1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
‘ফাইনালে’ হেরে গেলেন বাংলাদেশের মেয়েরা - জগন্নাথপুর টুয়েন্টিফোর
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৮:৫৯ অপরাহ্ন

‘ফাইনালে’ হেরে গেলেন বাংলাদেশের মেয়েরা

  • Update Time : সোমবার, ২৪ জানুয়ারী, ২০২২
  • ২৮৮ Time View

স্পোর্টস ডেস্ক::

মালয়েশিয়া, কেনিয়ার পর স্কটল্যান্ডের বিপক্ষে আগের তিন ম্যাচেই জিতে কমনওয়েলথ গেমস নারী ক্রিকেটের মূল পর্বে জায়গা করে নেওয়ার স্বপ্নটা উজ্জ্বল করে তুলেছিল বাংলাদেশের মেয়েদের দল। কিন্তু স্বপ্নের পথে শেষ বাধা আর পেরোনো হলো না। কুয়ালালামপুরে বাছাইপর্বের শেষ ম্যাচে আজ শ্রীলঙ্কার বিপক্ষে গ্রুপে শেষ ম্যাচটা বাংলাদেশের জন্য ছিল ‘ফাইনাল’, কিন্তু সেই ফাইনালেই ২২ রানে হেরে গেছেন বাংলাদেশের মেয়েরা।

বাছাইপর্বের আগের তিন টি-টোয়েন্টিতে বল হাতে প্রতিপক্ষকে গুঁড়িয়ে দেওয়া বাংলাদেশ দলের বিপক্ষে আজ আগে ব্যাট করে শ্রীলঙ্কা ২০ ওভার শেষে তুলেছে ৬ উইকেটে ১৩৬ রান। বাংলাদেশের জন্য লক্ষ্যটা কঠিনই ছিল। কঠিনকে আর জয় করা হয়নি মুর্শিদা-ফারজানাদের। ২০ ওভার ব্যাট করে বাংলাদেশ তুলতে পেরেছে ৫ উইকেটে ১১৪ রান।

বাছাইপর্বে এর আগে মালয়েশিয়া ও স্কটল্যান্ডের বিপক্ষে দুই ম্যাচে লক্ষ্য তাড়া করে জিতেছে বাংলাদেশ, কোনোবারই ৮০-র বেশি তাড়া করতে হয়নি। প্রথম ম্যাচে মালয়েশিয়াকে ৪৯ রানে থামিয়ে দিয়ে জিতেছিল ৭২ বল ও ৮ উইকেট হাতে রেখে। আর গতকাল তৃতীয় ম্যাচে স্কটল্যান্ডকে ৭৭ রানে অলআউট করে ম্যাচটা ৯ উইকেটে জিতে নেয় ২৮ বল হাতে রেখে। মাঝে দ্বিতীয় ম্যাচে আগে ব্যাট করে বাংলাদেশ তোলে ১২৫ রান, জবাবে কেনিয়াকে অলআউট করে দেয় ৪৫ রানে।

কিন্তু আজ শুরুতেই শ্রীলঙ্কার উদ্বোধনী ব্যাটার ও অধিনায়ক চামারি আতাপাত্তুর কাছে শুরুতেই ধাক্কা খায় বাংলাদেশ। চতুর্থ ওভারে দলীয় রানে ১৪ রানে শ্রীলঙ্কার অন্য উদ্বোধনী ব্যাটার ভিষ্মি গুনারত্নে (৭) আউট হলেও আতাপাত্তু ২৮ বলে ৬ চার ও ৩ ছক্কায় করেন ৪৮ রান। দশম ওভারের শেষ বলে তিনি আউট হওয়ার সময়ই শ্রীলঙ্কার রান ৩ উইকেটে ৭২।

এরপর পাঁচে নামা হার্শিতা মাধবীর ২২ বলে ১৯, ছয়ে নামা নীলাক্ষী ডি সিলভার ২৫ বলে ২৮ আর সাতে নামা আনুশকা সঞ্জীবনীর ১৬ বলে ২০ রানের সৌজন্যে শ্রীলঙ্কা পায় ১৩৬ রানের লক্ষ্য।

