1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
স্মরণ- একজন সাহসী জনদরদী জনপ্রতিনিধির বিদায় - জগন্নাথপুর টুয়েন্টিফোর
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ১০:৪৭ অপরাহ্ন

স্মরণ- একজন সাহসী জনদরদী জনপ্রতিনিধির বিদায়

  • Update Time : মঙ্গলবার, ১৯ জানুয়ারী, ২০২১
  • ৮৩৭ Time View

২০০৭ সালে সেনা সমর্থিত তত্বাবধায়ক সরকারের শাসনামলে দেশে জরুরি অবস্থা চলাকালে মানুষের অধিকার নিয়ে কথা বলা ছিল দুরূহ। তখন তিনি জনগণের অধিকার প্রতিষ্ঠায় ছিলেন স্বোচ্ছার।এমন সাহসি জনদরদি জনপ্রতিনির অকাল চলে যাওয়া মেনে নেওয়া কষ্টকর।বলছিলাম সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলার কলকলিয়া ইউনিয়নের কামারখাল গ্রামের বাসিন্দা যুক্তরাজ্য প্রবাসী  কলকলিয়া ইউনিয়ন পরিষদের দুই বারের নির্বাচিত চেয়ারম্যান আবদুল হাশিম এর কথা। সোমবার তিনি সবাইকে কাঁদিয়ে চলে যান না ফেরার দেশে। আবদুল হাশিম দেশ স্বাধীনের পর ছোটবেলায় বাবার হাত ধরে যুক্তরাজ্যে চলে যান। দেশ মাতৃকার টানে দেশে আসা যাওয়া করলেও ২০০৩ সালে প্রথমবারের মতো জনসেবার বাসনা নিয়ে যুক্তরাজ্য থেকে দেশে এসে কলকলিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হন। জনপ্রতিনিধি নির্বাচিত হয়েই তিনি ইউনিয়নের অবহেলিত অঞ্চলে উন্নয়ন কাজ শুরু করেন। স্হানীয় সংসদ সদস্য হিসেবে জাতীয় নেতা আব্দুস সামাদ আজাদ কে পেলেও তখন চারদলীয় জোট সরকার ক্ষমতায়। ২০০৫ সালে আব্দুস সামাদ আজাদের মৃত্যু হলে উপ নির্বাচনে চারদলীয় জোট প্রার্থী হিসেবে জমিয়ত কেন্দ্রীয় নেতা মাওলানা শাহীনুর পাশা চৌধুরী সংসদ সদস্য নির্বাচিত হন। আওয়ামীলীগের রাজনীতিতে সক্রিয় থাকা আব্দুল হাশিম তখন ইউনিয়নের উন্নয়ন নিয়ে খুব চিন্তিত। কলকলিয়া ইউনিয়নের যোগাযোগ বিচ্ছিন্ন অঞ্চল কে ইউনিয়ন ও উপজেলা সদরে সংযোগ প্রদান করতে তিনি দৌঁড়ঝাঁপ শুরু করেন। স্হানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর উপজেলা, জেলা ও কেন্দ্রীয় দপ্তরে যোগাযোগ পর একনেকে একটি প্রকল্পে দুটি সেতু ও সংযোগ সড়ক অন্তভূক্ত করেন। এসময় সরকারের পাশাপাশি বেসরকারি ভাবে ১০ শতাংশ অর্থ প্রদানের নিয়ম থাকলে তিনি নিজেও এলাকার প্রবাসীদের কাছ থেকে টাকা তুলে এ প্রকল্প বাস্তবায়নের উদ্যাগ নেন। কাজের উদ্বোধনী অনুষ্ঠানে তৎকালীন চারদলীয়জোটের স্হানীয় সংসদ সদস্য তাকে বাদ দিয়ে সেতু উদ্বোধন করতে চাইলে তিনি প্রতিবাদী হয়ে উঠেন। এক পর্যায়ে সাংসদ ও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান চ্যালেঞ্জের মুখোমুখি হলে নির্ধারিত দিনে তিনি নিজেই এলাকার লোকজন নিয়ে সেতুর উদ্বোধন করেন। ওয়ান ইলেভেনের সময়কালে তাঁর বিরুদ্ধে নামে বেনামে  অসংখ্য অভিযোগ জমা হয় প্রশাসনে। তিনি দৃঢ়তার সঙ্গে এসব অভিযোগ মোকাবিলা করেন। তৎকালীন উপজেলা নির্বাহী কর্মকর্তা রায়হান কাওসারও ক্ষমতার প্রভাব খাটিয়ে একটি দালালচক্র গড়ে তুলে উপজেলা জুড়ে রামরাজত্ব কায়েমের চেষ্টা চালান। একজন সংবাদকর্মী হিসেবে তখন আমরা অনেক জনপ্রতিনিধি কে অন্যায় অবিচারের বিরুদ্ধে মাথা নথ করে চলতে দেখলেও কলকলিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হিসেবে তাকে দেখেছি মাথা উঁচু করে এসব