1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
সুনামগঞ্জে হচ্ছে টেক্সটাইল ইন্সটিটিউট আর সিলেটে হচ্ছে আইটি পার্ক - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০১:০৫ অপরাহ্ন

সুনামগঞ্জে হচ্ছে টেক্সটাইল ইন্সটিটিউট আর সিলেটে হচ্ছে আইটি পার্ক

  • Update Time : মঙ্গলবার, ২৫ এপ্রিল, ২০১৭
  • ১৭৭ Time View

জগন্নাথপুর টুয়েন্টিফোর ডেস্ক
সিলেটে স্থাপন করা হচ্ছে আইটি পার্ক আর সুনামগঞ্জে হচ্ছে টেক্সটাইল ইন্সটিটিউট
মঙ্গলবার (২৫ এপ্রিল) রাজধানীর শেরে বাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে একনেক চেয়ারপার্সন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রকল্প দুটি অনুমোদন লাভ করে।জাতীয় অর্থনৈতিক পরিষদ একনেকের সদস্য অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নানের বরাদ দিয়ে তার একান্ত সচিব আবুল হাসনাত জানান,অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নানের আবেদনের প্রেক্ষিতে সুনামগঞ্জে একটি টেক্সটাইল ইন্সটিটিউট স্থাপনের জন্য প্রকল্প গতকাল একনেকে উপস্থাপন করা হলে তা অনুমোদন লাভ করে। অপরদিকে সিলেটে হচ্ছে একটি আইটি পার্ক যা একনেকে অনুমোদন লাভ করেছে।
প্রকল্পের আওতায় উল্লেখিত জেলাগুলোতে আইটি পার্ক (হাই-টেক পার্ক) গড়ে তোলা হবে। ১ হাজার ৭৯৬ দশমিক ৪০ কোটি টাকা ব্যয়ের এই প্রকল্পে ভারতের দ্বিতীয় লাইন অব ক্রেডিট থেকে ১ হাজার ৫৪৪ কোটি ও সরকারি তহবিল থেকে ২৫২ দশমিক ৪০ কোটি টাকা অর্থের যোগান দেওয়া হবে। প্রকল্পের মেয়াদ হবে ২০১৭ সালের জুলাই থেকে ২০২০ সালের জুন মাস পর্যন্ত।
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক জানান, ২০২১ সাল নাগাদ আমরা যে জ্ঞানভিত্তিক সমাজ প্রতিষ্ঠা ও ডিজিটাল ইকোনমি গড়ে তোলার চেষ্টা করছি এবং আইসিটি খাতে ৫ বিলিয়ন ডলার রফতানি আয় ও ২০ লাখ তরুণ-তরুণীর কর্মসংস্থান সৃষ্টির লক্ষমাত্রা নির্ধারণ করেছি, জেলা পর্যায়ে ১২টি আইটি পার্ক (হাই-টেক পার্ক) প্রতিষ্ঠার আজকের এই প্রকল্প অনুমোদন সে সব উদ্যোগকে অন্যতম ভিত্তি দেবে।
এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৫ সালের ১৫ মার্চ আইসিটি বিভাগ পরিদর্শনকালে আইসিটি ব্যবহারের মাধ্যমে ব্যাপক কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে প্রথমে দেশের প্রতিটি বিভাগে এবং পরবর্তীতে প্রতিটি জেলায় পর্যায়ক্রমে হাই-টেক পার্ক স্থাপন করার নির্দেশনা প্রদান করেছিলেন। সেই নির্দেশনা অনুযায়ী জেলা পর্যায়ে আইটি পার্ক (হাই-টেক পার্ক) স্থাপন শীর্ষক প্রকল্প বাস্তবায়নের উদ্যোগ নেওয়া হয়।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com