1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
৭ মে ব্রিটেনের জাতীয় নির্বাচন বাংলাদেশি অধ্যুষিত টাওয়ার হ্যামলেটস প্রসঙ্গ - জগন্নাথপুর টুয়েন্টিফোর
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ১০:১৯ পূর্বাহ্ন

৭ মে ব্রিটেনের জাতীয় নির্বাচন বাংলাদেশি অধ্যুষিত টাওয়ার হ্যামলেটস প্রসঙ্গ

  • Update Time : শনিবার, ১১ এপ্রিল, ২০১৫
  • ৯৩০ Time View

আমিনুল হক ওয়েছ লন্ডন থেকে:-আগামী ৭ মে অনুষ্ঠিতব্য ব্রিটেনের জাতীয় নির্বাচনে বাংলাদেশি অধ্যুষিত টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের দু’টি সংসদীয় আসন থেকে ১৮ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন। এরমধ্যে বাঙালী প্রার্থী দুইজন। এই দু’জনই আবার একই আসনে অর্থাৎ বেথনালগীন এন্ড বো‘তে প্রতিদ্বন্দিতা করবেন।৯ এপ্রিল নমিনেশন দাখিলের শেষ সময় অতিবাহিত হওয়ার পর টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের ভারপ্রাপ্ত রিটার্নিং অফিসার জন উইলিয়ামস আসন্ন পার্লামেন্টারি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাকারী প্রার্থীদের নাম ঘোষণা করেন। বেথনাল গ্রীণ এন্ড বো এবং পপলার এন্ড লাইমহাউজ – এই দু’টি আসনে ১০টি দলের পক্ষে ১৮ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বীতা করবেন বলে তিনি নিশ্চিত করেন।
প্রায় ১ লাখ ২৫ হাজার জনসংখ্যা সম্বলিত এই আসনে মোট ভোটার ৮০ হাজার। ২০১০ সালের নির্বাচনে এখান থেকে ইতিহাস সৃষ্টি করে প্রথম বাংলাদেশি বংশোদ্ভূত রুশনারা আলী ব্রিটিশ পার্লামেন্টে পা রাখেন। তিনি নিকটতম প্রতিদ্বন্দ্বীর চেয়ে প্রায় ১১ হাজার ভোট বেশি পেয়ে পাশ করেন। তার প্রাপ্ত ভোটের সংখ্যা ছিলো ২১ হাজার ৭৮৪। এবারের নির্বাচনে বেথনাল গ্রীণ এন্ড বো আসনে ১১ জন প্রার্থী রয়েছেন। এরা হলেন বর্তমান এমপি রুশনারা আলী – লেবার পার্টি, এম রওশন আলী – কমিউনিটিজ ইউনাইটেড পার্টি, এলিয়ট বল – দ্যা ৩০-৫০ কোয়ালিশন, জনাথন ডিউই – ক্যানাবিস ইজ সেইফার দেন এ্যালকোহল, এ্যালেসডার ইয়ান হেন্ডারসন – হুইগ পার্টি, টিনা লাশমোর – লিবারেল ডেমোক্রেটস, পলা ম্যাককুইন – ইউকে ইন্ডিপেন্ডেন্ট পার্টি (ইউকিপ), জ্যাসন এন্ড্রু পাভলো – রেড ফ্ল্যাগ-এন্টি কোরাপশন, এ্যালেস্টার পলসন – গ্রীণ পার্টি, গ্লিন রবিনস – লেফট ইউনিটি/ ট্রেড ইউনিয়নিস্ট এন্ড সোশ্যালিস্ট এবং ম্যাট স্মিথ – কনজারভেটিভ পার্টি।
পপলার এন্ড লাইমহাউজ আসনে রয়েছেন ৭ জন প্রার্থী। এখানে ৭৫ হাজার ভোটার রয়েছেন। ২০১০ নির্বাচনে প্রায় সমান সংখ্যক ভোটার থাকলেও এখানে কাষ্ট হয়েছিলো ৪৬ হাজার ভোট। বর্তমান এমপি জিম ফিজপ্যাট্রিক নিকটতম প্রতিদ্বন্দ্বীর ছেয়ে ৬ হাজার বেশি ভোট পেয়ে পাশ করেন। তার প্রাপ্ত ভোটের সংখ্যা ছিলো ১৮ হাজার ৬৭৯। এখান থেকে এবারের নির্বাচনে যারা প্রতিদ্বন্দ্বী তারা হলেন বর্তমান এমপি জিম ফ্জিপ্যাট্রিক – লেবার পার্টি, আইলিন ব্যাগশো – লিবারেল ডেমোক্রেটস, মওরীন চাইহ্বস – গ্রীণ পার্টি, রেনে ক্লাওডেল মেগেনজি – রেড ফ্ল্যাগ-এন্টি কোরাপশন, নিকোলাস ম্যাককুইন – ইউকে ইন্ডিপেন্ডেন্ট পার্টি (ইউকিপ), হুগো পিয়েরে – ট্রেড ইউনিয়নিস্ট এন্ড সোশ্যালিস্ট কোয়ালিশন এবং ক্রিস উইলফোর্ড – কনজারভেটিভ পার্টি।উল্লেখ্য, ইষ্ট লন্ডনে দেড় লক্ষাধিক বাংলাদেশির বসবাস যা মূল জনসংখ্যার প্রায় ৮৫ শতাংশের উপরে। এখানে সবসময় বাংলাদেশিদের ভোটে নির্বাচিত হয়ে এসেছেন প্রার্থীরা। আশির দশকে লেবার সরকার গঠনের পর ইমিগ্রান্টদের ব্যাপারে ব্যাপক সুযোগ সুবিধা দেয়ায় বাংলাদেশি কমিউনিটির বড় একটি অংশ লেবার সাপোর্টার। আর এজন্য এই দুটি আসনকে লেবারের নিশ্চিত আসন বলে ধরা হয়। অন্যান্য দল মূলত পেপার ক্যান্ডিডেট দিয়ে থাকে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com