বাংলাদেশের ছয় বোলারের মধ্যে শুধু সালমা খাতুন ওভারপ্রতি গড়ে ৪-এর কম রান খরচ করতে পেরেছেন। ৪ ওভারে ১৪ রানে ১ উইকেট নিয়েছেন তিনি। ওভারপ্রতি গড়ে ৬-এর নিচে রান দেওয়া অন্য বোলার সানজিদা আক্তার, উইকেট না পেলেও ৩ ওভারে দিয়েছেন ১৭ রান।

বাকি চার বোলার সুরাইয়া আজমিন (২ ওভারে ১২ রানে ১ উইকেট), নাহিদা আক্তার (৪ ওভারে ৩৪ রানে ২ উইকেট), রুমানা আহমেদ (৪ ওভারে ৩৩ রানে ১ উইকেট) ও রিতু মনি (৩ ওভারে ২৩ রান দিয়ে উইকেটশূন্য)—কেউই সেভাবে রান আটকাতে পারেননি।

ওভারপ্রতি প্রায় ৭-এর কাছাকাছি রান নেওয়ার লক্ষ্য নিয়ে নামা বাংলাদেশের মেয়েদের দলের হয়ে ব্যাটিংক্রমের ওপরের সারির ব্যাটাররাই যা লড়েছেন। ত্রিশের ওপরে রান করেছেন উদ্বোধনী ব্যাটার মুরশিদা খাতুন ও তিনে নামা ফারজানা হক। ২০-এর বেশি রান করেছেন চারে নামা অধিনায়ক নিগার সুলতানাও।

তবে এমন পরিস্থিতিতেও স্ট্রাইক রেট ১০০ ছুঁয়েছে শুধু একজন ব্যাটারের—উদ্বোধনী ব্যাটসম্যান মুরশিদা! শেষ দিকে সাতে নামা রুমানা আহমেদেরও স্ট্রাইকরেট ১০০ ছুঁয়েছে, তবে তিনি অপরাজিত থেকে ইনিংস শেষ করার পথে করতে পেরেছেন ২ বলে ২ রান

তৃতীয় ওভারের দ্বিতীয় বলে উদ্বোধনী ব্যাটার শামিমা সুলতানা (৯ বলে ৬ রান) ফিরলেও অন্য উদ্বোধনী ব্যাটার মুরশিদা ৩৬ বলে ৩ চারে করেছেন ৩৬ রান। ৩৩ রান করেছেন ৩৯ বলে, ২ চারের সৌজন্যে। নিগার ২১ বলে ২ চারে করেছেন ২০ রান।
কিন্তু এরপর দুই অঙ্কেই যেতে পেরেছেন কেবল একজন—পাঁচে নামা সোবহানা মুস্তারি, ১৩ বলে ১১ রান করে অপরাজিত ছিলেন।

শ্রীলঙ্কার হয়ে ব্যাট হাতে ঝড় তোলা চামারি আতাপাত্তু বল হাতেও ছিলেন ভয়ংকর, ৪ ওভারে ১৭ রান দিয়ে তুলে নিয়েছেন মুরশিদা, নিগার ও ছয়ে নামা রিতু মনির উইকেট। ম্যাচসেরা তিনি ছাড়া আর কে হতে পারতেন!

আগামী জুলাই-আগস্টে ইংল্যান্ডের বার্মিংহামে অনুষ্ঠিত হবে ২২তম কমনওয়েলথ গেমস। মেয়েদের টুর্নামেন্ট দিয়েই ২৪ বছর পর কমনওয়েলথ গেমসে ফিরছে ক্রিকেট। আট দলের টুর্নামেন্টে ইংল্যান্ড খেলবে স্বাগতিক হিসেবে।

আইসিসির র‍্যাঙ্কিংয়ের ভিত্তিতে সরাসরি সুযোগ পেয়েছে অস্ট্রেলিয়া, ভারত, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজ। অবশ্য ওয়েস্ট ইন্ডিজের প্রতিনিধিত্ব করবে বার্বাডোজ। আজকের ফাইনালে জিতে অষ্টম দল হিসেবে সুযোগ পেল শ্রীলঙ্কা।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com