1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
ইউক্রেনের সংঘর্ষ গৃহযুদ্ধে রূপ নিচ্ছে, দলে দলে যোগ দিচ্ছে বিচ্ছিন্নতাবাদীরা - জগন্নাথপুর টুয়েন্টিফোর
বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২, ১১:৩৪ পূর্বাহ্ন

ইউক্রেনের সংঘর্ষ গৃহযুদ্ধে রূপ নিচ্ছে, দলে দলে যোগ দিচ্ছে বিচ্ছিন্নতাবাদীরা

  • Update Time : বৃহস্পতিবার, ১৬ জুন, ২০২২
  • ২৪৭ Time View

জগন্নাথপুর২৪ ডেস্ক::

ইউক্রেনে কিয়েভের সেনাদের সাথে মূলত লড়াই করছে রাশিয়ান-সমর্থিত বিচ্ছিন্নতাবাদীরা। যুদ্ধক্ষেত্রে তারাই বেশি হতাহত হচ্ছে। ২৪ ফেব্রুয়ারী যুদ্ধ শুরু হওয়ার পর থেকে মস্কো রুশ সেনাদের খুব একটা নিয়োগ করেনি। তারা ডোনেৎস্ক এবং লুহানস্ক পিপলস রিপাবলিকের বিচ্ছিন্নতাবাদীদের সমর্থন দিয়ে আসছে।

প্রকাশিত বিভিন্ন ভিডিওতে দেখা গেছে, ডোনেৎস্ক এবং লুহানস্কের বিচ্ছিন্নতাবাদীরা দলে দলে যুদ্ধে অংশগ্রহণ করছে। তাদের অনেকেরই প্রশিক্ষণ এবং অস্ত্রের অভাব রয়েছে। ‘এখানকার ৯০ শতাংশেরও বেশি লোক মোটেও যুদ্ধ করেনি … তারা প্রথমবার একটি কালাশনিকভ দেখেছিল,’ ডোনেৎস্ক ইউনিটের একজন নেতা বলেছেন, তারপরেও তারা যুদ্ধে যোগ দিচ্ছে।

যুদ্ধ শুরু হওয়ার আগে ডোনেটস্কে বিচ্ছিন্নতাবাদীদের সেনাবাহিনীর আকার ২০ হাজার বলে অনুমান করা হয়েছিল। তবে লুহানস্কের বিচ্ছিন্নতাবাদী কর্তৃপক্ষ এখনও পর্যন্ত কোনো পরিসংখ্যান প্রকাশ করেনি। পূর্ব ডনবাস অঞ্চল, যা ডোনেৎস্ক এবং লুহানস্ক দ্বারা গঠিত, রাশিয়া কিয়েভ অঞ্চল থেকে তার বাহিনী প্রত্যাহার করার পর থেকে সবচেয়ে ভারী লড়াই বহন করেছে। কিয়েভ বলেছে যে, তারা প্রতিদিন অন্তত ২০০ সৈন্য হারাচ্ছে।

একটি মার্কিন থিঙ্ক-ট্যাঙ্ক বুধবার পরামর্শ দিয়েছে যে, ক্রেমলিন ইউক্রেনের দক্ষিণ এবং পূর্বের অংশগুলিকে বর্তমানে রাশিয়ার নিয়ন্ত্রণে নিয়ে যেতে পারে। তার দৈনিক ব্রিফিংয়ে, যুদ্ধ অধ্যয়নের ইনস্টিটিউট রাশিয়ার দক্ষিণ ও পূর্ব ইউক্রেনে ভূমি দখলের পরিকল্পনা দ্রুত করার লক্ষণগুলির দিকে ইঙ্গিত করেছে। প্রতিবেদনে বলা হয়েছে, ‘অধিকৃত এলাকার অবস্থার বিষয়ে ক্রেমলিন-সমর্থিত আদেশের আপাত অভাব সত্ত্বেও, রাশিয়ান কর্তৃপক্ষ সম্ভবত ইউক্রেনীয় অঞ্চলগুলির উপর নিয়ন্ত্রণ একত্রিত করতে এবং তাদের রাশিয়ার রাজনৈতিক ও অর্থনৈতিক পরিবেশে একীভূত করার জন্য একটি ব্যাপক সংযুক্তি প্রক্রিয়া ত্বরান্বিত করার জন্য চাপ দিচ্ছে।’

একটি সম্ভাব্য সংযুক্তির ফলে ইউক্রেন তার ভূখণ্ডের ২০ শতাংশ হারাতে পারে – যার মধ্যে ডোনেৎস্ক এবং লুহানস্কের সেই অংশগুলি রয়েছে যা গত আট বছর ধরে বিচ্ছিন্নতাবাদীদের দখলে রয়েছে, সেইসাথে জাপোরিঝিয়া এবং খেরসনের অংশগুলি যা রাশিয়ান সৈন্যরা প্রথম মাসে দখল করেছিল।

প্রবাসে থাকা মারিউপোলের মেয়রের উপদেষ্টা পেট্রো আন্দ্রিউশচেঙ্কো গত সপ্তাহে বলেছিলেন যে, বিচ্ছিন্নতাবাদী-নিয়ন্ত্রিত ডোনেৎস্ক ইতিমধ্যে রাশিয়ার আর্থিক ও আইনি ব্যবস্থায় চলা শুরু করেছে। এই সপ্তাহের শুরুর দিকে, খেরসনে রাশিয়ান কর্তৃপক্ষ স্থানীয় ব্যবসা এবং ব্যক্তিদের ইউক্রেনীয় সরকারের পরিবর্তে স্থানীয়ভাবে কর প্রদানের নির্দেশ দিয়েছে। স্থানীয় স্ব-নিযুক্ত গভর্নর গত সপ্তাহে বলেছিলেন যে, স্থানীয় বাসিন্দাদের ‘সম্ভবত’ ইউক্রেনীয় ব্যাঙ্কগুলোতে ঋণ এবং বন্ধক পরিশোধ করতে হবে না। সূত্র: দ্য টেলিগ্রাফ।

শেয়ার করুন

Comments are closed.

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২১
Design & Developed By ThemesBazar.Com