1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
৭৩ শতাংশ বাংলাদেশী মনে করেন দেশ সঠিক পথে এগোচ্ছে - জগন্নাথপুর টুয়েন্টিফোর
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৫:৩৬ অপরাহ্ন
শিরোনাম:

৭৩ শতাংশ বাংলাদেশী মনে করেন দেশ সঠিক পথে এগোচ্ছে

  • Update Time : রবিবার, ৩ এপ্রিল, ২০১৬
  • ১৯৭ Time View

স্টাফ রিপোর্টার:: ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউটের (আইআরআই) সেন্টার ফর ইনসাইটস ইন সার্ভে রিসার্চের নতুন একটি জরিপ অনুযায়ী, বাংলাদেশের ৭৩ শতাংশ মানুষ মনে করেন দেশ সঠিক পথেই এগোচ্ছে। ২০১৫ সালের নভেম্বরের চেয়ে এ হার ৯ শতাংশ বেশি ও দুই বছর আগের চেয়ে ৩৮ শতাংশ বেশি।

গতকাল বুধবার জরিপের ফল প্রকাশের পর আজ তা আইআরআইয়ের ওয়েব সাইটে প্রকাশ করা হয়েছে।

আইআরআইয়ের জরিপে এমন তথ্য উঠে আসলেও বর্তমান ক্ষমতাসীনদের প্রধান রাজনৈতিক প্রতিপক্ষ প্রায়ই উল্টো অভিযোগ করে।

জরিপের উত্তরদাতাদের মধ্যে ৮৩ শতাংশ বলেছেন বাংলাদেশের আইন-শৃঙ্খলা ব্যবস্থা খুব ভালো অথবা মোটামুটি ভালোই। একইসঙ্গে ৭৭ শতাংশ মনে করেন বাংলাদেশ বর্তমানে রাজনৈতিকভাবে স্থিতিশীল অবস্থায় আছে।

দশম জাতীয় সংসদ নির্বাচন ও ওই নির্বাচনের বছরপূর্তিকে ঘিরে পরপর দুই বাংলাদেশে ব্যাপক সহিংসতা হয়েছে। এরপর চলতি বছর ওই নির্বাচনের দ্বিতীয় বছরপূর্তিতে আগের বছরগুলোর ধারবাহিকতায় সহিংসতার আশঙ্কা করা হলেও অপ্রীতিকর কিছু ঘটেনি।

আইআরআইয়ের জরিপের উত্তরদাতার বাংলাদেশের ভবিষ্যত নিয়ে বেশ আশাবাদী; যাদের ৭২ শতাংশ মনে করেন সামনের দিনগুলোতে তাদের ব্যক্তিগত আর্থিক অবস্থার উন্নতি হবে। এছাড়া আরো ৬৫ শতাংশ মনে করেন বাংলাদেশ দিন দিন রাজনৈতিকভাবে আরো স্থিতিশীল হচ্ছে। তবে এরপরও অর্থনীতি এবং আইন-শৃঙ্খলা পরিস্থিতিকেই দেশের জন্য সবচেয়ে বড় চিন্তার বিষয় বলে মনে করেন বাংলাদেশিরা। আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ে উদ্বেগ ২০১৫ সালের নভেম্বরের চেয়ে ৮ শতাংশ বেড়েছে। একই সময়ে যেখানে ১৮ শতাংশ মানুষ মনে করতেন দুর্নীতিই বাংলাদেশের সবচেয়ে বড় সমস্যা, এখন তা ভাবছেন ৯ শতাংশ মানুষ।

এছাড়া আইআরআই এবারই প্রথম চরমপন্থা বিষয়টি তাদের জরিপে নিয়ে এসেছে। দেখা গেছে, ৫৩ শতাংশ মনে করেন রাজনৈতিক চরমপন্থা দেশের জন্য বড় একটা সমস্যা এবং ৪৪ শতাংশ মনে করেন ধর্মীয় চরমপন্থা দেশের জন্য একটা বড় সমস্যা।

চলতি বছরের ৪ থেকে ২১ ফেব্রুয়ারি পর্যন্ত নেলসেন-বাংলাদেশ ও আইআরআই এ জরিপ চালিয়েছে। জরিপের নমুনায় প্রাপ্তবয়স্ক ২ হাজার ৫৫০ জন উত্তরতাদা রয়েছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com