1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
এক যুগেরও বেশি সময় বন্ধ থাকা কুলাউড়া-শাহবাজপুর রেলপথ সংস্কার কাজ যৌথভাবে উদ্বোধন করবেন বাংলাদেশ প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৯:২৮ অপরাহ্ন

এক যুগেরও বেশি সময় বন্ধ থাকা কুলাউড়া-শাহবাজপুর রেলপথ সংস্কার কাজ যৌথভাবে উদ্বোধন করবেন বাংলাদেশ প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

  • Update Time : বৃহস্পতিবার, ২৮ মে, ২০১৫
  • ৬৯৫ Time View

জগন্নাথপুর টুয়েন্টিফোর ডেস্ক:: কুলাউড়া-শাহবাজপুর রেলপথ সংস্কার কাজ আগামী ৭ জুন যৌথভাবে উদ্বোধন করবেন বাংলাদেশ প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কুলাউড়া-শাহবাজপুর রেলপথ চালুর লক্ষ্যে মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে ৬৭৮ কোটি টাকার অনুমোদন হওয়ায় বুধবার জাতীয় সংসদের হুইপ ও বড়লেখা-জুড়ী আসনের সংসদ সদস্য মো. শাহাব উদ্দিন এমপি রেলমন্ত্রীকে ফুলের শুভেচ্ছা ও কৃতজ্ঞতা জানাতে গেলে মন্ত্রী এ তথ্য জানান।
এদিকে এক যুগেরও বেশি সময় বন্ধ থাকা রেলপথটি আবারও চালু হবে এমন খবরে মৌলভীবাজারের কুলাউড়া, বড়লেখা, জুড়ী ও সিলেটের বিয়ানীবাজার উপজেলার প্রায় দশ লাখেরও বেশি মানুষের মাঝে আনন্দের বন্যা বইছে। চার উপজেলা বিভিন্ন স্থানে প্রধানমন্ত্রী, স্থানীয় হুইপ শাহাব উদ্দিনকে অভিনন্দন জানিয়ে আনন্দ মিছিল ও মিষ্টি বিতরণ করা হয়েছে।

প্রসঙ্গত, ২০০২ সালের ৭ জুলাই বিএনপি জোট সরকার কুলাউড়া-শাহবাজপুর রেলপথে ঘন ঘন ট্রেন দুর্ঘটনা, কাঠের স্লিপারসহ অন্যান্য যন্ত্রাংশ সংস্কারের অভাবে নষ্ট হয়ে যাওয়াসহ নানান কারণ দেখিয়ে এ পথে ট্রেন চলাচল বন্ধ করে দেয়া হয়। ফলে ব্যবসায়ী ও সাধারণ মানুষ পড়েন বিপাকে। রেললাইনটি বন্ধ হওয়ার পর থেকে অদ্যাবধি কর্তৃপক্ষের চরম অবহেলায় আর উদাসিনতায় রেললাইনের কোটি কোটি টাকা মূল্যের সম্পত্তি লোপাট চলছে। কুলাউড়া-শাহবাজপুর রেল লাইনের পাশে রেলওয়ের ভূমির বিভিন্ন স্থানে অবৈধ দখলে পাকা ঘর নির্মাণসহ বিভিন্ন স্থাপনা তৈরি করছে ভূমিখেকো চক্র।

এ ছাড়া রেলের অনেক ভূমি অবৈধ দখলে নিয়েছে স্থানীয় প্রভাবশালী লোকজন। এ পথে ট্রেনটি পুনরায় চালুর দাবিতে বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন বিভিন্ন আন্দোলন-কর্মসূচি পালন করে। আন্দোলন কর্মসূচির সঙ্গে একত্মতা ঘোষণা করে নির্বাচন পূর্বপ্রতিশ্রুতির বাস্তবায়নের জন্য সংসদে রেললাইনটি চালু করার জোরালো ভূমিকা রাখেন মৌলভীবাজার-১ আসনের সংসদ সদস্য ও বর্তমান হুইপ আলহাজ শাহাব উদ্দিন। ২০১২ সালের ১৩ সেপ্টেম্বর জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে বাংলাদেশ রেলওয়ের কুলাউড়া-শাহবাজপুর সেকশন পুনর্বাসন প্রকল্প অনুমোদিত হয়। অনুমোদনের পর আর প্রকল্পটির কোনো কাজই হয়নি।

এরপর ২০১৩ সালের ৯ নভেম্বর বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা বড়লেখা সফরকালে বড়লেখা ডিগ্রি কলেজ মাঠে আয়োজিত বিশাল জনসভায় এলাকাবাসীর পক্ষ থেকে সংসদ সদস্য মো. শাহাব উদ্দিন রেললাইন চালুর দাবি জানান। শেখ হাসিনা তার বক্তব্যে রেল লাইন চালুর ঘোষণা দেন। অবশেষে গত মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে বাংলাদেশ রেলওয়ের কুলাউড়া-শাহবাজপুর সেকশন পুনর্বাসন প্রকল্প (সংশোধিত) ৬৭৮ কোটি টাকায় অনুমোদন হয়। এ সংবাদে আনন্দের বন্যায় ভাসতে থাকে বড়লেখা-জুড়ী-কুলাউড়া ও সিলেটের বিয়ানীবাজার উপজেলার প্রায় ১০ লক্ষাধিক মানুষ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com