1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
প্রযুক্তির ডানায় দ্বীনের দাওয়াত - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০২:১৩ পূর্বাহ্ন

প্রযুক্তির ডানায় দ্বীনের দাওয়াত

  • Update Time : শনিবার, ৪ ডিসেম্বর, ২০২১
  • ২২২ Time View

জগন্নাথপুর২৪ ডেস্ক::

আল্লাহ রাব্বুল আলামিন তার সৃষ্টির কল্যাণে অসংখ্য নেয়ামত দান করেছেন। আল্লাহপাকের বিশেষ এক নেয়ামত প্রযুক্তি।

যেভাবে পবিত্র কুরআনে তিনি ইরশাদ করেছেন, ‘আর যা-ই তোমরা তার কাছে চেয়েছ এর সবকিছুই তিনি তোমাদের দিয়েছেন। আর তোমরা আল্লাহর নেয়ামত গণনা করতে চাইলেও তা গুনে শেষ করতে পারবে না। নিশ্চয়ই মানুষ বড়ই জালেম ও অকৃতজ্ঞ’ (সূরা ইব্রাহিম : ৩৪)।

অসংখ্য নেয়ামতের মধ্যে প্রযুক্তি বা মিডিয়া যেমন একটি নেয়ামত, এ নেয়ামতকে যদি আমরা যথাযথ ব্যবহার না করি, তাহলেও তার কাছে আমাদের জিজ্ঞাসিত হতে হবে।

 

বর্তমান যুগ হচ্ছে প্রযুক্তির যুগ, এ যুগে বিজ্ঞান অনেক উন্নতি করবে। যেভাবে আল্লাহতায়ালা পবিত্র কুরআনে ইরশাদ করেছেন, ‘যখন আকাশের আবরণ অপসারিত হবে’ (সূরা আত তাকভির : ১১)।

এ আয়াতের মাধ্যমে এটি স্পষ্ট হয়, শেষ যুগে সর্বত্র জ্ঞান-বিজ্ঞানের বিস্তার ঘটবে। শেষ যুগে মহাকাশ বিজ্ঞান যে ব্যাপক অগ্রগতি লাভ করবে আলোচ্য আয়াত এ দিকেই ইঙ্গিত করছে। আমরা জানি, বিজ্ঞানের এ শাখা গত এক শতাব্দীতে যে উন্নতি লাভ করেছে, তা মানুষকে হতবাক করে দেয়। বিজ্ঞান মানুষের অত্যন্ত সাধনার ফসল। সভ্যতার ধর্ম যেমন এগিয়ে চলা। বিজ্ঞানের ধর্ম ঠিক তাই।

তাই আজ সভ্যতার সঙ্গে বিজ্ঞানের সম্বন্ধ এমন অঙ্গাঙ্গি ও গাঁটছড়া বন্ধন। বর্তমান সভ্যতায় এ চরম সমুন্নতির মূলে রয়েছে বিজ্ঞানের অপরিসীম বিস্ময়। বিজ্ঞানের বলে বলীয়ান মানুষ আজ খনির অন্ধকারের আলো জ্বালিয়েছে, বিজ্ঞান বিদ্যার অগ্রগতির ফলেই মানুষ দূরকে কাছে করেছে, জীবনকে করেছে সুন্দর। প্রযুক্তির সাহায্যেই দূরের নক্ষত্রলোকের খবর পেয়েছে মানুষ, গ্রহলোকের সম্বন্ধে আহরণ করেছে নতুন তথ্য।

প্রযুক্তির অভূতপূর্ব সাফল্যে জীবনযাত্রী বসুধা আজ সদা হাস্যময়ী। আজ মানুষের জীবনের সর্বক্ষেত্রে প্রযুক্তির অবাধ পদ-সঞ্চার। প্রযুক্তির বদৌলতে মানুষ আরাম ও স্বাচ্ছন্দ্যের অধিকারী। প্রযুক্তি আজ দৈনন্দিন জীবনে চিকিৎসা বিজ্ঞানের বিস্ময়কর অগ্রগতি সমাজের চেহারাই বদলে দিয়েছে।

আশ্চর্য সব ওষুধ আবিষ্কারের ফলে সমাজের লাখ লাখ রুগ্ণ মুমূর্ষু আজ নতুন আশার আলোকে সঞ্জীবিত। যেভাবে আল্লাহতায়ালা বলেছেন, ‘আকাশের আবরণ যখন খুলে ফেলা হবে’ এটাই হচ্ছে সেই যুগ অর্থাৎ প্রযুক্তির যুগ। তাই এ যুগেও আমরা যদি শত বছর পিছিয়ে থাকি, তাহলে আমরা পিছিয়েই পড়ব।

আমাদের যুগের সঙ্গে তাল মিলিয়ে চলতে হবে এবং প্রযুক্তির সঠিক ব্যবহার করে একে যথাযথ কাজে লাগাতে হবে।

ইসলামের অনুপম শিক্ষার বিরোধিতায় যারা সোচ্চার তাদের বিরুদ্ধে প্রযুক্তিকে কাজে লাগিয়ে পবিত্র কুরআনের উন্নত শিক্ষা উপস্থাপনের মাধ্যমে আমাদের কাজ করতে হবে। ইসলাম যে সত্যিই শান্তির ধর্ম তা প্রযুক্তির যত মাধ্যম আছে তা ব্যবহার করে উপস্থাপন করতে হবে।

ইসলামবিরোধীরা যেভাবে প্রযুক্তিকে ব্যবহার করে ইসলামকে বদনাম করতে চায় ঠিক, একই কৌশল ব্যবহার করে আমাদেরও জেহাদ করতে হবে। সমগ্র পৃথিবীতে প্রযুক্তির সব মাধ্যমে ইসলামের অনুপম সৌন্দর্য বিশ্ববাসীর সামনে তুলে ধরাই হলো একজন প্রকৃত মুসলমানের গুরুত্বপূর্ণ দায়িত্ব।

বর্তমান যুগকে বিনা প্রচারের যুগ বলা চলে। রেডিও, স্যাটেলাইট, ডিশ অ্যান্টেনা ইত্যাদির মাধ্যমে প্রচার কাজকে ভূমণ্ডলীয় স্তরে উন্নতি করা হয়েছে। প্রতিটি জিনিসের ভালো-মন্দ দুটি দিক রয়েছে। কেউ প্রযুক্তিকে ভালো কাজে ব্যবহার করে, আবার কেউ মন্দ কাজে।

দোষ প্রযুক্তির নয়, দোষ হচ্ছে আমাদের। আমরা যদি প্রযুক্তিকে ইসলাম প্রচারের কাজে ব্যবহার করি, তাহলে সব ধরনের প্রযুক্তিই কল্যাণের কারণ হবে। কেননা সব নবি-রাসূলই তাদের জামানায় প্রযুক্তিকে কাজে লাগিয়েছেন। তারা প্রযুক্তির সঠিক ব্যবহার করেছেন।

আমরাও যদি প্রযুক্তিকে সঠিকভাবে ব্যবহার করি, তাহলে তা হবে আমাদের জন্য কল্যাণকর। প্রযুক্তি আল্লাহর যে কত বড় নেয়ামত এটি কেবল তারাই উপলব্ধি করে, যারা এর সৎ ব্যবহার করে। আল্লাহতায়ালা আমাদের প্রযুক্তিকে সঠিক ব্যবহার করে ধর্ম প্রচারের লক্ষ্যে কাজ করার তৌফিক দান করুন।

সৌজন্যে যুগান্তর

 

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com