টাকা ছাড়ের জন্য বোর্ডের কাছে অনুরোধপত্র পাঠানো হয়েছে।
সভায় পাউবোর উপস্থাপিত তথ্যে জানা যায়, ১১ উপজেলার মধ্যে কাজের অগ্রগতি ভাল ৭টি উপজেলায়। চারটি উপজেলায় কাজ অনেক পিছিয়ে রয়েছে।
পিছিয়ে থাকা উপজেলাগুলোর মধ্যে সদর উপজেলার ৯টি প্রকল্পের মধ্যে কাজ শুরু হয়েছে মাত্র ৪টিতে, বিশ্বম্ভরপুর উপজেলায় ১৬টি প্রকল্পের মধ্যে কাজ শুরু হয়েছে ৮টির, দিরাই উপজেলায় ১০১ টি প্রকল্পের মধ্যে কাজ শুরু হয়েছে মাত্র ৪৮ টির, শাল্লায় ১১৪টি মধ্যে কাজ শুরু করা হয়েছে ৬৩টি প্রকল্পের।
জেলা কমিটির সভাপতি জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল আহাদের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন, সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ড এর পওর-১ শাখার নির্বাহী প্রকৌশলী আবু বকর সিদ্দিক ভূঁইয়া,পওর-২ শাখার নির্বাহী প্রকৌশলী খুশি মোহন সরকার, জেলা স্থানীয় সরকার বিভাগের উপ পরিচালক মো. এমরান হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. সফিউল আলম, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) মো. হারুন অর রশিদ, দোয়ারাবাজার উপজেলা পরিষদের চেয়ারম্যান ইদ্রিস আলী বীরপ্রতীক, জামালগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মো. শামীম আল ইমরান, শাল্লা উপজেলা নির্বাহী অফিসার আল মুক্তাদির, জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার নুরুল মোমেন, মুক্তিযোদ্ধা অ্যাড. আলী আমজাদ, অ্যাড. রইছ উদ্দিন, হাওর বাঁচাও সুনামগঞ্জ বাঁচাও আন্দোলনের সভাপতি অ্যাড. বজলুল মজিদ চৌধুরী খসরু, সহ সভাপতি মুক্তিযোদ্ধা আবু সুফিয়ান, সাধারণ সম্পাদক ও দৈনিক সুনামকণ্ঠের সম্পাদক বিজন সেন রায়, মুক্তিযোদ্ধা মালেক হোসেন পীর, বিটিভির জেলা প্রতিনিধি অ্যাড. আইনুল ইসলাম বাবলু, দৈনিক সংবাদের জেলা প্রতিনিধি লতিফুর রহমান রাজু, দৈনিক প্রথম আলোর স্টাফ রিপোর্টার অ্যাড. খলিল রহমান, দৈনিক আমাদেরসময়ের জেলা প্রতিনিধি বিন্দু তালুকদার, পরিবেশ ও হাওর উন্নয়ন সংস্থার সাধারণ সম্পাদক পিযুষ তালুকদার টিটু প্রমুখ।
সভায় বক্তারা সকল প্রকল্পের কাজ দ্রুত শুরু করার জন্য তাগিদ দেন। বাঁধের কাজ তদারকি করতে জেলা-উপজেলায় পর্যায়ে একটি করে মনিটরিং সেল গঠন। অগ্রাধিকার ভিত্তিতে হাওরের বাঁধ নির্মাণ কাজ বাস্তবায়ন, নীতিমালা অনুযায়ী প্রকল্পের পাশে সাইবোর্ড টানানো, বাঁধের গোড়া থেকে মাটি না তোলা, পিআইসিদের সময়মত কাজের বিল প্রদান, কাজ শেষ করার পর ঘাস লাগানো ও বাঁধের কাজ টেকসই করার জন্য নিয়মিত মনিটরিং করা ও সকল প্রভাবমুক্ত বাঁধের কাজ শেষ করার দাবি জানান।
সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল আহাদ বলেন,‘ দেশের খাদ্যশস্য ভান্ডারে সুনামগঞ্জের বোরো ফসল বিরাট অবদান রাখে। তাই এই বোরো ফসলরক্ষা বাঁধ নির্মাণ কাজ বিশেষ গুরুত্বসহকারে বাস্তবায়ন করা হবে। অগ্রাধিকার ভিত্তিতে হাওরের বাঁধ নির্মাণ কাজ বাস্তবায়ন করা হবে। জেলা-উপজেলায় মনিটরিং সেল গঠন করা হবে। বাঁধের সকল তথ্য উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে ওয়েব পোর্টাল এবং নোটিশ বোর্ডে প্রকাশ করা হবে। আমরা চাই জেলার সকল শ্রেণিপেশার লোকজনকে সাথে নিয়ে সবার সম্মিলিত প্রচেষ্টায় স্বচ্ছতার ভিত্তিতে কাজ বাস্তবায়ন করতে। বাঁধের কাজ নীতিমালা অনুযায়ী সম্পন্ন করতে প্রতিটি উপজেলায় সকল পিআইসি সভাপতি-সাধারণ সম্পাদকদের নিয়ে উন্মুক্ত সভা করা হবে। জেলা-উপজেলা প্রশাসনের কর্মকর্তাগণ প্রতিদিন বাঁধের কাজ সরেজমিনে তদারকি করবেন এবং বাঁধের কাজ অনুযায়ী বিল প্রদান করা হবে। যে যতটুকু কাজ করবেন ততটুকুর বিল পাবেন।’

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com