1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
৩০ দিনের জন্য ইউরোপ থেকে যুক্তরাষ্ট্রে ভ্রমন স্খগিত - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০১:৪৮ পূর্বাহ্ন

৩০ দিনের জন্য ইউরোপ থেকে যুক্তরাষ্ট্রে ভ্রমন স্খগিত

  • Update Time : বৃহস্পতিবার, ১২ মার্চ, ২০২০
  • ৭২৭ Time View

জগন্নাথপুর২৪ ডেস্ক:
নভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে ইউরোপ থেকে যুক্তরাষ্ট্রে ভ্রমণের ওপর বিধিনিষেধ আরোপ করা হয়েছে।

স্থানীয় সময় বুধবার টেলিভিশনে দেওয়া এক ভাষণে দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এই ঘোষণা দেন বলে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে।

ট্রাম্প বলেন, আগামী ৩০ দিনের জন্য ইউরোপ থেকে যুক্তরাষ্ট্রে সব ধরনের ভ্রমণ স্থগিত করা হলো। তবে এই বিধিনিষেধ যুক্তরাজ্যের বেলায় কার্যকর হবে না বলেও জানান তিনি।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, আমাদের উকূলে নতুন করে করোনাভাইরাস যেন ছড়িয়ে না পড়ে সেজন্য ইউরোপ থেকে যুক্তরাষ্ট্রে সব ধরনের ভ্রমণ স্থগিত করা হলো। এই ঘোষণা শুক্রবার মধ্যরাত থেকে কার্যকর হবে।

গত ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহানে প্রথম করোনার অস্তিত্ব ধরা পড়ে; এরপর তা বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে। করোনায় যুক্তরাষ্ট্রে আক্রান্তের সংখ্যা ১১৩৫; আর মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৩৮ জনে।

এরই মধ্যে বুধবার করোনাভাইরাসকে বৈশ্বিক মহামারি ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। বিশ্বস্বাস্থ্য সংস্থার মহাপরিচালক ড. টেড্রোস গেব্রেইয়েসুস এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দিয়ে বলেছেন, এ ভাইরাসের বিস্তারের ওপর তারা সার্বক্ষণিক নজর রাখছিলেন এবং এ ব্যাপারে ‘ভীতিকর রকমের নিষ্ক্রিয়তা’ দেখে তিনি গভীরভাবে উদ্বিগ্ন।

করোনাভাইরাস বা কোভিড-১৯ সংক্রমণে সংবাদমাধ্যমের তথ্য অনুযায়ী এ পর্যন্ত পৃথিবীজুড়ে ১ লাখের বেশি মানুষ সংক্রমিত হয়েছে এবং ৪ হাজার ৩শ’রও বেশি মানুষের মৃত্যু হয়েছে।

গত কয়েক সপ্তাহ ধরে এ শব্দটি ব্যবহার না করার পর অবশেষে বুধবার গেব্রেইয়েসুস নিশ্চিত করলেন, করোনাভাইরাসের বিস্তার এখন মহামারির রূপ নিয়েছে। তবে তিনি বলেন, বিভিন্ন দেশ এটা দেখাতে পেরেছে যে, এই নতুন করোনাভাইরাসের বিস্তারকে দমন এবং নিয়ন্ত্রণ করা সম্ভব।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক ড. টেড্রোস গেব্রেইয়েসুস এবং নির্বাহী পরিচালক ড. মাইকেল রায়ান গেব্রেইয়েসুস সরকারগুলোর প্রতি জরুরি এবং আক্রমণাত্মক পদক্ষেপ নিয়ে এ সংক্রমণের গতিপথ বদলে দেওয়ার আহ্বান জানান।

যখন কোনো ছোঁয়াচে রোগ মানুষ থেকে মানুষে সংক্রমণের মাধ্যমে পৃথিবীর বহু অংশে ছড়িয়ে পড়ে তখনই তাকে বলা হয় প্যানডেমিক বা ‘বিশ্বব্যাপী মহামারি’।

গেব্রেইয়েসুস বলেন, গত দু’সপ্তাহে চীনের বাইরে এই রোগে আক্রান্তের সংখ্যা ১৩ গুণ বেড়েছে। তবে তার এ ঘোষণায় করোনাইরাসের ব্যাপারে বিভিন্ন দেশের করণীয় সম্পর্কে দেওয়া পরামর্শে কোনো পরিবর্তন আসবে না বলেও উল্লেখ করেন তিনি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com