অন্যায় অবিচারের বিরুদ্ধে প্রতিবাদ করতে। জগন্নাথপুর উপজেলা সদরের আমরা কয়েকজন সংবাদকর্মী ও প্রতিবাদী সুধীজন কে নিয়ে এসবের বিরুদ্ধে নাগরিক ঐক্য ফোরাম নামে একটি সামাজিক সংগঠন গড়ে তুলে তাকে আহ্বায়কের দায়িত্ব দেওয়া হয়। শুরুতে উপজেলা নির্বাহী কর্মকর্তার বদলীর দাবিতে মানববন্ধন কর্মসূচি গ্রহণ করা হয়। সেদিন অনেক জনপ্রতিনিধি থাকার কথা থাকলেও জনপ্রতিনিধি হিসেবে একমাত্র তিনি ছিলেন নেতৃত্বে । অল্পদিনের মধ্যে ওই দুর্দান্ত প্রভাবশালী ইউএনও স্ট্যান্ডরিলিজ হন ।অন্যায়,অবিচার ও উন্নয়ন প্রশ্নে তিনি ছিলেন আপোষহীন। তাঁর নেতৃত্বে কলকলিয়া ইউনিয়ন উন্নয়নের মুলস্রোতধারায় ফিরে আসে।
জগন্নাথপুর উপজেলা নাগরিক ঐক্য ফোরামের যুগ্ম আহ্বায়ক নুরুল হক বলেন, অনেক জনপ্রতিনিধি দেখেছি তিনি ছিলেন ব্যতিক্রম। অন্যায় অবিচারের বিরুদ্ধে স্পষ্টভাষি প্রতিবাদী মানুষটি এভাবে নীরবে চলে যাওয়ায় মেনে নিতে কষ্ট হচ্ছে। ১/১১ দুদিনে তাঁর আন্দোলন সংগ্রামের কথা আজীবন মনে থাকবে।
প্রয়াত এ জনপ্রতিনিধির স্বজনদের সাথে আলাপ করে জানা গেছে ,স্ত্রী, পাঁচ ছেলে দুই মেয়ে নিয়ে ছিল তাঁর সংসার।সবাই যুক্তরাজ্যে স্ব স্ব মহিমায় প্রতিষ্ঠিত। তিনি একাই উপজেলার একটি নিভৃত পল্লী কামারখাল গ্রামে বসবাস করতেন। জরুরি প্রয়োজনে লন্ডন গেলেও দ্রুত দেশে ফিরে জনসেবায় যোগ দিতেন। সকাল থেকে ইউনিয়ন পরিষদে মানুষের সেবা তাঁর পর বিকেল থেকে রাত পর্যন্ত উপজেলা পরিষদে এসে প্রশাসনের বিভিন্ন দপ্তরে কর্মকর্তাদের সাথে সাক্ষাৎকরে ইউনিয়নের বিভিন্ন উন্নয়ন নিয়ে দেনদরবার করতেন। দিন রাত তিনি তাঁর চিন্তা চেতনা মননে ইউনিয়নের উন্নয়ন নিয়ে মগ্ন থাকতেন। জুলাই মাসে তিনি করোনা আক্রান্ত হন। কিন্তু মানুষের সংস্পর্শ ছাড়েননি। নিজ বাড়িতে আইসোলেশনে থেকে সহজে সুস্থ হয়ে উঠেন চলে যান স্ত্রী সন্তানদের দেখতে লন্ডনে। তিন মাস থেকে ডিসেম্বর মাসে ছেলে মোজাম্মেল কে নিয়ে দেশে ফিরেন।
কলকলিয়া ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান আবদুল হাশিম বলেন, সকাল হলেই ইউনিয়ন পরিষদে ছুটে আসতেন। কার কী কাজ সহজে করে দিতেন। সততা ও আন্তরিকতার সহিত দায়িত্ব পালন করতেন। এমন নিবেদিত প্রাণ জনপ্রতিনিধিকে ইউনিয়নবাসী আজীবন মনে রাখবে।
জগন্নাথপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মেহেদী হাসান বলেন জনপ্রতিনিধি হিসেবে তিনি কাজের প্রতি অনেক দায়িত্বশীল ছিলেন। কাজের মধ্যে তিনি বেঁচে থাকবেন মানুষের হৃদয়ে।
জগন্নাথপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান আতাউর রহমান বলেন, সত্যিকারের জনপ্রতিনিধি ছিলেন আব্দুল হাশিম। তিনি জনগণের হৃদয়ে অমলিন হয়ে থাকবেন।

প্রসঙ্গত একজন সফল জনপ্রতিনিধি হিসেবে তিনি জেলায় সুপরিচিত ছিলেন।একাধিকবার  পেয়েছেম সরকারি বেসরকারি স্বীকৃতি। আকস্মিকভাবে এভাবে নীরবে সবাইকে কাঁদিয়ে চলে যাবেন ভাবতে পারিনি। মৃত্যুর দুই দিন আগে জগন্নাথপুর পৌর কার্যালয়ের সামনে শেষ কথা হয় তাঁর সঙ্গে। আর কখনো কথা হবে না। ভাবতেই মনটা ভীষন্ন ভাবনায় ভাবায়। পরপারে ভাল থাকুন হাশিম ভাই….
লেখক -সম্পাদক জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকম।

 

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com