1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
হাওরের দুর্দশাগ্রস্ত মানুষের পাশে এবার কম দাঁড়িয়েছেন প্রবাসীরা - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৫:০৮ পূর্বাহ্ন

হাওরের দুর্দশাগ্রস্ত মানুষের পাশে এবার কম দাঁড়িয়েছেন প্রবাসীরা

  • Update Time : শনিবার, ১৭ জুন, ২০১৭
  • ২১০ Time View

বিশেষ প্রতিনিধি :: সুনামগঞ্জ বা সিলেট বিভাগের যে কোন অঞ্চলে দুর্যোগ দেখা দিলে অতীতের যে কোন সময়ে ঝাঁপিয়ে পড়েছেন প্রবাসীরা। মহান মুক্তিযুদ্ধ থেকে শুরু করে সব সময়ই আন্তরিক ভূমিকা রেখেছেন প্রবাসীরা। এবার সুনামগঞ্জসহ হাওরাঞ্চলের মানুষ কঠিন সংকটে। ধনী, মধ্যবিত্ত, প্রান্তিক কোন কৃষকের ঘরেই খাবার নেই। গরু বিক্রি করে কেউ কেউ চলছেন। কেউ কেউ সরকারী সহায়তার জন্য লজ্জ্বা ছেড়ে লাইনে দাঁড়াচ্ছেন। এমন বিপদেও প্রবাসীরা আগের মতো এগিয়ে আসছেন না। হাতে গোনা কয়েকটি সংগঠন, এবং ব্যক্তি উদ্যোগে কিছু সহায়তা আসলেও অন্য বছরের তুলনায় সহায়তা নিয়ে প্রবাসীরা কম আসছেন।
জগন্নাথপুরের প্রেসক্লাব সভাপতি শংকর রায় বললেন, ‘জগন্নাথপুরের প্রবাসীদের বিশেষ করে যুক্তরাজ্য প্রবাসীদের ইউনিয়ন ও গ্রাম ভিত্তিক সংগঠন রয়েছে। এসব সংগঠন থেকে ক্রান্তিকালে সহায়তা নিয়ে পাশে দাঁড়িয়েছেন প্রবাসীরা। এবার হাতে গোনা কিছু সংগঠন এবং ব্যক্তি উদ্যোগে কিছু ত্রাণ সহায়তা দেওয়া ছাড়া বড় কোন সহায়তা নিয়ে মানুষের পাশে দাঁড়াননি।
খোঁজ নিয়ে জানা গেছে, এই পর্যন্ত গ্লোবাল এইড ইউকে ট্রাস্ট, আলখায়ের
ফাউন্ডেশন ইউকে, কাতার চ্যারিটেবল ট্রাস্ট, দেওয়ান ফাউ-েশন ইউকে, জাতীয়তাবাদী কল্যাণ সংস্থা বার্মিংহাম ইউকে, আমেরিকার বিবেকানন্দ স্টাডি এন্ড ফিলানথ্রপিক সেন্টার। এছাড়া ব্যক্তি উদ্যোগে জগন্নাথপুরের সাজির আলী ফাউন্ডেশন ও রহমান ফাউন্ডেশন, সুনামগঞ্জের আলী ফাউন্ডেশন, দিরাইয়ের আব্দুস শহীদ চৌধুরী প্রমুখ প্রবাসী ত্রাণ সহায়তা বিতরণ করেছেন।
হাওর বাঁচাও সুনামগঞ্জ বাঁচাও আন্দোলনের যুগ্ম আহ্বায়ক মুক্তিযোদ্ধা আবু সুফিয়ান বলেন,‘ক্রান্তিকালে সবসময় ভূমিকা রেখেছেন প্রবাসীরা। এবার সুনামগঞ্জসহ হাওরাঞ্চলের মানুষ শতাব্দিকালের সবচেয়ে কঠিন সময় পাড় করছেন। আমাদের মহামান্য রাষ্ট্রপতি আব্দুল হামিদও সুনামগঞ্জে এসে বলেছেন, তিনি হাওরের সন্তান, হাওরবাসী’র এমন বড় বিপদ মুক্তিযুদ্ধ ছাড়া, অন্য কোন সময় তিনি উপলব্দি করেননি। অথচ. সুনামগঞ্জের জগন্নাথপুর, ছাতক বা অন্যান্য উপজেলার প্রবাসীদের অতীতে বিপদে যেভাবে সাড়া পাওয়া গেছে, এবার সেভাবে পাওয়া যাচ্ছে না।’
গণমাধ্যম কর্মী ও টিআইবি’র সনাক সদস্য অ্যাড. খলিল রহমান বলেন,‘প্রবাসে থাকলেও দেশের উন্নয়ন-নির্বাচন-রাজনীতি সব কিছুতেই ভূমিকা রাখেন প্রবাসীরা। বিশেষ করে দুর্যোগে তারা সব সময়ই দেশের স্বজন ও এলাকাবাসীর পাশে দাঁড়ান। এবার অন্যান্য দুর্যোগের চেয়ে দুর্দশাগ্রস্ত মানুষের পাশে কম দাঁড়িয়েছেন প্রবাসীরা। সামনে ঈদ, প্রবাসীরা যার যার সাধ্য অনুযায়ী যাকাত দিয়ে থাকেন। এর একটি অংশ হাওরের ক্ষতিগ্রস্ত প্রান্তিক কৃষকদের জন্য সহায়তা হিসাবে দিতে পারেন তারা।’

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com