1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
শেরপুরের নালিতাবাড়িতে আখ চাষীদের প্রশিক্ষণ সম্পন্ন - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০২:৫৩ অপরাহ্ন

শেরপুরের নালিতাবাড়িতে আখ চাষীদের প্রশিক্ষণ সম্পন্ন

  • Update Time : শুক্রবার, ৫ জুন, ২০২০
  • ৪২৪ Time View

মো. মোশারফ হোসাইন, শেরপুর প্রতিনিধি:

শেরপুরের নালিতাবাড়িতে সুগারক্রপ চাষের আধুনিক প্রযুক্তি শীর্ষক চাষী প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। ৫ জুন শুক্রবার উপজেলার ঘাইলারা শামছুল হক স্মৃতি উচ্চ বিদ্যালয়ের মিলনায়তনে সরকারের নির্দেশিত সামাজিক দূরত্ব ও স্বাস্থ্য বিধি মেনে বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউট জামালপুর উপকেন্দ্রের আয়োজনে এবং বিএসআরআই এর সমন্বিত গবেষণা কার্যক্রম জোরদারকরণ প্রকল্পের অর্থায়নে এ প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউট (বিএসআরআই) জামালপুর উপকেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ও ভারপ্রাপ্ত কর্মকর্তা (ইনচার্জ) কৃষিবিদ ড. খন্দকার মহিউল আলম-এর সভাপতিত্বে অনৃষ্ঠিত প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথি হিসেবে বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউট (বিএসআরআই) ঈশ্বরদী, পাবনার প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা মৃত্তিকা ও পুষ্টি বিভাগের প্রধান কৃষিবিদ ড. গাজী মো. আকরাম হোসেন এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঘাইলারা শামছুল হক স্মৃতি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আমিনুল ইসলাম প্রমুখ। এ প্রশিক্ষণে নালিতাবাড়ি উপজেলার বিভিন্ন এলাকা থেকে আসা আখ চাষীরা অংশ গ্রহণ করেন।

এর আগে, ৪ জুন বৃহস্পতিবার নকলা উপজেলার পাঠাকাটা উচ্চ বিদ্যালয়ের মিলনায়তনে বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউট (বিএসআরআই) ঈশ্বরদী, পাবনার প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা মৃত্তিকা ও পুষ্টি বিভাগের প্রধান কৃষিবিদ ড. গাজী মো. আকরাম হোসেনের সভাপতিত্বে বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউট (বিএসআরআই) জামালপুর উপকেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ও ভারপ্রাপ্ত কর্মকর্তা (ইনচার্জ) কৃষিবিদ ড. খন্দকার মহিউল আলম-এর সার্বিক তত্ত্বাবধানে চাষী প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। ওই কর্মশালায় প্রধান অতিথি হিসেবে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর শেরপুর খামার বাড়ির উপপরিচালক (ডিডি) কৃষিবিদ ড. মোহিত কুমার দে এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নকলা উপজেলা কৃষি অফিসার (ইউএও) কৃষিবিদ পরেশ চন্দ্র দাস প্রমুখ।

তাছাড়া ২ জুন মঙ্গলবার বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউট (বিএসআরআই) জামালপুর উপকেন্দ্রে চাষী প্রশিণ অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জামালপুর খামার বাড়ির উপপরিচালক (ডিডি) কৃষিবিদ মো. আমিনুল ইসলাম ও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশিণ কর্মকর্তা ড. মো. হজরত আলী প্রমুখ। সেখানেও সরকারের নির্দেশিত সামাজিক দূরত্ব ও স্বাস্থ্য বিধি মেনেই কৃষকদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে বলে জানান, বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউট (বিএসআরআই) জামালপুর উপকেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ও ভারপ্রাপ্ত কর্মকর্তা (ইনচার্জ) কৃষিবিদ ড. খন্দকার মহিউল আলম। তিনি বলেন, শেরপুরের নকলা ও নালিতাবাড়ি উপজেলার বিভিন্ন এলাকাতে চিবিয়ে খাওয়া আখ চাষের গভীর সম্ভাবনা দেখা দিয়েছে। গত কয়েক বছর ধরে এসব এলাকায় পরীক্ষা মূলক ভাবে চিবিয়ে খাওয়া আখ চাষ করে ব্যাপক সফলতা পাওয়া গেছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com