1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
হবিবপুরের প্রাথমিক শিক্ষা ব্যবস্হার উন্নয়নে আমাদের করণীয়- রবিউল আলম - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১১:২৬ পূর্বাহ্ন

হবিবপুরের প্রাথমিক শিক্ষা ব্যবস্হার উন্নয়নে আমাদের করণীয়- রবিউল আলম

  • Update Time : বুধবার, ৫ আগস্ট, ২০২০
  • ৮৩০ Time View
‘শিক্ষাই জাতির মেরুদন্ড’ কথাটি ধ্রুব সত্য। আর সেই শিক্ষার ভিত্তি স্হাপন করা হয় প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষাগ্রহনের মাধ্যমে। একটি শিশুর জীবনে প্রাথমিক বিদ্যালয়ের ভুমিকা অপরিসীম। প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার মান বাচ্চাদের সামাজিক আচরণ এবং বৌদ্ধিক বিকাশ উভয়কেই প্রভাবিত করে। নেলসন ম্যান্ডেলা  যথার্থই বলেছিলেন,”শিক্ষা হ’ল সর্বাধিক শক্তিশালী অস্ত্র যা আপনি বিশ্বের পরিবর্তন করতে ব্যবহার করতে পারেন”।
আজ থেকে প্রায় ৩০/৩৫ বছর আগে আমি যখন আব্দুল তাহিদ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পড়াশুনা করেছি তখন আমাদের শিক্ষকরা ছিলেন অত্যন্ত আন্তরিক ও মনোযুগি। আমাদের শিক্ষকরা আপ্রান চেষ্টা করতেন আমরা যাতে ভালোভাবে পড়াশুনা করি। আমার বিশ্বাস বর্তমান আধুনিক তথ্যপ্রযুক্তির যুগে এখনো একইভাবে পড়াশুনার প্রচেষ্টা চলছে আমার শিক্ষাজীবনের প্রথম এই বিদ্যাপীঠসহ আমাদের গ্রামের প্রতিটি প্রাথমিক বিদ্যালয়ে। কিন্তু বর্তমানে আমাদের  প্রাথমিক বিদ্যালয় গুলোর আধুনিক শিক্ষার গুনগত মান কতটুকু ? ছাত্রছাত্রী কতটুকুই বা বর্তমান প্রতিযোগিতাময় বিশ্বের সাথে ঠিকে থাকার হাতেখড়ি অর্জন করছে? সর্বোপরি একজন সুশিক্ষিত মানুষ হিসেবে ,সমাজে সুনাগরিক হিসেবে কিভাবে স্হান করে নিচ্ছে? এসব প্রশ্নের সঠিক প্রতিফলন প্রাথমিক শিক্ষার গুনগত মানের উপরই অনেকটা নির্ভরশীল।
প্রাথমিক বিদ্যালয় প্রতিটি মানুষের জীবনের শিক্ষার প্রথম ও গুরুত্বপূর্ণ  অধ্যায় যা একটি  প্রজন্মকে  জীবন গড়ার ভিত্তি স্হাপন করে। আজ থেকে ৩০/৩৫ বছর আগে শিক্ষার হার কম ছিলো, শিক্ষক স্বল্পতা ছিল প্রকট, সরকারী তহবিলের অভাব ছিলো, অবকাঠামোগত উন্নয়ন ততোটা ছিলো না, প্রযুক্তিগত শিক্ষার ব্যবহার ছিল না বললেই চলে, আর গ্রাম পর্যায়ে তো একেবারেই ছিলো না। তবুও শিক্ষার মান এবং গুনগত দিক ছিল অত্যন্ত প্রশংসনীয়। তাহলে আজ কেন আমাদের শিক্ষার হার উর্ধগতি থাকার পরে ও একজন প্রবেশিকা পাশ করা ছাত্র অনেকক্ষেত্রে সঠিকভাবে জাতীয় দিবস কোনটি? কবে? কোনটার গুরুত্ব কি তা জানে না? সঠিকভাবে কেন একটি সহজ ইংরেজি বাক্য লিখতে পারে না? মানবিক গুণাবলীর বিকাশ ও নিম্ন পর্যায়ে এবং আশংকাজনক। আমি এর কারণ হিসেবে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষাদানকে মোটেই দায়ী করছি না, তবে শিক্ষা ব্যবস্হা অনেকাংশে দায়ী। অবশ্যই আমাদের প্রতিটি মানুষের জীবনে প্রাথমিক শিক্ষার গুরুত্ব ও তাৎপর্য অত্যন্ত অপরিসীম। তাই প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষা ব্যবস্হাকে আধুনিক এবং গুনগত মানসম্পন্ন করে গড়ে তোলা আমাদের সকলের নৈতিক ও সামাজিক দায়িত্ব ও কর্তব্য।
