1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
৬ আসনে ইভিএম - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৭:১৩ পূর্বাহ্ন

৬ আসনে ইভিএম

  • Update Time : শনিবার, ২৪ নভেম্বর, ২০১৮
  • ২৯০ Time View

জগন্নাথপুর২৪ ডেস্ক:: একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৩০০ আসনের মধ্যে ছয়টি পূর্ণ আসনে ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করা হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ।
আজ শনিবার আগরগাঁওয়ে নির্বাচন ভবনে ইভিএম ব্যবহার বিষয়ে বৈঠক শেষে তিনি এ কথা বলেন। ইসি সচিব বলেন, ২৮ শে নভেম্বর ওই ৬ আসনের নাম জানানো হবে।

তিনি বলেন, দৈবচয়নে আসনগুলো বাছাই করা হবে। আর আসনগুলো হবে সারাদেশের শহর এলাকায়। যেহেতু আসন নির্ধারণ করা হয়নি তাই গড়ে দেড়শটি করে কেন্দ্র ধরে নিলে মোট ৯শ কেন্দ্রে ইভিএম ব্যবহার করা হতে পারে বলে জানান সচিব।

ইভিএম ব্যবহারের বিধানে রাখা হয়েছে, কোনো ভোটার যদি ইভিএম-এ ভোট দিতে না পারেন বা আঙুলের ছাপ না মেলে সে ক্ষেত্রে সহকারী রিটার্নিং কর্মকর্তা ওই ভোটারের পক্ষে ভোট দিতে পারবেন। একজন সহকারী রিটার্নিং কর্মকর্তা মোট ভোটের কত শতাংশ দিতে পারবেন এ বিষয়ে ইসি সচিব বলেন, একজন সহকারী রিটার্নিং কর্মকর্তা মোট ভোটারের পক্ষে ২৫ শতাংশ ভোট দিয়ে দিতে পারবেন।

এর আগে নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার ইভিএম-এর বিরোধিতা করেছিলেন। আজও তিনি বিরোধিতা করেছেন কি না এ বিষয়ে হেলালুদ্দীন আহমদ বলেন, আজকে যেহেতু তিনি বিরোধিতা করেননি তাই বলা যায় সবার সম্মতিতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তফসিল ঘোষণার সময় সিইসি কে এম নূরুল হুদা বলেছিলেন, শহরাঞ্চলে ‘অল্প’ কয়েকটি কেন্দ্রে ইভিএম বা ইলেকট্রনিক ভোটিং মেশিন ব্যবহার হবে। এদিকে বিএনপিসহ অধিকাংশ দলের বিরোধিতার মধ্যেই একাদশ সংসদ নির্বাচনে ইভিএমে ভোটগ্রহণের সিদ্ধান্ত নিয়েছে ইসি।

সুত্র-মানবজমিন

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com