1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
রবিবার, ০৫ জুলাই ২০২০, ০৩:২৬ পূর্বাহ্ন

আজ ইমপেক্ট জার্নালিজম ডে উজ্জ্বল মেহেদী’র এক রিপোর্টে বিশ্বের ১২ কোটি পাঠকের চোখ

  • Update Time : শনিবার, ২৫ জুন, ২০১৬
  • ৩৪৯ Time View

সিলেট অফিস
আজ ২৫ জুন ইমপেক্ট জার্নালিজম ডে। এ উপলক্ষে বিশ্বের ১২ কোটি পাঠকের সংবাদমাধ্যমে একযোগে ১০০টি অনন্য উদ্যোগ নিয়ে প্রতিবেদন ক্রোড়পত্র আকারে প্রকাশিত হবে। সিলেটে প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক সাংবাদিক উজ্জ্বল মেহেদী’র একটি রিপোর্ট ক্রোড়পত্রে প্রকাশিত হয়েছে। ইমপেক্ট জার্নালিজম ডে উপলক্ষে বাংলাদেশে প্রথম আলো ও ডেইলি স্টার ক্রোড়পত্র প্রকাশ করেছে। এ ছাড়া, ভারত, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ বিশ্বের ৪২টি দেশে একযোগে ক্রোড়পত্রে প্রকাশিত হবে এ প্রতিবেদন।
উজ্জ্বল মেহেদী জানান, সিলেটের প্রবাসী অধ্যুষিত বিয়ানীবাজারে বিশেষায়িত ‘ক্যানসার হাসপাতাল’ নিয়ে এ প্রতিবেদন বিশ্বে একটি অনন্য উদ্যোগ হিসেবে মনোনীত হলে এ নিয়েই প্রতিবেদন হয়। বাংলাদেশের চিকিৎসা ব্যবস্থার প্রেক্ষাপটে বিয়ানীবাজারে প্রবাসী উদ্যোগে প্রতিষ্ঠিত হাসপাতালটি স্বাস্থ্যসেবা গ্রহণকারীদের দোড়গোড়ায় যায়। অর্থাৎ, এ হাসপাতালটি রোগী খোঁজে বেড়ায়।
‘বিশ্বের ১২ কোটি পাঠক জানবেন, ১০০টি অনন্য উদ্যোগের গল্প, যা বদলে দিয়েছে পৃথিবী’ এ স্লোগানে বিয়ানীবাজারে প্রবাসী উদ্যোগে হাসপাতাল স্থাপনের বিষয়টি ইমপেক্ট জার্নালিজম ডে-এর একটি প্রতিবেদন হিসেবে গৃহিত হওয়ার কারণ খানিকটা ভিন্ন দৃষ্টিকোণ থেকে প্রকাশ করেছেন উজ্জ্বল মেহেদী। তিনি বলেন, সিলেটে প্রবাসীরা কাড়ি কাড়ি টাকা খরচ করে হয় আলীশান বাড়ি করেন, নতুবা ধর্মীয় প্রতিষ্ঠানে দান-খয়রাত করেন। সামাজিক দায়বদ্ধতা থেকে দাতব্য প্রতিষ্ঠান গড়ার খুব একটা নজির নেই। এ প্রবণতা ভাঙার জন্য হাসপাতাল প্রতিষ্ঠার উদ্যোগ রীতিমত বিরল।
ইমপেক্ট জার্নালিজমের ক্রোড়পত্রে প্রকাশ হওয়া প্রতিবেদনে ওই এলাকার বাসিন্দা হিসেবে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদেরও মতামত রয়েছে। তিনি এ হাসপাতাল প্রতিষ্ঠার ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন। শিক্ষামন্ত্রী প্রবাসীদের আলীশান বাড়ি করার প্রবণতার মধ্যে হাসপাতাল প্রতিষ্ঠা ইতিবাচক পরিবর্তন আনবে বলে আশা করেন।
সুনামগঞ্জের শহরের মুহাম্মদপুরের বাসিন্দা উজ্জ্বল মেহেদীর সাংবাদিকতা শুরু দেওয়ান ইমদাদ রেজা চৌধুরী সম্পাদিত সাপ্তাহিক সুনামগঞ্জের সংবাদ এর মাধ্যমে। ১৯৯৭ সালে ভোরের কাগজ এর সুনামগঞ্জ প্রতিনিধি হিসেবে এক বছর দায়িত্ব পালন করেন। পরে ১৯৯৮ সালের ৪ নভেম্বর প্রথম আলো প্রকাশ হলে তিনি সুনামগঞ্জ প্রতিনিধির দায়িত্ব পালন করেন। ২০০৬ সালের ১ আগষ্ট থেকে প্রথম আলোর সিলেট অফিসের দায়িত্বে নিজস্ব প্রতিবেদক হিসেবে কর্মরত।
উজ্জ্বল মেহেদীর সৃজনশীল সাংবাদিকতা প্রথম আলো থেকে একাধিকবার পুরস্কৃত হয়েছে। তিনি পরপর তিনবার প্রথম আলোর বর্ষসেরা প্রতিনিধি ও প্রতিবেদক এবং বিদেশ ভ্রমণের আনন্দ পুরস্কারও পান। ২০১৩ সালে আদিবাসী ওঁরাওদের নিয়ে প্রতিবেদনের জন্য তিনি আন্তর্জাতিক সম্মাননাও লাভ করেন। সূত্র সুনামগঞ্জের খবর

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

google.com, pub-1669374237730295, DIRECT, f08c47fec0942fa0
এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৯
Design & Developed By ThemesBazar.Com