প্রাথমিক বিদ্যালয়ের অবস্হা : ২০১৩ সালের    ন্যাশনাল স্টুডেন্ট অ্যাসেসমেন্ট অনুসারে, পঞ্চম শ্রেণি পড়ুয়া প্রতি চারজন শিক্ষার্থীর মধ্যে মাত্রএকজন গণিত ও বাংলায় উপযুক্ত দক্ষতা অর্জন করেছে।২০১১ সালে প্রাথমিক শেষ করা প্রতি দুইজন ছেলে শিক্ষার্থীর মধ্যে একজনেরও কম এবং প্রতি তিনজন মেয়ের মধ্যে একজনেরও কম কার্যত লেখাপড়া শিখেছে।কিন্তু প্রাথমিকে ভর্তির হার ৯৮ শতাংশ হলেও মাত্র ৬৭ শতাংশ বা তার চেয়ে কম হারে শিক্ষার্থী মাধ্যমিকের যোগ্যতা অর্জন করে। আর উচ্চ শিক্ষায় পৌঁছায় মাত্র ২২ শতাংশ শিক্ষার্থী।
ইউনিসেফের পর্যবেক্ষণ অনুযায়ী, ঝরে পড়ার প্রবণতা সবচেয়ে বেশি চতুর্থ শ্রেণিতে, যে শ্রেণিটি প্রকৃতপক্ষে প্রাথমিক সমাপনীর প্রস্তুতি পর্ব। যে শিশুরা শিক্ষায় দুর্বল তাদের জন্য প্রয়োজন শ্রেণিকক্ষে বাড়তি সহযোগিতা।(রিপোর্ট ইউনিসেফ)
দেশী-বিদেশী গবেষণা ও উন্নয়ন সংস্থাসহ শিক্ষাবিদরা বলছেন, প্রাথমিক শিক্ষায় বিস্তৃতি বেড়েছে অনেক। কিন্তু মান প্রশ্নের মুখে। সবার জন্য শিক্ষা নিশ্চিত করার ক্ষেত্রে সফলতা এসেছে। কিন্তু নানা সঙ্কটে প্রাথমিক শিক্ষাকে আশানুরুপ পর্যায়ে উন্নীত করা কঠিন হয়ে উঠেছে। কেবল পরীক্ষানির্ভর প্রাথমিক শিক্ষা উদ্বেগের একটা কারণ। প্রাথমিক শিক্ষা প্রশাসনের অনিয়ম, গাফিলতিতে উদ্বেগ প্রকাশ করে শিক্ষাবিদরা বলেছেন, নেই কোন কার্যকর মনিটরিং। দক্ষ ও যোগ্য শিক্ষকের অভাব মারাত্মক। এরই মধ্যে প্রাথমিক শিক্ষা প্রশাসন মনিটরিংয়ের নামে দুর্নীতি ও শিক্ষক হয়রানিতে ব্যস্ত থাকে। শিক্ষা প্রশাসনকে সঠিক পথে নিয়ে আসতে না পারলে প্রাথমিক শিক্ষার মান ভাল হবে না বলেও মত দিয়েছেন বিশেষজ্ঞরা।( দৈনিক শিক্ষা.কম)
আমাদের গ্রামের একটি প্রাথমিক বিদ্যালয়ের বর্তমান প্রধান  শিক্ষিকা স্নেহাস্পদ সালেহা পারভীনের দেয়া তথ্যানুসারে তার বিদ্যালয়ে পাঁচ জন শিক্ষক আছেন, যেখানে ছাত্রছাত্রীর সংখ্যা ১২৫ জন। ১ম-৫ম শ্রেণী পর্যন্ত ক্লাস নিলে প্রধান শিক্ষিকাসহ প্রত্যেক কে একটানা ক্লাস নিতে হবে। এতে দিনের শেষের দিকে শিক্ষা প্রদানের কর্মক্ষমতা ও আগ্রহ হ্রাস পাওয়া স্বাভাবিক। শিক্ষকদের জন্য দিনের মধ্যে নিয়মিত কর্মবিরতি শিক্ষা প্রদানকে গতিশীল করে। তাছাড়া আমরা জানি প্রধান শিক্ষকদের অনেক সময় প্রশাসনিক কাজে ব্যস্ত থাকতে হয় যা তাদের কাজের দায়িত্বের অন্যতম এবং জরুরী। কিন্ত এতে শিক্ষক স্বল্পতা হবে তা স্বাভাবিক, শিক্ষা প্রদান কার্যক্রম ব্যাঘাত হতে পারে। যদি ও শিক্ষকরা আপ্রান চেষ্টা করে যাচ্ছেন।
আমাদের গ্রামে তিনটি সরকারী প্রাথমিক বিদ্যালয়, দুইটি বেসরকারি বিদ্যালয়, দুটি মাদ্রাসা ও দুটি হাফিজি মাদ্রাসাসহ আরো অনেক শিক্ষা প্রতিষ্ঠান দিয়ে সমৃদ্ধ আমাদের গ্রাম। সেগুলোতে অন্যান্য প্রতিষ্ঠানের মতো রয়েছে ম্যানেজিং কমিটি। কমিটিতে অন্তর্ভুক্তির চেয়ে শিক্ষার মান উন্নয়নে কতটুকু ভুমিকা রাখা হচ্ছে আজ আমাদের সকলকে তা নিয়ে ভাবার সময় এসেছে। গাছ রোপনের পর যেমন তার যত্ন প্রয়োজন তেমনি আমাদের শিক্ষার মান উন্নয়নে সচেতনভাবে আমাদের সবাই কোমলমনা শিশুদের ভবিষ্যতের ভিত গড়ে দিতে হবে।
আমরা সাধারণ মানুষ হিসেবে অনেক প্রশ্ন আমাদের  মাথায় আসে। যেমন, কেমন হয় আমাদের শিক্ষা প্রতিষ্টানের ক্লাসগুলো, নিয়মিত না অনিয়মিত? মান সম্মত পর্যাপ্ত শিক্ষক আছে কি না? শিক্ষা উপকরণের কতটুকু অভাব? প্রাথমিক শিক্ষা কি প্রাইভেট নির্ভর? শিক্ষা প্রতিষ্ঠানে মনিটরিং ব্যবস্হা কেমন ইত্যাদি। এসব প্রশ্নের সহজ উত্তর হয়তো অতি সহজে পাওয়া সম্ভব হবেনা। এতে আমলাতান্ত্রিক জঠিল সমিকরণ থাকবেই। তাই বলে তো আমরা আমাদের ভবিষ্যত প্রজন্মকে মেধাশুন্য করতে পারি না।
সমাধান ও করনীয়: মেধাবী জাতি গঠনে আমরা হয়তো জাতীয়ভাবে তেমন কার্যকর ভুমিকা রাখতে পারবো না তবে আমাদের গ্রামের ভবিষ্যত প্রজন্মকে মেধাবী করে গড়ে তুলতে স্হানীয়ভাবে কিছু উদ্যোগ নিতে পারি যা অতি ক্ষুদ্র পর্যায়ে জাতীয়ভাবে প্রভাব ফেলতে সহায়তা করবে।
১। আমাদের শিক্ষা ব্যবস্হা মনিটরিং এর জন্য ম্যানেজিং কমিটিকে আরো কার্যকর ভুমিকা পালন করতে হবে।
২। প্যারা শিক্ষক নিয়োগ করার ব্যবস্হা করতে হবে, যাতে শিক্ষক স্বল্পতা কমিয়ে নিয়মিত ও গুনগত ক্লাস আমাদের শিশুরা করতে পারে।
৩। অভিভাবকদের সচেতনতা বৃদ্ধিকরণসহ বিভিন্ন অংশগ্রহনমূলক সভা সেমিনার ও ইতিবাচক প্রতিযোগিতার ব্যবস্হা করতে হবে।
৪। শিশুদের বিনোদনের জন্য আধুনিক মননশীল খেলাধুলার ব্যবস্হা করতে হবে।
৫। শিক্ষকদের গুনগত ট্রেনিং এর ব্যাবস্থা করা।
৬। আধুনিক প্রযুক্তির ( কম্পিউটার ল্যাব ) ব্যবহার প্রাথমিক বিদ্যালয় থেকেই চালু করা। আরো অনেক সৃজনশীল ও আধুনিক মান সম্মত ব্যবস্হা স্হানীয় পর্যায়ে গ্রহন করা যেতে পারে।
আমাদের পক্ষে সবগুলো বিষয় হয়তো একসাথে সমাধান করা সম্ভব নয়। আমি মনেকরি প্রবাসী অধ্যুসিত আমাদের গ্রামের শিক্ষা প্রতিষ্ঠানে প্যারা শিক্ষকের ব্যবস্হা করা খুব কঠিন ব্যাপার নয়। ম্যানেজমেন্টের সঠিক তত্ত্বাবধানে যদি আমাদের গ্রামের শিক্ষিত বেকার  যুবক যুবতীদের প্যারা শিক্ষক হিসাবে নিয়োগ করা হয়,এতে গ্রামের শিক্ষিত বেকারদের যেমন কর্মসংস্হান হবে, তেমনি আমাদের শিক্ষা প্রতিষ্টানগুলো খানিকটা হলে ও গুনগত মান উন্নয়নে এগিয়ে যাবে। এক্ষেত্রে স্হানীয় এবং প্রবাসীদের নিয়মিত ও  সুসংগঠিত সহযোগিতার প্রয়োজন।
আসুন না আমরা সবাই মিলে অন্তত আমাদের গ্রামের শিক্ষা ব্যবস্হার উন্নয়নে কিছু করার চেষ্টা করি। যাতে মেধাবী জাতি গঠনে যৎসামান্য হলেও ভুমিকা রেখে স্ব-স্ব অবস্হানে গুরুত্ব দায়িত্ব পালন করি।
মো: রবিউল আলম।
এম.এস.এস।  ৫ম ব্যাচ, সমাজকর্ম বিভাগ।
শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সিলেট।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com